ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কোন বয়সে কোন পরীক্ষা করবেন? (প্রথম পর্ব)

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৭, ২৪ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোন বয়সে কোন পরীক্ষা করবেন? (প্রথম পর্ব)

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : যদি আপনি অসুস্থতা বা রোগ প্রতিরোধ করতে চান, তাহলে সঠিক সময়ে সঠিক স্ক্রিনিং গুরুত্বপূর্ণ। কিন্তু সঠিক সময় কখন? জানতে চোখ বুলিয়ে নিন এই প্রতিবেদনে। দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে প্রথম পর্ব।

* ২০ এর দশকে: শারীরিক পরীক্ষা
আপনার ২০-এ আপনি তারুণ্য ও অদম্য বা অপরাজেয় অনুভব করেন, কিন্তু এই সময়ে আপনার টু-ডু লিস্টে নিয়মিত শারীরিক চেকআপ অন্তর্ভুক্ত করা উচিত। এসব ভিজিট আপনার চিকিৎসককে আপনার সাধারণ স্বাস্থ্যের বেইসলাইন পিকচার তৈরি করতে সাহায্য করবে। বার্মিংহামে অবস্থিত ইউনিভার্সিটি অব আলবামা স্কুল অব মেডিসিনের জেনারেল ইন্টারনাল মেডিসিন বিভাগের প্রফেসর উইলিয়াম এ. কারি বলেন, ‘উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কার্ডিওভাস্কুলার ঝুঁকি, তামাকের ব্যবহার, অ্যালকোহল, ওষুধ, ডায়েট, ব্যায়ামের মাত্রা, ভ্যাকসিনেশন, ডিপ্রেশনের উপস্থিতি, এইচআইভি ও অন্যান্য রিস্ক ফ্যাক্টরের জন্য সকলের নিয়মিত অ্যাসেসমেন্ট করা প্রয়োজন।’ এসব অ্যাসেসমেন্টের অধিকাংশই শারীরিক পরীক্ষার দ্বারা ট্যাকল দেওয়া যায়।

* ২০ এর দশকে: গাইনিকোলজিক্যাল পরীক্ষা
নারীদের তাদের ২০-এ পেলভিক পরীক্ষা, ক্লিনিক্যাল স্তন পরীক্ষা ও জরায়ু বা সার্ভিক্যাল ক্যানসারের জন্য স্ক্রিনিং শুরু করা উচিত। বিশেষজ্ঞরাও প্যাপ স্মিয়ার বা সার্ভিক্যাল স্ক্রিনিং করতে পরামর্শ দিচ্ছেন, কিন্তু সময়ের ব্যবধান কি হবে তা নির্ভর করছে আপনার ব্যক্তিগত স্বাস্থ্য ইতিহাসের ওপর। ক্লিভল্যান্ড ক্লিনিকের গাইনিকোলজি স্পেশালিস্ট সেলেনা জ্যানোট্টি বলেন, ‘২১ থেকে ২৯ পর্যন্ত প্রতি তিন বছর পরপর প্যাপ স্মিয়ারের পরামর্শ দেওয়া হচ্ছে, যদি টেস্ট স্বাভাবিক হয়। ৩০ থেকে ৬৫ পর্যন্ত প্রতি পাঁচ বছর পরপর হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) টেস্টের সঙ্গে সার্ভিক্যাল স্ক্রিনিং প্রয়োজন, যদি আপনার অস্বাভাবিক প্যাপ স্মিয়ারের কোনো ইতিহাস না থাকে।’

* ২০ এর দশকে: এসটিডি স্ক্রিনিং
যুক্তরাষ্ট্রের প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (ইউএসপিএসটিএফ) অনুসারে, আপনার ২০-এ বা এর পূর্বে (আপনি যত আগে সেক্সুয়ালি অ্যাকটিভ হবেন), আপনার নিয়মিত সেক্সুয়াল ট্রান্সমিটেড ডিজিজ (এসটিডি) বা যৌন সংক্রমিত রোগের জন্য চেকআপ করা উচিত। এ সংস্থার চিকিৎসকদের ভলান্টিয়ার প্যানেল ও যুক্তরাষ্ট্রের স্বীকৃত বিশেষজ্ঞরা এসব সমস্যার জন্য টেস্ট ও স্ক্রিনিংয়ের পরামর্শ দিচ্ছেন। যদি আপনি আপনার পরবর্তী বার্ষিক শারীরিক পরীক্ষার পূর্বে যৌনসঙ্গী পরিবর্তন করেন অথবা যদি আপনি ঘনঘন সঙ্গী বদলান, তাহলে আপনার ঘনঘন এসটিডি স্ক্রিনিং করানো উচিত।

* ২০ এর দশকে: হাইপারটেনশন স্ক্রিনিং
ফ্লোরিডার মিয়ামির ফ্যামিলি মেডিসিনের চিকিৎসক তেজভি দোরন বলেন, ‘ইউএসপিএসটিএফ ১৮ বছরের ওপরের লোকদের নিয়মিত হাইপারটেনশন বা উচ্চরক্তচাপের জন্য স্ক্রিনিং করতে পরামর্শ দিচ্ছে।’ যুক্তরাষ্ট্রে প্রতি তিনজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ আছে। যদি চিকিৎসা করা না হয়, এই অবস্থা হৃদরোগ, অ্যানিউরিজম, এমনকি স্ট্রোকের দিকে চলে যেতে পারে। এটি ডায়াগনোসিস করা সহজ: কয়েক মিনিটেই রক্তচাপের পরীক্ষা করা যায়, কিন্তু তরুণ বয়সেই এটির টেস্ট শুরু করা উচিত, যাতে আপনার চিকিৎসক বেইসলাইন রিডিং করতে পারেন।

