ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মাঠে কৃষকের মাথায় বাতাস দেবে রাজুর সোলার ফ্যান

সেলিম আব্বাস, জামালপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ১১ আগস্ট ২০২১   আপডেট: ১৪:২৪, ১১ আগস্ট ২০২১
মাঠে কৃষকের মাথায় বাতাস দেবে রাজুর সোলার ফ্যান

জামালপুরের ইলেক্ট্রিশিয়ান রাজু আহাম্মেদ রোদের তাপ থেকে কৃষকদের বাঁচাতে ও আরামদায়ক বাতাস দিতে তৈরি করেছেন সোলার ফ্যান। এ ফ্যান রোদের মধ্যে মাঠে কাজ করা কৃষকদের মাঝে সাড়া জাগিয়েছে। 

ইলেক্ট্রিশিয়ান রাজু আহাম্মেদ বলেন, একদিন দোকানের কাজ করে ক্লান্ত হয়ে পড়ি। পরে নদীর পাড়ে বাতাস খেতে যাই, হঠাৎ করে দেখি মাঠে কাজ করতে গিয়ে একজন কৃষক মাথা ঘুরে পড়ে যায়। পরে দৌড়ে গিয়ে তাকে মাথায় পানি দিয়ে সুস্থ করি। সুস্থ হওয়ার পর তিনি বলেন, অতিরিক্ত রোদে আর গরমে মাথা ঘুরে পড়ে গেছিলাম। তখন থেকে কৃষকদের জন্য কিছু করার আগ্রহ থেকে দীর্ঘ নয় মাসের চেষ্টায় সোলার ফ্যানটি তৈরি করি।

তিনি বলেন, সোলার ফ্যানটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে একটি ২০ ওয়াটের সোলার প্যানেল, সামনে ও পেছনে ৫ ওয়াটের ২টি কম্পিউটার কুলিং ফ্যান। কলিং ফ্যানে মটর দুটি মুটিফাই করে সোলার প্যানেলে চলার উপযোগী করা হয়। সূর্যের তাপে সোলার প্যানেল থেকে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে চলবে কুলিং ফ্যান দুটি। এছাড়াও ফ্যানটি তৈরিতে ব্যবহার করা হয়েছে অ্যালোমেনিয়ামের পাতলা পাইপ ও কোমরের সাথে বেঁধে রাখার জন্য একটি বেল্ট। 

মূলত আমি কৃষকের কষ্টের কথা চিন্তা করে সোলার ফ্যানটি তৈরি করেছি। এই সোলার ফ্যানটি ব্যবহার করলে কৃষকের মাথায় বাতাস লাগবে। সে বাতাস কৃষকের ক্লান্তি দূর করবে। আর মাথার উপর থাকা সোলার প্যানেল কৃষককে রোদের তাপ থেকে রক্ষা করবে। ফলে প্রচন্ড রোদে মাঠে কাজ করতে কৃষকের আর কোনো ক্লান্তি আসবে না। এই ফ্যানটি তৈরি করতে খরচ হয়েছে ১২শ থেকে ১৩শ টাকা। 

জামালপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মঞ্জুরুল কাদির জানান, এটি নতুন একটি আইডিয়া। রাষ্ট্রীয় বা কোনো এনজিও অথবা কোম্পানি সহযোগিতা করলে যন্ত্রটি কৃষি এবং শিল্প ক্ষেত্রে ভূমিকা রাখবে।

এসআ/মাহি  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়