ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৪ জিলহজ ১৪৪৩

 বোম্বাই লিচুর বাম্পার ফলন দিনাজপুরে

মোসলেম উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৫, ২৮ মে ২০২২  
 বোম্বাই লিচুর বাম্পার ফলন দিনাজপুরে

লিচুর জন্য বিখ্যাত উত্তর বঙ্গের জেলা দিনাজপুর। রসালো, সুমিষ্ট ও সুস্বাদু বোম্বাই, চায়না-৩ এবং মাদ্রাজি জাতের লিচুর চাষ হয়ে থাকে এই জেলায়। আবহাওয়া অনুকূলে না থাকায় এবং প্রচণ্ড গরমে চলতি মৌসুমে চায়না-৩ জাতে লিচুর ফলন অনেকটাই কম। তবে বোম্বাই ও মাদ্রাজি লিচুর বাম্পার ফলন হয়েছে। 

জেলা কৃষি অধিদপ্তরের তথ্যমতে জেলায় এ বছর ৫ হাজার ৪৮১ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে।

শুক্রবার (২৭ মে) দিনাজপুর জেলার বিভিন্ন উপজেলার লিচু বাগান ঘুরে দেখা যায়, বাগান মালিক ও বাগান ক্রেতারা ব্যস্ত সময় পার করছেন লিচু গাছ থেকে পাড়তে। আবার অনেকে লিচুর ডাল থেকে পাতা ছড়াচ্ছেন, কেউ তা আটিঁ বানছেন। অনেকে ছোট-বড় লিচু আলাদা করছেন। 

চলতি মৌসুমে আবহাওয়া শুষ্ক ও গরম থাকায় চায়না-৩ জাতের লিচুর ফলন ভালো হয়নি, গরমে গুটি অবস্থায় অনেক লিচু নষ্ট হয়ে  যাওয়ায় লোকসান গুনতে হচ্ছে এ জাতের লিচুর বাগান মালিকদের।

আবার বোম্বাই ও মাদ্রাজি জাতের লিচুর হয়েছে বাম্পার ফলন। এসব জাতের লিচুর বাগান মালিকরা ইতোমধ্যে লিচু বাজারে পাইকারি ও খুচরা বিক্রি শুরু করেছেন। জ্যৈষ্ঠ মাসের শুরুতেই তারা লিচু বাজার জাত করেছেন।

জানা গেছে, বাগান মালিকরা বোম্বাই লিচু ১ হাজার পাইকারি বিক্রি করছেন ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৭০০ টাকায়। পাইকাররা ১০০ লিচু ১৬০ থেকে ১৭০ টাকায় বিক্রি করছেন খুচরা ব্যবসায়ীদের কাছে। তারা আবার খুচরা বাজারে ১০০ ‍লিচু বিক্রি করছেন ২০০ থেকে ২২০ টাকা দরে। 

বিরামপুর ঢাকা মোড়ে লিচুর বাজারে গিয়ে দেখা গেছে, ব্যবসায়ীরা বোম্বাই লিচু ১০০ বিক্রি করছেন ২০০ থেকে ৩০০ টাকায়। এই বাজারে মাদ্রাজি লিচু বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা দরে। তবে চায়না-৩ লিচু বাজারে আছে অল্প, এই লিচু ব্যবসায়ীরা ১০০ বিক্রি করছেন ৭০০ থেকে ৮০০ টাকা দরে।

এদিকে গত বারের চেয়ে এ বছর লিচু দাম বেশি হওয়ায় বিপাকে পড়ছেন সাধারণ ক্রেতারা। দরকষাকষি করছেন ব্যবসায়ীদের সঙ্গে তারা।

বিরামপুরে লিচু কিনতে আসা কয়েক জন ক্রেতা রাইজিংবিডিকে বলেন, গত বারের চেয়ে এবছর লিচুর দাম অনেকটা বেশি। চায়না-৩ জাতের ১০০ লিচু ৭০০ টাকা দরে কিনতে হচ্ছে।

দুই লিচু ব্যবসায়ী বলেন, আমরা দিনাজপুর থেকে বোম্বাই লিচু ২৫০ টাকা দিয়ে ১০০ লিচু পাইকারি কিনে আনছি। খুচরা ৩০০ টাকা দরে বিক্রি করছি।

লিচু বাগান ব্যবসায়ী জয়নাল আবেদীন রাইজিংবিডিকে বলেন, এবছর আমি ফুলবাড়ী এবং বিরামপুরে দুইটি বোম্বাই জাতের লিচু বাগান নিয়েছি। দুইটি বাগানে প্রায় ৬০টির মতো গাছ আছে। লিচু পাড়তে শুরু করেছি, আর একদিনের মধ্যেই সব লিচু বাগান থেকে পাড়া শেষ হবে। ব্যবসায়ীদের নিকট পাইকারি দিচ্ছি ১০০ লিচু ১৬০ থেকে ১৭০ টাকা দরে। আর নিজ হাতে খুচরা বিক্রি করছি ২০০ টাকায় ১০০ লিচু। আশা করছি মোটামুটি লাভ হবে।

লিচু বাগান মালিক গোলাম মোস্তফা বলেন, আমার বাগানে ১২০টি বোম্বাই জাতের লিচু গাছ আছে। প্রতিটি গাছে প্রচুর লিচু ধরেছে, আগামী এক সপ্তাহের মধ্যে লিচু পাড়তে শুরু করবো। আল্লাহ দিলে এবার লিচুতে ভালো পয়সা পাবো।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা বলেন, দিনাজপুর জেলা লিচুর জন্য বিখ্যাত। চলতি লিচু মৌসুমে এবার জেলায় বোম্বাই, মাদ্রাজি জাতের লিচুর ভালো ফলন হয়েছে। এসব লিচু চাষিরা ভালো ফলন পাচ্ছে এবং তারা লাভোবান হবেন। তবে এবার আবহাওয়া অনুকূলে না থাকায় চায়না-৩ জাতের লিচুর ফলন অনেক কম হয়েছে। 

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়