* ২০ এর দশকে: দাঁতের পরীক্ষা
আপনার দাঁত হলো আপনার সার্বিক স্বাস্থ্যের জানালা, যার মানে হচ্ছে নিয়মিত দাঁতের পরীক্ষা ও ক্লিনিং গুরুত্বপূর্ণ। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন অনুসারে, আপনার স্ট্যান্ডার্ড অ্যাপয়েন্টমেন্ট শিডিউলে প্রতি ছয়মাস পরপর ক্লিনিং ও মুখের পরীক্ষা থাকা উচিত।

* ২০ এর দশকে: কোলেস্টেরল স্ক্রিনিং
সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ১৭ থেকে ২১ বছর বয়সের মধ্যে একটি লিপোপ্রোটিন প্রোফাইল টেস্ট করতে পরামর্শ দিচ্ছে। এই স্ক্রিনিং আপনার অপকারী কোলেস্টেরল বা এলডিএল ও উপকারী কোলেস্টেরল বা এইচডিএল এবং মোট কোলেস্টেরল পরিমাপ করবে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনও ২০ বছর বয়সে কোলেস্টেরল স্ক্রিনিং শুরু করতে পরামর্শ দিচ্ছে। ডা. কারি বলেন, ‘যদি আপনার প্রথম পরীক্ষা স্বাভাবিক হয়, তাহলে পরবর্তী পাঁচ বছর বা তার বেশি সময় আপনার আরেকটি কোলেস্টেরল স্ক্রিনিং প্রয়োজন নেই।’ যদি আপনার চিকিৎসক বলে যে আপনি হার্ট অ্যাটাক বা স্ট্রোকের বর্ধিত ঝুঁকিতে আছেন, তাহলে আপনার ঘনঘন কোলেস্টেরল চেক করার প্রয়োজন হবে।

* ৩০ এর দশকে: স্কিন ক্যানসার স্ক্রিনিং
কখন ত্বক পরীক্ষা করা উচিত তা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে মতভেদ আছে। ইউএসপিএসটিএফ’র মতে, বয়স ৩০ হলেই স্কিন ক্যানসার স্ক্রিনিং করা প্রয়োজন। আমেরিকান অ্যাকাডেমি অব ডার্মাটোলজি ধারণা করছে যে, স্কিন ক্যানসার স্ক্রিনিং জীবন রক্ষা করতে পারে এবং তারা কত সময় পরপর আপনার মোল বা তিল বা আঁচিল পরীক্ষা করতে হবে তা নির্ণয়ের জন্য কোনো ডার্মাটোলজিস্টের সঙ্গে আপনার সূর্যের নিচে কাটানো সময়ের ইতিহাস নিয়ে আলোচনা করতে পরামর্শ দিচ্ছেন। বয়স ৩০ হয়নি এমন লোকদের অধিকাংশেরই ত্বক পরীক্ষা করার প্রয়োজন নেই, কিন্তু কারো কারো ক্ষেত্রে বয়স ২০ হলেই স্কিন ক্যানসার স্ক্রিনিং শুরু করা উচিত। যদি আপনার স্কিন ক্যানসারের পারিবারিক ইতিহাস থাকে অথবা যদি আপনার ত্বক সাদা হয় অথবা যদি আপনার সন্দেহজনক তিল বা আঁচিল থাকে, তাহলে আপনার বার্ষিক স্কিন স্ক্রিনিং প্রয়োজন হতে পারে, অন্যদের ক্ষেত্রে কয়েকবছরে একবার ত্বক পরীক্ষা করলে চলবে।

* ৩০ এর দশকে: চোখ পরীক্ষা
আমেরিকান অ্যাকাডেমি অব অপথ্যালমোলজি আপনার বয়স ৪০ হলেই চোখ পরীক্ষা করতে পরামর্শ দিচ্ছে। কিন্তু জ্যামাইকা হসপিটাল মেডিক্যাল সেন্টার ও লিনক্স হিল হসপিটালে কর্মরত নিউ ইয়র্কের অপথ্যালমোলজিস্ট জেফ্রি প্যাশিওন আরো আগে এসব স্ক্রিনিং শুরু করতে সাজেস্ট করছেন। তিনি বলেন, ‘এই বয়সটা চোখের মনিটরিংয়ের জন্য গুরুত্বপূর্ণ এবং চোখের যেকোনো পরিবর্তনের ব্যাপারে সতর্ক থাকুন, যা সমস্যার সংকেত দিতে পারে। অনেক চোখের রোগের প্রাথমিক পর্যায়ে উপসর্গ থাকে না, যেমন- গ্লুকোমা ও ডায়াবেটিক রেটিনোপ্যাথি। কিন্তু যদি আপনি কোনো রোগ বা দশা খুব তাড়াতাড়ি ধরতে পারেন, তাহলে আপনি এটির অবস্থা আরো খারাপ হওয়া থেকে প্রতিরোধ করতে পারবেন এবং এমনকি দৃষ্টিশক্তি হারানো থেকেও।’

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : 
 


রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়