ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

দেহের গঠন অনুসারে কোন খাবার খাবেন?

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-০৬ ১১:০০:২৩ এএম     ||     আপডেট: ২০১৯-১০-০৬ ১১:০০:২৩ এএম
প্রতীকী ছবি

পোশাক-পরিচ্ছদের প্রসঙ্গে আমরা বডি টাইপ নিয়ে বেশ সচেতন হয়ে পড়ি, কিন্তু আমাদের অধিকাংশই বডি টাইপ ও ডায়েটের মধ্যে যোগসূত্র খোঁজার চেষ্টা করি না। বিভিন্ন গবেষণা সাজেস্ট করছে, দেহের গঠন অনুসারে খাবার খাওয়া উচিত, কারণ শরীরের কোন অংশে চর্বি জমতেছে তার ওপর ভিত্তি করে স্বাস্থ্যের ওপর বড় প্রভাব পড়তে পারে। অসুস্থ জীবনযাপন ও নানারকম রোগের ঝুঁকি কমাতে আপনাকে শরীরের গঠন অনুসারে খাবার খেতে হবে।

পাঁচ ধরনের দেহ ও সে অনুযায়ী কোন খাবার খাওয়া উচিত তা নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ প্রথম পর্বে থাকছে আপেলের মতো শরীর এবং নাশপাতির মতো শরীরের উপযোগী খাদ্যাভ্যাস নিয়ে আলোচনা। আগামী পর্বে থাকবে বালি ঘড়ির মতো শরীর, রুলারের মতো শরীর ও আইস ক্রিম কোনের মতো শরীরের উপযোগী খাদ্যাভ্যাস।

* আপেলের মতো শরীর

আপেলের মতো শরীর বলতে বুঝায় যাদের ধড় পুরু (কাঁধ থেকে কোমর), কাঁধ প্রশস্ত এবং পা, বাহু ও নিতম্ব ছোট। আপেলের মতো শরীরে পেটের অংশে চর্বি বেশি থাকে, যার মানে হলো আপনার অর্গানসমূহের কাছে চর্বি থাকার সম্ভাবনা বেশি। এটি হার্টের রোগ, ডায়াবেটিস, মেটাবলিক সিন্ড্রোম ও অন্যান্য সমস্যার ঝুঁকি উর্ধ্বমুখী করে, ক্লিভল্যান্ড ক্লিনিকের প্রতিবেদন অনুসারে।

যা খাবেন: স্বাস্থ্যকর ফ্যাট জাতীয় খাবারের ওপর মনোনিবেশ করুন, বলেন এভরিডে ডায়াবেটিস মিলস’র লেখক ও রেজিস্টার্ড ডায়েটিশিয়ান লরা সিপুলো। পুরোনো এ ডায়েট পরামর্শটি ভুলে যান: ফ্যাট জাতীয় খাবার খেলে শরীরে চর্বি বাড়ে।

প্রকৃতপক্ষে, মনোআনস্যাচুরেটেড ফ্যাট ও ওমেগা ৩ ফ্যাট পেটকে দীর্ঘসময় ভরা রেখে খাবার খাওয়ার প্রবণতা কমিয়ে পেটের আকৃতি কমাতে সাহায্য করে। পেটের চর্বি কমে যাওয়ার মানে হলো হার্টের রোগ ও ডায়াবেটিসের ঝুঁকিও হ্রাস পাবে। ডা. সিপুলো বলেন, ‘ফ্যাট ইনসুলিন লেভেলের ওপর তেমন প্রভাব ফেলতে পারে না, তাই এসব ফ্যাট ডায়েটে থাকলে আপনার ব্লাড সুগারের অতিবৃদ্ধি জনিত পরিণতির ভয় নেই।’ এসব ফ্যাট খেলে ক্ষুধা কম লাগবে ও বেশি শক্তি পাবেন।

