Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৮ ১৪২৮ ||  ১৪ সফর ১৪৪৩

দেশব্যাপী সম্ভাবনার বৃক্ষরোপণ কর্মসূচি শুরু

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩২, ৩ আগস্ট ২০২১   আপডেট: ১০:৩৫, ৩ আগস্ট ২০২১
দেশব্যাপী সম্ভাবনার বৃক্ষরোপণ কর্মসূচি শুরু

স্বেচ্ছাসেবী সংগঠন ‘সম্ভাবনা’র উদ্যোগে সারাদেশে লক্ষাধিক গাছ লাগানোর লক্ষ্য নিয়ে শুরু হয়েছে বৃক্ষরোপণ কর্মসূচি।

সোমবার (২ আগস্ট) পাবনার সুজানগর উপজেলার কাঠালবাড়িয়া ও মোজাইতপুর গ্রামের দুটি আশ্রয়ণ প্রকল্প, ইউনিয়ন পরিষদ এবং গোপালপুর আজগর আলী স্কুলের উন্মুক্ত স্থানে প্রায় তিনশতাধিক গাছের চারা রোপণের মধ্য দিয়ে শুরু হয় ওই কর্মসূচী।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব, ‘সম্ভাবনা’র স্বেচ্ছাসেবক ও স্থানীয় ব্যক্তিবর্গ।

‘সম্ভাবনা’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গাছের সার্বিক রক্ষণাবেক্ষণে সহযোগিতা করবে জেলা বন বিভাগ, ইউনিয়ন পরিষদ, সম্ভাবনা ইয়ুথ ফর বাংলাদেশের স্থানীয় স্বেচ্ছাসেবী ও এলাকার দায়িত্বশীল ব্যক্তিরা।

প্রকল্প সম্পর্কে সম্ভাবনা’র সহ প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম বলেন, স্বেচ্ছাসেবী হিসেবে দেশের মানুষের পাশাপাশি পরিবেশের প্রতিও আমাদের দায়িত্ববোধ রয়েছে। সেই দায়িত্ববোধ থেকেই দেশব্যাপী বৃক্ষরোপণ কার্যক্রম চালানো হচ্ছে। এ কার্যক্রমের আওতায় সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান, চর অঞ্চল, নদী ভাঙন অঞ্চল, বিভিন্ন সড়কের দু'পাশে ও পরিত্যক্ত-অনাবাদি স্থানে লক্ষাধিক বৃক্ষরোপণ করবে ‘সম্ভাবনা’। ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে আমাদের এই কর্মসূচীতে অংশ নিতে পারবেন যে কেউ।

বৃক্ষরোপণ ও স্বেচ্ছাসেবী নিবন্ধন কার্যক্রমে অংশগ্রহণ করতে তিনটি ধাপ ফলো করতে হবে। এবিষয়ে বিস্তারিত জানতে যোগাযোগ করা যাবে ০১৭৩৭২৪৩৪৪৭ এই নম্বরে অথবা https://www.facebook.com/sombhabona এই ফেসবুক পেজের মাধ্যমে।

২০১১ সালের ১১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘সম্ভাবনা’। ‘বঞ্চিত শিশু ও আগামীর সম্ভাবনা’ এই স্লোগানকে সামনে রেখে পথশিশুদের নিয়ে গড়ে তুলতে চায় সম্ভাবনাময় এক বাংলাদেশ। এ লক্ষে সংগঠনটি পথশিশুদের জন্য রাজধানীর বিভিন্ন এলাকায় স্কুল প্রতিষ্ঠার মাধ্যমে চালাচ্ছে তাদের অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম। যেখানে শিশুদের সাধারণ শিক্ষা কার্যক্রমের পাশাপাশি নৈতিক ও কর্মমুখী শিক্ষা প্রদান করা হচ্ছে।

ঢাকা/মাহফুজ/টিপু

সর্বশেষ