ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হৃদপিণ্ডে সুই

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ৩১ ডিসেম্বর ২০২০  
হৃদপিণ্ডে সুই

কথাসাহিত্যে বা গানে বিভিন্ন সময় উপমা হিসেবে বুকের ভেতর মনের মানুষ লুকিয়ে রাখার কথা বলা আছে। প্রেমে পড়লে আমরা অনেকেই আবেগে এ ধরনের কথা বলি। অথচ আস্ত মানুষ তো দূরের কথা বুকের ভেতর একটি ছোট্ট সুই ঢুকলেও জীবন বিপন্ন হতে পারে।

বাস্তবে এমন ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের এক কিশোরের। তার   বুকে হঠাৎ করেই ব্যথা শুরু হয়। প্রথমে খুব একটা পাত্তা না দিলেও ব্যথা যখন পিঠের চারপাশে ধীরে ধীরে ছড়িয়ে যেতে থাকে তখন বাধ্য হয়ে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

চিকিৎসকেরা প্রথমে বিষয়টি বুঝতে পারছিলেন না- কী কারণে এই ব্যথা! এরপর যখন তার বুক এক্স-রে করা হয় তখন একটি সূক্ষ্ম বস্তুর অস্তিত্ব তারা দেখতে পান। এদিকে রোগীর ব্যথা ক্রমশ বাড়ছিল।

গত ২৯ জুলাই ‘দ্য জার্নাল অব ইমার্জেন্সি মেডিসিন’-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ১৭ বছর বয়সি সেই কিশোরকে দ্রুত হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। আরো পরীক্ষার পর সবাই অবাক হয়ে লক্ষ্য করেন- কিশোরের বুকে একটি সুই গেঁথে আছে। এটা ছিল ১.৪ ইঞ্চি।

চিকিৎসকরা দ্রুত তার ওপেন হার্ট সার্জারি করেন। এবং বুকের ভেতর থেকে সুই বের করে আনতে সক্ষম হন। পরে সেই কিশোর জানান, তিনি কাপড় সেলাইয়ের সময় মুখে সুইং পিন ধরে রেখেছিলেন, যা নিজের অজান্তে খেয়ে ফেলেন। ধারণা করা হচ্ছিল সেই পিন হার্টে গেঁথে যায়। সার্জারির পর কিশোরটি সেরে ওঠেন।

ঢাকা/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়