Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||  আষাঢ় ১০ ১৪২৮ ||  ১০ জিলক্বদ ১৪৪২

হিট স্ট্রোক এড়াতে হলে...

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ২৮ এপ্রিল ২০২১  
হিট স্ট্রোক এড়াতে হলে...

গ্রীষ্মকালের একটি মারাত্মক স্বাস্থ্যগত সমস্যার নাম হিট স্ট্রোক। প্রচণ্ড গরম আবহাওয়ায় শরীরের তাপ নিয়ন্ত্রণ ক্ষমতা নষ্ট হয়ে শরীরের তাপমাত্রা ১০৫ ডিগ্রি ফারেনহাইট ছাড়িয়ে গেলে তাকে হিট স্ট্রোক বলে।

হিট স্ট্রোকের লক্ষণ হিসেবে মাথা ঝিমঝিম, বমি, চোখে ঝাপসা দেখা, অবসাদ ও দুর্বলতা, মাথাব্যথা, মাংসপেশির খিঁচুনি দেখা দেয়। এছাড়াও হিট স্ট্রোক হলে চামড়া খসখসে ও লাল হয়ে যাওয়া, হৃৎস্পন্দন বৃদ্ধি, শ্বাসকষ্ট, দৃষ্টিবিভ্রম বা হ্যালুসিনেশন হতে পারে।

হিট স্ট্রোকে অজ্ঞান হওয়া থেকে শুরু করে মৃত্যুও হতে পারে। গরমে সতেজ থাকতে ও হিট স্ট্রোক থেকে রক্ষা পেতে নিচের কয়েকটি পানীয় ও খাবার গ্রহণ জরুরি।

তেঁতুল: তেঁতুলে রয়েছে প্রচুর মাত্রায় খনিজ, ইলেকট্রোলাইটস এবং ভিটামিন, যা শরীরের তাপমাত্রা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অল্প পরিমাণ তেঁতুল পানি ১০ মিনিট ফুটিয়ে ঠান্ডা করে পান করুন।

বাটার মিল্ক: বাটার মিল্ক প্রোবায়োটিকের একটি ভালো উৎস। গরমে অতিরিক্ত ঘামের কারণে প্রয়োজনীয় যে ভিটামিন এবং খনিজ শরীর থেকে দূর হয়ে যায়, তা পূরণে সাহায্য করতে পারে বাটার মিল্ক।

ডাব: গরম থেকে বাঁচতে ডাবের পানির কোনো বিকল্প নেই বললেই চলে। এই গরমে প্রতিদিন একটি ডাব খেতে পারেন। 

অ্যালোভেরা: গরম থেকে বাঁচতে এই প্রাকৃতিক উপাদান দারুণ সাহায্য করে। প্রতিদিন সকালে এক গ্লাস অ্যালোভেরা জুস পান করলে শরীর গরম সহ্য করার জন্য তৈরি হয়ে যায়।

আমের জুস: গরমে শরীর সতেজ ও শীতল রাখে আমের জুস। এই পানীয় প্রতিদিন খাওয়া উচিত। কাঁচা আম সেদ্ধ করে রস বের করে নিন। এর মধ্যে জিরা, মৌরি, মরিচ এবং বিট লবণ মিশিয়ে নিন। অল্প পুদিনা পাতা দিতে ভুলবেন না। এই জুস গরমকালে প্রতিদিন খেলে হিট স্ট্রোকের কবলে পরার আশঙ্কা অনেকটাই কমে যাবে।

পেঁয়াজ: শুনতে যতোই আজগুবি লাগুক না কেন, গরম থেকে বাঁচতে পেঁয়াজের রসের কোনো বিকল্প হয় না। হিট স্ট্রোক থেকে বাঁচতে কানের পেছন দিকে এবং বুকে পেঁয়াজের রস লাগাতে হবে। এর ফলে শরীরের তাপমাত্রা হ্রাস পাবে। সেইসঙ্গে কমবে হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা। হিট স্ট্রোকের এটি অন্যতম সেরা প্রতিকার। এছাড়া গরমে সালাদ খাওয়ার সময় কাঁচা পেঁয়াজ বেশি খাবেন। 

তথ্যসূত্র: এনডিটিভি

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়