RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১০ রবিউস সানি ১৪৪২

করোনা ধ্বংস করে বেবি শ্যাম্পু: গবেষণা

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:২০, ২০ অক্টোবর ২০২০
করোনা ধ্বংস করে বেবি শ্যাম্পু: গবেষণা

নিয়মিত হাত ধোয়া থেকে শুরু করে ফেস মাস্ক পরা- করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে এ ধরনের অনেকগুলো বিষয় আপনি মেনে চলতে পারেন। আর এবার যুক্তরাষ্ট্রের পেন স্টেট কলেজ অব মেডিসিনের গবেষকরা দাবি করেছেন, নির্দিষ্ট কিছু মাউথওয়াশ এবং বেবি শ্যাম্পুর মধ্যে করোনভাইরাসকে নিষ্ক্রিয় করার ক্ষমতা রয়েছে।

এই গবেষণার নেতৃত্বদানকারী প্রফেসর ক্রেগ মায়ারস বলেছেন, ‘যেহেতু এখনো কোনো ভ্যাকসিন আসেনি, তাই সংক্রমণ হ্রাস করার পদ্ধতিগুলোর প্রয়োজন রয়েছে। আমাদের পরীক্ষা করা পণ্যগুলো সহজেই উপলব্ধ এবং প্রায়শই লোকজনের প্রতিদিনের রুটিনের একটি অংশ।’

গবেষণায় গবেষকরা সার্স-কোভ-২ ভাইরাসের বিপরীতে বেশ কয়েকটি দৈনন্দিন পণ্য পরীক্ষা করেছেন, এর মধ্যে বেবি শ্যাম্পুর ১ শতাংশ সলিউশ্যন, পার অক্সাইড ক্লিনজার এবং মাউথওয়াশ রয়েছে। পণ্যগুলোকে করোনাভাইরাসের সঙ্গে ৩০ সেকেন্ড, ১ মিনিট এবং ২ মিনিটের জন্য মিথস্ক্রিয়া করা হয়। 

ফলাফলে দেখা গেছে, বেবি শ্যাম্পু ব্যবহারের ২ মিনিট পরে করোনাভাইরাস ৯৯.৯ শতাংশের বেশি নিস্ক্রিয় হয়েছে। অন্যদিকে মাউথওয়াশ মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ভাইরাসটিকে ৯৯.৯ শতাংশের বেশি নিষ্ক্রিয় করে তোলে।

প্রফেসর ক্রেগ মায়ারসের মতে, করোনা আক্রান্ত যেসব ব্যক্তিরা বাসায় কোয়ারেন্টাইনে থাকেন, তাদের সঙ্গে বসবাসকারী লোকজনের ভাইরাসটিতে সংক্রমণের ঝুঁকি থাকে। বেবি শ্যাম্পু এবং মাউথওয়াশ করোনা পজেটিভ ব্যক্তিদের ভাইরাসটির পরিমাণ হ্রাস করতে পারে কিনা, তা নির্ধারণের জন্য ক্লিনিক্যাল ট্রায়ালের প্রয়োজন রয়েছে। এমনকি যদি এই পণ্যগুলোর ব্যবহার ৫০ শতাংশ সংক্রমণ ঝুঁকি কমাতে পারে, তাহলে তা বিস্তার রোধে বড় প্রভাব ফেলবে।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়