RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

করোনার ঝুঁকি কমাতে পারে চশমা: গবেষণা

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৩, ১৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:৩৪, ১৭ সেপ্টেম্বর ২০২০
করোনার ঝুঁকি কমাতে পারে চশমা: গবেষণা

নিয়মিত হাত ধোয়া থেকে শুরু করে ফেস মাস্ক পরা- এমন বেশ কিছু বিষয় রয়েছে যা করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে আপনি করতে পারেন।

আর এবার নতুন একটি গবেষণায় দাবি করা হয়েছে, চশমা পরাও আপনার কোভিড-১৯ রোগের ঝুঁকি হ্রাস করতে পারে। চীনের সুজহাউ ঝেংডু হাসপাতালের গবেষকদের মতে, চোখের সুরক্ষা সামগ্রীর ব্যবহার কোভিড-১৯ থেকে কিছুটা সুরক্ষা দিতে পারে।

এই গবেষণায় হুবেই প্রদেশের সুজহাউ হাসপাতালের ২৬৬ জন করোনা রোগীর ওপর একটি সমীক্ষা চালানো হয়। গবেষকরা দেখতে পান, দিনে ৮ ঘণ্টার বেশি চশমা পরতো এমন করোনা রোগীর সংখ্যা মাত্র ৮ শতাংশ ছিল। তুলনা করে বলা হয়, ৮ ঘণ্টার বেশি চশমা পরে হুবেইয়ের জনসংখ্যার ৩১ শতাংশ । যা ইঙ্গিত দেয়, চশমা পরাটা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক হতে পারে।

জেএএমএ অপথালমোলজিতে প্রকাশিত এই গবেষণায় ওয়েবিয়াও জেং-এর নেতৃত্বে গবেষকরা বলেছেন, ‘সুজহাউ হাসপাতালে কোভিড-১৯ রোগীদের ওপর পরিচালিত আমাদের সমীক্ষায় দেখা গেছে, দৈনিক ৮ ঘণ্টার বেশি চশমা পরে এমন করোনা রোগীদের সংখ্যা অনেক কম ছিল হুবেইয়ের জনসংখ্যার অনুপাতে। এ থেকে বোঝা যায়, নিয়মিত চশমা পরিধানকারীরা কোভিড-১৯ এর জন্য কম সংবেদনশীল হতে পারেন।’

তবে অন্য বিশেষজ্ঞরা এই গবেষণার ফলকে সম্পূর্ণ সঠিক হিসেবে মেনে নেওয়ার ব্যাপারে সতর্ক করেছেন। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও এপিডেমিওলজির সহযোগী অধ্যাপক ডা. লিসা মারাগাকিস এর ব্যাখ্যায় জানান, এই গবেষণার অনেক সীমাবদ্ধতা রয়েছে। এতে কেবলমাত্র একটি হাসপাতালের রোগীরা অন্তর্ভুক্ত ছিল এবং নমুনার আকার ছিল ছোট।

গবেষণাটির তথ্য নিশ্চিত হওয়ার জন্য এবং পাবলিক প্লেসে চশমা ব্যবহারে কোভিড-১৯ থেকে সুরক্ষার বাড়তি সুবিধা রয়েছে কিনা, তা নির্ধারণ করার জন্য আরও গবেষণার আহ্বান জানিয়েছেন ডা. মারাগাকিস।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়