যা খাবেন না: পেটের চর্বি কমাতে বেশি করে স্বাস্থ্যকর ফ্যাট খেতে মানা নেই, কিন্তু আপনার শরীরের গঠন আপেলের মতো হলে ডায়েট থেকে কার্বোহাইড্রেট কমিয়ে ফেলতে হবে, বিশেষ করে চিনিযুক্ত স্ন্যাকসের মতো সরল কার্বোহাইড্রেট, বলেন ডা. সিপুলো। কিন্তু এর অর্থ এটা নয় যে আপনার ডায়েটে সকল কার্বোহাইড্রেট নিষিদ্ধ করবেন। ভালো ডায়েটের একটি বৈশিষ্ট্য হলো কিছু না কিছু কার্বোহাইড্রেট থাকবেই। আপনার মোট ক্যালরির ৪০ শতাংশের মধ্যে কার্বোহাইড্রেট সীমিত করুন। মিষ্টি পানীয়, পাউরুটি, পাস্তা, ব্রেকফাস্ট সিরিয়াল ও জাঙ্ক ফুড এড়িয়ে চলার চেষ্টা করুন।

* নাশপাতির মতো শরীর

নাশপাতির মতো শরীর বলতে বুঝায় যাদের কাঁধ সরু, কোমর ছোট, নিতম্ব ও উরু বড়। তাদের নিতম্ব ও উরু মোটা হওয়ার কারণ হচ্ছে এসব অংশে অতিরিক্ত চর্বি জমে। নিতম্ব-উরুতে সঞ্চিত চর্বিকে গ্লুটিয়োফিমোরাল ফ্যাট বলে। নাদুসনুদুস নিতম্বের লোকদের জন্য সুখবর রয়েছে: ২০১৪ সালে ডায়াবেটিস নামক জার্নালে প্রকাশিত গবেষণা থেকে জানা যায়, যাদের নিতম্ব থেকে উরুতে বেশি চর্বি রয়েছে তাদের ডায়াবেটিস ও হার্ট-রক্তনালি রোগের ঝুঁকি কম। কিন্তু অন্যান্য গবেষণা বলছে যে, শরীরের অতিরিক্ত চর্বি জয়েন্ট, হার্ট ও ব্রেইনের জন্য ভালো নয়, যেখানেই সঞ্চিত হোক না কেন।

যা খাবেন: আপনার শরীরের গঠন নাশপাতির মতো হলে আপনাকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখার পাশাপাশি চর্বিহীন পেশি গঠনের দিকে জোর দিতে হবে, বলেন রেজিস্টার্ড ডায়েটিশিয়ান-সেলিব্রিটি নিউট্রিশনিস্ট-হেলদি ব্যূলিয়ন কোম্পানি বিওইউ’র ব্র্যান্ড অ্যাম্বাসেডর কেরি গ্লাসম্যান। এর জন্য আপনাকে প্রচুর পরিমাণে চর্বিহীন প্রোটিন, সবুজ পাতাযুক্ত শাকসবজি ও স্বাস্থ্যকর ফ্যাট খেতে হবে। এগুলো হচ্ছে যেকোনো স্বাস্থ্যকর ডায়েটের তিনটি অবিচ্ছেদ্য অংশ- নাশপাতির মতো দেহের লোকেরা এসব খাবার খেয়ে চর্বিহীন পেশি গঠন করতে পারেন, বলেন ডা. গ্লাসম্যান। আপনি চর্বিহীন মাংসের সঙ্গে সালাদ খেতে পারেন।

যা খাবেন না: নাশপাতি সদৃশ দেহ থাকলে চিনি এড়িয়ে চলতে হবে, কিন্তু তার মানে এটা নয় যে মাঝেমাঝে চিনি খাওয়া যাবে না, বলেন ডা. গ্লাসম্যান। আপনার ডায়েটের সকল খাবার পর্যবেক্ষণ করুন এবং অপ্রয়োজনে চিনি ব্যবহার করা হয়েছে এমন খাবার বর্জন করুন। অনেক প্রক্রিয়াজাত খাবার, প্রিমেড ফুড, পাস্তা, সস, কেচাপ, ব্রেড, ইনস্ট্যান্ট ওটমিল ও পিনাট বাটারে চিনি গোপন থাকে। অনুসরণ করার জন্য একটি সহজ নিয়ম হলো: যে খাবারের লেবেলের ওপর ৩ গ্রামের বেশি সংযোজিত চিনি (অ্যাডেড সুগার) রয়েছে সেই খাবার পরিহার করুন।

(আগামী পর্বে সমাপ্য)

তথ্যসূত্র : দ্য হেলদি

 

ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন