ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

টিকার প্রথম ডোজের পর করোনায় আক্রান্ত হলে করণীয়

এস এম ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ২১ মে ২০২১   আপডেট: ১০:২৪, ২১ মে ২০২১
টিকার প্রথম ডোজের পর করোনায় আক্রান্ত হলে করণীয়

অনেকেই ভেবেছিলেন, টিকা নিতে পারলেই করোনাভাইরাসের সংক্রমণ সম্পূর্ণরূপে প্রতিরোধ হবে। কিন্তু অচিরেই এ ধারণা মিথ্যা প্রতিপন্ন হলো। দেখা গেল, টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন এমন কিছু লোকও ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। তাই যারা টিকা নিতে আগ্রহী তাদের মনে প্রশ্ন এসেছে, টিকার দুটি ডোজের মাঝখানে করোনাভাইরাসে সংক্রমিত হলে করণীয় কি? প্রথম ডোজের পর কোভিড-১৯ হলে দ্বিতীয় ডোজ নেয়া যাবে? অথবা এসময় দ্বিতীয় ডোজ নিলে ঝুঁকি আছে? 

যত যাই হোক, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে টিকা বড় সহায়ক হতে পারে। কিন্তু এটাও মনে রাখতে হবে যে- কোনো কোম্পানিই বলছে না যে, তাদের টিকা কোভিড-১৯ থেকে ১০০ শতাংশ সুরক্ষা দেবে। এর মানে হলো, আংশিক বা সম্পূর্ণ টিকা গ্রহণের পরও যেকেউ সংক্রমিত হতে পারেন।

কেবল টিকার প্রথম ডোজ নয়, সম্পূর্ণ টিকা নিয়েছেন এমনকিছু লোকেরও কোভিড-১৯ হয়েছে। সম্পূর্ণ টিকা গ্রহণের পরও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনাকে ব্রেকথ্রো কেস বলা হয়। তবে চিকিৎসকেরা আশ্বস্ত করেছেন যে, ব্রেকথ্রো কেস নিয়ে অত ভয়ের কিছু নেই- এটা বিরল এবং খুবই মৃদু প্রকৃতির সংক্রমণ। অন্যদিকে টিকার প্রথম ডোজের পর সংক্রমণের ঝুঁকি বেশি, কারণ আংশিক টিকাতে আংশিক ইমিউনিটি তৈরি হয়। আংশিক টিকাতে সম্পূর্ণ সুরক্ষা নেই বলে প্রথম ডোজ গ্রহণের পরও স্বাস্থ্যবিধি মেনে চলা ও পুষ্টিকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ।

দ্বিতীয় ডোজ নেওয়ার আগে করোনায় আক্রান্ত হলে কী করবেন?

টিকার দ্বিতীয় ডোজ নেয়ার সময় ঘনিয়ে এসেছে, এসময় কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে কী ঘটবে? এটা কি টিকাকে অকার্যকর করে ফেলবে? বিশেষজ্ঞদের মতে, না।

কারো কোভিড-১৯ হলে তার শরীরে প্রাকৃতিকভাবে কিছু সুরক্ষামূলক অ্যান্টিবডি উৎপন্ন হয়। কিন্তু এসব অ্যান্টিবডির প্রকৃতি ও স্থায়িত্ব সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি বলে সুস্থতার পর দ্বিতীয় ডোজ গ্রহণের পরামর্শ দেয়া হচ্ছে। এতে ইমিউন সিস্টেম শক্তিশালী হবে, শরীরে রোগের বিরুদ্ধে প্রতিরক্ষা উপকরণ বাড়বে এবং সংক্রমণের ঝুঁকি কমবে। তাই দ্বিতীয় ডোজের আগে করোনাভাইরাসে সংক্রমিত হলে টিকার তারিখ পেছাতে হবে। তারিখ পরিবর্তনে টিকাটি অকার্যকর হবে না, তবে তা হতে হবে নির্ধারিত সময়ে।

* পরবর্তী ডোজ গ্রহণে কতদিন দেরী করা যাবে?

