RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ নভেম্বর ২০২০ ||  কার্তিক ১৭ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

অবিবাহিত ব্যক্তিদের করোনায় মৃত্যুঝুঁকি বেশি: গবেষণা

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১০, ১১ অক্টোবর ২০২০   আপডেট: ২০:২৬, ১১ অক্টোবর ২০২০
অবিবাহিত ব্যক্তিদের করোনায় মৃত্যুঝুঁকি বেশি: গবেষণা

করোনা ভাইরাস নিয়ে প্রায় প্রতিদিনই সামনে আসছে নতুন নতুন তথ্য। আর এবার একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে, বিবাহিত ব্যক্তিদের তুলনায় অবিবাহিত ব্যক্তিদের কোভিড-১৯ রোগে মৃত্যুঝুঁকি দ্বিগুণ বেশি। 

সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সতর্ক করে বলেছেন, পুরুষ হওয়া, তার ওপর স্বল্প আয়, নিম্ন স্তরের শিক্ষা, অবিবাহিত হওয়া এবং স্বল্প বা মধ্য আয়ের দেশে জন্মগ্রহণ করা- ইত্যাদি কারণগুলো কোভিড-১৯ এ উচ্চ মৃত্যুঝুঁকির সঙ্গে সম্পৃক্ত।

সুইডিস ন্যাশনাল বোর্ড অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার তালিকাভুক্ত কোভিড-১৯ রোগের ২০ বছর বা তার বেশি বছর বয়সী মৃত ব্যক্তিদের তথ্য পর্যালোচনা করা হয়েছে এ গবেষণায়। ন্যাচার কমিউনিকেশন্স জার্নালে প্রকাশিত গবেষণাপত্রটিতে বলা হয়, যাদের বিদেশে জন্ম তাদের অপেক্ষাকৃত করোনায় মৃত্যুহার কম। এছাড়াও দেখা গেছে, যেসব ব্যক্তিদের শিক্ষার মান কম এবং উপার্জনের হার কম করোনায় তাদের মৃত্যুহার বেশি।

গবেষকদের মতে, একে তো পুরুষ হওয়া একটি রিস্ক ফ্যাক্টর, তার ওপর স্বল্প আয় এবং শিক্ষার মান কম হলে কোভিড-১৯ রোগে পুরুষদের মৃত্যুর উচ্চহার রয়েছে। নারীদের তুলনায় পুরুষদের করোনায় মৃত্যুহার দ্বিগুণ দেখা গেছে গবেষণায়।

এছাড়া বিবাহিত ব্যক্তিদের তুলনায় অবিবাহিত নারী এবং পুরুষের মৃত্যুহার দেড় থেকে দুই গুণ বেশি দেখা গেছে। এমনকি বিপত্নীক/বিধবা এবং বিবাহ-বিচ্ছেদ হয়েছে এমন নারী-পুরুষের ক্ষেত্রেও বিষয়টি সমান বলে জানিয়েছেন গবেষকরা। 

গবেষকরা আরো জানান, একই বয়সী নারীদের চেয়ে করোনায় মৃত্যুর হার বেশি একই বয়সী পুরুষদের। এর কারণ হিসেবে গবেষকরা বায়োলজিক্যাল কারণ এবং লাইফস্টাইলকেও দায়ী করেছেন।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়