ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মাগুরায় ২০০০ হেক্টর পতিত জমিতে চাষাবাদের উদ্যোগ

মাগুরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৬, ২২ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৯:২০, ২২ ডিসেম্বর ২০২২
মাগুরায় ২০০০ হেক্টর পতিত জমিতে চাষাবাদের উদ্যোগ

আষাড়ের পরে রোপো আমন ও বোরো ধানের মাঝে ৮০-৮৫ দিন সাময়িক পতিত থাকে মাগুরার মহম্মদপুর উপজেলার প্রায় ২ হাজার হেক্টর জমি। এ ছাড়া অনেক জমি স্থায়ী পতিত হয়ে পড়ে থাকে। সম্প্রতি এ সব জমি চাষের আওতায় আনার উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ। 

উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ জানায়, তারা সাময়িক পতিত এই জমিসহ স্থায়ী পতিত জমিতে আবাদের জন্য কৃষকদের সঙ্গে মতবিনিময় সভা করছে। মাঠ পর্যায়ে জোরদার কার্যক্রম শুরু করা হয়েছে। কোথাও যাতে এক ইঞ্চি জমি অনাবাদি না থাকে, তার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। এ ছাড়া সরকারিভাবে বীজ ও সার সহায়তাও দেওয়া হচ্ছে।   

খাদ্য উৎপাদন বৃদ্ধিতে সাময়িক ও স্থায়ী পতিত জমিতে চাষাবাদে কৃষকদের উদ্বুদ্ধ করতে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) নহাটা ইউনিয়নের জয়রামপুর গ্রামে নবগঙ্গা নদীর অববাহিকায় স্থায়ী পতিত ১২ একর খাস জমিতে চিনা বাদাম চাষ শুরু করে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ। এ ছাড়া এর আগে তাদের উদ্যোগে উপজেলার শেখ হাসিনা সেতুর পূর্ব পাড়ে ১০ একর খাস জমিতে ভুট্টা ও সূর্যমূখী চাষ শুরু করা হয়েছে। উপজেলা পরিষদের অভ্যন্তরে স্থায়ী পতিত জমিতেও তারা গ্রীষ্মকালীন পেঁয়াজ ও শাকসবজি চাষ করেছেন।  

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আব্দুস সোবাহান জানান, মহম্মদপুর উপজেলায় ২ হাজার হেক্টর জমি ৮০ থেকে ৮৫ দিন অনাবাদি থাকে। এই সময়ের মধ্যে যে ফসল উৎপাদন সম্ভব তার মধ্যে আমরা সরিষা উৎপাদনের জন্য কৃষকদের উদ্বুদ্ধ করছি। এতে সয়াবিনের আমদানি কমবে এবং দেশীয় সরিষার উপর নির্ভর করা যাবে। এ জন্য সরকারিভাবেও তাদের সহায়তা দেওয়া হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল বলেন, ‘উৎপাদন বাড়াতে হবে। কোনো জমি পতিত বা ফেলে রাখা যাবে না। বাড়ির উঠানে হলেও দুটো লাউয়ের চারা লাগাতে হবে। সেই তাগিদ থেকে নবগঙ্গা নদীর অববাহিকায় স্থায়ী পতিত ১২ একর খাস জমিতে আমরা চিনা বাদাম চাষ শুরু করেছি। ডিসি ইকো পার্কে আমরা ভুট্টা ও সুর্যমূখী চাষ করছি। এগুলো একদিকে দৃষ্টিনন্দন হবে, অন্যদিকে উৎপাদন হবে। এ ছাড়া এক ফসল থেকে অন্য ফসলের যে গ্যাপ সময়টুকু সেটা কাজে লাগাতে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।’

নহাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৈয়েবুর রহমান তুরাপ জানান, নহাটা ইউনিয়নে নদীর অববাহিকায় পতিত জমিতে আবাদ করা ফসলের লভ্যাংশ স্থানীয় উন্নয়নে ব্যয় করা হবে বলে ইউএনও জানিয়েছেন।
 

শাহীন/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়