টিকার পরবর্তী ডোজ গ্রহণের আগে করোনাভাইরাসে আক্রমণ করলে নিরুপায় হয়ে তারিখ পেছাতে হবে। কিন্তু প্রশ্ন হলো, কতদিন পর্যন্ত দেরী করা যাবে? এটা নির্ভর করছে কোন কোম্পানির টিকা নিচ্ছেন তার ওপর। কোনো টিকার ক্ষেত্রে প্রথম ডোজ নিয়ে কমপক্ষে ৮-১২ সপ্তাহ অপেক্ষা করতে হয়, আবার কোনোটার ক্ষেত্রে ৪-৬ সপ্তাহ। দ্বিতীয় ডোজের কয়েক সপ্তাহ আগে করোনাভাইরাসে সংক্রমিত হলে টিকার তারিখ বাড়িয়ে নিতে হবে, কিন্তু লক্ষ্য রাখতে হবে যে অপেক্ষার সর্বোচ্চ সময় যেন পার না হয়।

চিকিৎসকদের মতে, মৃদু সংক্রমণের পর টিকা স্থগিতের সবচেয়ে আদর্শ সময় হলো কমপক্ষে ৬ সপ্তাহ। সংক্রমণে গুরুতর অসুস্থ হলে পরবর্তী ডোজের জন্য সংশ্লিষ্ট চিকিৎসকের স্পষ্ট নির্দেশনা প্রয়োজন।

* প্রথম ডোজে কতটুকু সুরক্ষা পাওয়া যায়?

করোনাভাইরাসের প্রায় সকল টিকাই দুটি ডোজ ভিত্তিক। এর মানে হলো, প্রথম ডোজ নেয়ার পর কিছু সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে। দ্বিতীয় ডোজের পর ১৪ দিন অতিক্রান্ত হলে কোভিড-১৯ এর বিরুদ্ধে সম্পূর্ণ ইমিউনিটি তৈরি হয়। কিন্তু এই নিশ্চয়তা দেয়া যাবে না যে করোনাভাইরাসে আক্রান্ত হবে না। সম্পূর্ণ টিকা গ্রহণের পর এটা আশা করা যায় যে, সংক্রমিত হওয়ার ঝুঁকি বহুলাংশে কমে যাবে অথবা সংক্রমিত হলেও জটিলতা থেকে রক্ষা পাওয়া যাবে।

অন্যদিকে টিকার প্রথম ডোজ নিলে আংশিক প্রতিরক্ষা তৈরি হয়, যার ফলে তখনো সংক্রমণের বেশ ঝুঁকি থেকে যায়।কোভিড-১৯ এর টিকা নিয়ে গবেষণা চলমান রয়েছে। গবেষকরা এখনো নিশ্চিত না হলেও ধারণা করছেন যে, টিকার প্রথম ডোজ ইমিউনিটির প্রাথমিক কাজগুলো করে থাকে, যেমন- অ্যান্টিবডি উৎপাদন করা ও ভাইরাসকে কীভাবে দমন করা হবে তা শেখা। আরো শক্তিশালী, কার্যকরী প্রতিক্রিয়ার জন্য দ্বিতীয় ডোজ অপরিহার্য।

* প্রথম ডোজের পর কোভিড-১৯ থেকে কতটা নিরাপদ থাকা যায়?

টিকার প্রথম ডোজ গ্রহণের পরও করোনাভাইরাসে আক্রান্ত হওয়াতে রোগীরা বিস্মিত হচ্ছেন, কিন্তু বিষয়টি চিকিৎসকদের মোটেই অবাক করছে না। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে এটা অসম্ভব কিছু নয়, কারণ টিকা গ্রহণের পর দুই সপ্তাহ না হওয়া পর্যন্ত অ্যান্টিবডি সর্বোচ্চ হয় না। এছাড়া যেসব টিকা দেয়া হচ্ছে তা হলো পরীক্ষামূলক টিকা। এসব টিকা ব্যক্তিভেদে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া দেখাতে পারে। কিছু গবেষকের মতে, যারা আগে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন তারা টিকার প্রথম ডোজ নিলে কোভিড-১৯ থেকে বেশি সুরক্ষিত থাকতে পারেন।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়