ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৭ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

বন্ধুত্বে আয়ু বাড়ে!

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-০৪ ৮:৪৫:৫৩ এএম     ||     আপডেট: ২০১৯-০৮-০৪ ৮:৪৫:৫৩ এএম
বন্ধুত্বে আয়ু বাড়ে!
প্রতীকী ছবি
Walton E-plaza

মোখলেছুর রহমান : সাধারণত ধারণা করা হয় যে, দীর্ঘায়ু লাভের পিছনে আমাদের জেনেটিক্স ইতিহাস এবং জীবনযাত্রার মানই সবচেয়ে বেশি ভূমিকা রাখে। এছাড়াও আমরা অনেকেই মনে করি যে, ফলমূল এবং শাকসবজি সমৃদ্ধ ডায়েট, ধূমপান না করা এবং জীবনে স্ট্রেস কম নিলে আমরা দীর্ঘায়ু লাভ করতে পারব।

কিন্তু গবেষণায় দেখা গেছে, আমাদের জেনেটিক্স ইতিহাস দীর্ঘায়ু লাভের ক্ষেত্রে মাত্র ২০-৩০ শতাংশ অবদান রাখে। আর জীবনযাত্রার মানের ক্ষেত্রেই তাই ঘটে। অর্থাৎ মানুষের দীর্ঘায়ু লাভের পিছনে এ দুটি বিষয়ের খুব বেশি অবদান নেই। বরং এক গবেষণায় দেখা গেছে, বন্ধুবান্ধবদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা আমাদের দীর্ঘায়ু লাভের পিছনে অনেক বেশি অবদান রাখে।

২০১০ সালে ব্রিঘাম ইয়ং ইউনিভার্সিটির গবেষকরা মৃত্যুর ঝুঁকিতে সামাজিক সম্পর্কের প্রভাব নিয়ে চারটি মহাদেশ থেকে মোট ৩০৮,৮৯৯ জন মানুষের ওপর (যাদের গড় বয়স ছিল ৬৩.৯ বছর) পরিচালিত ১৪৮টি ভিন্ন ভিন্ন গবেষণা পর্যালোচনা করে একটি ‍নতুন সংক্ষিপ্ত গবেষণা প্রকাশ করেন। নতুন এই গবেষণার ফলাফল ছিল চমকে দেয়ার মতো। কারণ এতে দেখা যায়, সামাজিক সম্পর্কহীন লোকের তুলনায় দৃঢ় সামাজিক সম্পর্ক বজায় রাখা লোকদের ৭.৫ বছর বেশি বেঁচে থাকার সম্ভাবনা ৫০ শতাংশ বেড়ে যায়।

এছাড়াও ২০১০ সালের অস্ট্রেলিয়ান এক গবেষণায় ১০০ বছরের বেশি বয়সি ১৮৮ জন ব্যক্তির ওপর একটি জরিপ চালানো হয়। জরিপের ফলাফলে দেখা যায়, পরিবার ও বন্ধুবান্ধবদের ঘনিষ্ঠ যোগাযোগ থাকা তাদের এই দীর্ঘায়ু লাভের পিছনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

তার মানে সামাজিক বন্ধন এবং বন্ধুত্ব আমাদের জীবনের সঞ্জীবনী শক্তি হিসেবে কাজ করে। আমরা যখন একে অপরের সঙ্গে যোগাযোগ রাখি তখন আমাদের স্বাস্থ্য সমৃদ্ধ হয়। এবং যখন একাকী হয়ে পড়ি তখন প্রাণশক্তি ক্ষয় হতে শুরু করে। অর্থাৎ সমস্ত জিনিসের কেন্দ্রবিন্দুতে বন্ধুত্বপূর্ণ জীবন বজায় রাখা।

সুতরাং দীর্ঘজীবনের অন্যতম গোপনীয় শর্ত হচ্ছে, বন্ধুবান্ধবদের সঙ্গে সংযুক্ত থাকা। পরিবার বা বন্ধুদের সঙ্গে আরো নিয়মিত যোগাযোগ করা। তাই দীর্ঘায়ু লাভ করতে চাইলে বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা দিন, সময় কাটান, এমনকি রাতের খাবারের জন্য বন্ধুবান্ধবদের আমন্ত্রণ জানাতে পারেন। বন্ধুত্বের জয় হোক।

তথ্যসূত্র: হাফপোস্ট

পড়ুন : বন্ধু হতে কত সময় লাগে?

* প্রকৃত বন্ধু বোঝার সাত উপায়

* কেমন করে এলো বন্ধু দিবস

 

রাইজিংবিডি/ঢাকা/৪ আগস্ট ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge