ঢাকা     মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||  আষাঢ় ২১ ১৪২৯ ||  ০৫ জিলহজ ১৪৪৩

যেভাবে বিসিএস জয় করলেন রাজীব 

মাহমুদুল হাসান বাইজিদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ৯ এপ্রিল ২০২২   আপডেট: ১৪:১৭, ৯ এপ্রিল ২০২২
যেভাবে বিসিএস জয় করলেন রাজীব 

রাজীব হালদার

সাফল্য পেতে হলে নানা ঘাত প্রতিঘাত সহ্য করতে হয়। দিনরাত এক করে পরিশ্রম করতে হয়। তেমনই একজন পরিশ্রমী ও জীবনযোদ্ধা রাজীব হালদার। তিনি সব বাধা জয় করে ৪০তম বিসিএস শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। 

রাজীব হালদার বরিশাল সরকারি ব্রজমোহন কলেজের গণিত বিভাগের শিক্ষার্থী। তিনি এই সফল্যের সিঁড়ি বেয়ে এগিয়ে যেতে চান বহুদূর। প্রবল ইচ্ছাশক্তি এবং বাবা-মায়ের অনুপ্রেরণাই ছিল রাজীবের এগিয়ে যাওয়ার মূলমন্ত্র। 

তার জন্ম বরিশাল বিভাগের পিরোজপুর জেলায়। তিন ভাই বোনের মধ্যে তিনি সবার বড়। বাবা ছিলেন একজন কৃষক। প্রত্যন্ত গ্রাম অঞ্চলে তার বেড়ে ওঠা। রাজীব তার স্কুল জীবন শেষ করেন বাবলা মাধ্যমিক বিদ্যালয় থেকে। 

নাজিরপুর কলেজ থেকে এইচএসসি পাস করে ভর্তি হন সরকারি ব্রজমোহন কলেজের গণিত বিভাগে। ছোটবেলা থেকেই গণিত ছিল তার পছন্দের বিষয়। পছন্দের বিষয়ে কৃতিত্বের সাথে স্নাতক এবং স্নাতকোত্তর পাস করে লক্ষ্য নির্ধারণ করেন একজন বিসিএস শিক্ষা ক্যাডারের কর্মকর্তা হয়ে দেশ ও জাতির সেবায় নিয়োজিত হবেন।

রাজীব বলেন, ‘প্রচণ্ড ইচ্ছাশক্তি থাকলে মানুষ সফলতায় পৌঁছাতে পারেন। তাই প্রথমে জীবনের লক্ষ্য নির্ধারণ করতে হবে এবং সে অনুযায়ী পরিশ্রম করে যেতে হবে।’

উল্লেখ্য, প্রথম বিসিএসে সফলতা না পেলেও জীবনের দ্বিতীয় বিসিএস পরীক্ষায় তিনি নন ক্যাডারের মাধ্যমে বরিশাল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। চুড়ান্ত সফলতার জন্য তাকে অপেক্ষা করতে হয় ৪০তম বিসিএস পর্যন্ত। এই ক্যাডারে গণিত বিভাগে ১১তম স্থান দখল করেন। 

লেখক: শিক্ষার্থী, সরকারি ব্রজমোহন কলেজ, বরিশাল। 

/মাহি/

সর্বশেষ

পাঠকপ্রিয়