ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাঁধাকপি করোনার ঝুঁকি কমাতে পারে: গবেষণা

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৬, ২২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বাঁধাকপি করোনার ঝুঁকি কমাতে পারে: গবেষণা

নিয়মিত হাত ধোয়া থেকে শুরু করে ফেস মাস্ক পরা- এ ধরনের অনেকগুলো বিষয় মেনে আপনি চলতে পারেন করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে। আর এবার নতুন একটি গবেষণায় বলা হয়েছে, বাঁধাকপি খাওয়ার অভ্যাসও এই ভাইরাসের বিরুদ্ধে উপকারী হতে পারে।

ফ্রান্সের মন্টপিলিয়ার বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, বাঁধাকপি, শসা এবং কিমচি (কোরিয়ান খাবার) করোনাভাইরাসের বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে মানুষকে সহায়তা করতে পারে।

গবেষণার নেতৃত্বদানকারী ড. জিন বাউসকুয়েট বলেন, ‘ভাইরাসের বিস্তার ও তীব্রতা এবং অঞ্চলভেদে ডায়েটের পার্থক্যের দিকে এখন পর্যন্ত খুব একটা নজর দেওয়া হয়নি। অথচ ডায়েটে পরিবর্তন খুব উপকারী হতে পারে। কোভিড-১৯ রোগের বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পুষ্টিকর খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।’

তাঁর মতে, ‘অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি ডায়েটে পরিবর্তন নিয়ে আসার বিষয়টি এই মহামারি নিয়ন্ত্রণে সহায়তা করতে পারবে।’

গবেষণায় গবেষকরা বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুহার এবং রোগীদের খাদ্যাভাস পর্যালোচনা করেছিলেন। তাদের বিশ্লেষণে প্রমাণিত হয়েছে যে, যেসব দেশে বাঁধাকপি জনপ্রিয় যেমন বুলগেরিয়া, গ্রীস এবং রোমানিয়ায় করোনায় মৃত্যুহার সর্বনিম্ন ছিল।

বায়োমেড সেন্ট্রালে জার্নালে প্রকাশিত এই গবেষণায় গবেষকরা তাদের ব্যাখ্যা বলেছেন, যদিও ইউরোপীয় দেশগুলোতে স্বাস্থ্য ব্যবস্থা এবং মৃত্যুর রিপোর্টিংয়ের তুলনা করা কঠিন তবে বুলগেরিয়া, গ্রীস এবং রোমানিয়ায় মৃত্যুর হার খুব কম দেখা গেছে। আর এর সঙ্গে ডায়েটের যোগসূত্র থাকতে পারে। রোমানিয়ায় বাঁধাকপি এবং বুলগেরিয়া ও গ্রিসে ফার্মেন্টেড দুধ প্রচলিত খাবার। এই ধরনের খাবার এসিই-২ এনজাইমের মাত্রা কমায়। যার কারণে কোভিড-১৯ রোগের ঝুঁকি কমে যায়। এছাড়া তুরস্কের মানুষজন বাঁধাকপি, ফার্মেন্টেড দুধ বা দইয়ের মতো খাবার বেশি খায় বলে তাদেরও মৃত্যুহার কম দেখা গেছে। 

নতুন এই গবেষণার ফল করোনাভাইরাসের ঝুঁকি হ্রাস এবং ডায়েটের মধ্যে সম্ভাব্য যোগসূত্র সম্পর্কে আশা জাগিয়েছে। তবে গবেষকরা বলছেন, এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন।

 

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়