ঢাকা, শুক্রবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

লব‌ঙ্গে এ সম‌য়ে যত উপকার

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-২৩ ১০:১৮:৫৬ এএম     ||     আপডেট: ২০২০-০৬-২৩ ১২:৩১:২৫ পিএম

কোভিড-১৯ মহামারির একটি ইতিবাচক দিক হচ্ছে, এটি আমাদেরকে স্বাস্থ্যকর খাবার চিনতে প্ররোচিত করেছে। আমরা সংক্রমণটি থেকে সুরক্ষিত থাকতে বিভিন্ন রকম খাবার সম্পর্কে জেনে নিচ্ছি। আমরা চাচ্ছি সেসব পুষ্টিকর খাবার খেতে যা কোভিড-১৯ এর তীব্রতা প্রতিরোধ করবে অথবা জটিলতার ঝুঁকি কমাবে।

আপনার করোনা সচেতন খাদ্যতালিকায় একটি মসলা যোগ করতে পারেন। সেটা আমাদের পরিচিত লবঙ্গ। করোনা রোগী লবঙ্গ খেলে এমন একটা জটিলতার ঝুঁকি কমতে পারে, যা ৩০ শতাংশ গুরুতর কোভিড-১৯ কেসে দেখা গেছে।

হয়তো আপনি ইতোমধ্যে জেনেছেন যে, করোনা সংক্রমণে শরীরের বিভিন্ন অঙ্গে রক্ত জমাট বেঁধে যায়। করোনা সংক্রমণের পূর্বে গুরুতর রোগ ছিল না, কিন্তু রক্ত জমাট বেঁধে মারা গেছেন এমন কোভিড-১৯ কেসও রয়েছে। করোনা সংক্রমণে কেবল যে ফুসফুসে রক্ত জমাট বাঁধে তা নয়। মস্তিষ্ক, হার্ট, কিডনি ও শরীরের অন্যান্য স্থানেও রক্ত জমাটবদ্ধতা দেখা গেছে। এর ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাক ও কিডনি ফেইলিউরে অনেক কোভিড-১৯ রোগী মারা গেছেন। গুরুতর কোভিড-১৯ রোগীদের মধ্যে প্রায় ৩০ শতাংশের রক্ত জমাট বেঁধেছে।

যেসব রোগী হাসপাতালে আছেন তাদের রক্ত জমাট প্রতিরোধে কি করা হবে তা চিকিৎসকদের বিবেচ্য বিষয়। কিন্তু আপনি ঘরে করোনার চিকিৎসা নিলে রক্তের জমাটবদ্ধতা এড়াতে অন্যান্য ঘরোয়া চিকিৎসার পাশাপাশি লবঙ্গের ব্যবহারকে গুরুত্ব সহকারে নিতে পারেন। লবঙ্গ যে নিশ্চিতভাবে রক্ত জমাট প্রতিরোধ করবে এমনটা বলা হচ্ছে না, এ বিষয়ে নিশ্চিত হতে কোভিড-১৯ ও লবঙ্গ বিষয়ক গবেষণার প্রয়োজন রয়েছে। তবে মসলাটির রক্ত জমাট ধীর করার যে ক্ষমতা রয়েছে তা কিছুটা হলেও উপকার করবে বলে আশা করা যায়। এছাড়া লবঙ্গের অন্যান্য উপকার তো রয়েছেই।

লবঙ্গের অন্যান্য উপকারিতা

যারা করোনায় সংক্রমিত হননি তারাও লবঙ্গ খেয়ে উপকার পেতে পারেন। ক্লোভ অয়েল বা লবঙ্গ তেল দাঁতের ব্যথা কমায়, ব্রণ দূর করে। লবঙ্গ চা মাথাব্যথা কমায়, ফুড পয়জনিং প্রতিরোধ করে, পাকস্থলির আলসার কমাতে সাহায্য করে এবং হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে।

লবঙ্গ কিভাবে খাবেন?

প্রথমে তিনটি লবঙ্গকে গুঁড়ো করে নিন। এই গুঁড়োকে পরিমিত পরিমাণ (যেন এককাপ চা খেতে পারেন) পানিতে মিশিয়ে ৫-১০ মিনিট সিদ্ধ করুন। পানি ফুটতে থাকলে চা পাতা দিতে পারেন। এবার এই পানীয়কে ছেঁকে মধু মিশিয়ে পান করতে পারেন। গরম গরম পান করবেন না, এতে শরীরের ভেতর পুড়ে যেতে পারে।

বিশেষজ্ঞরা দৈনিক ২-৩ টার বেশি লবঙ্গ খেতে অনুৎসাহিত করেছেন। অত্যধিক লবঙ্গ খেলে শরীরে পানি জমতে পারে ও লিভার ড্যামেজ হতে পারে। লিভারের রোগ ও রক্তক্ষরণের সমস্যা থাকলে লবঙ্গ খাবেন না। শিশুদেরকে লবঙ্গ খাওয়ানো উচিত নয়। এছাড়া ক্লোভ অয়েল খুব শক্তিশালী বলে এর সঙ্গে একটি ক্যারিয়ার অয়েল সঠিক পরিমাণে মেশাতে হবে।



ঢাকা/ফিরোজ