Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১৬ জুন ২০২১ ||  আষাঢ় ২ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

কানাডায় রহস্যজনক রোগ আতঙ্ক ছড়াচ্ছে 

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৭, ৭ জুন ২০২১   আপডেট: ২২:৫৯, ৭ জুন ২০২১
কানাডায় রহস্যজনক রোগ আতঙ্ক ছড়াচ্ছে 

করোনা মহামারির মধ্যে কানাডার নিউ ব্রানসউইকে নতুন এক ধরনের রোগ এখন আতঙ্ক ছড়াচ্ছে। তবে রোগটি আসলে কী, সে সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি। এমনকি কানাডার শীর্ষস্থানীয় গবেষক ও নিউরোলজিস্টরাও রোগটি সম্পর্কে বুঝে উঠতে পারছেন না। 

রোগটি কেন আতঙ্কজনক? 

তথ্য অনুযায়ী, গত ৬ বছর ধরেই এ রোগটিতে অনেকেই আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৬ জন। নিউ ব্রানসউইকের বারট্রান্ড শহরের মেয়র জানিয়েছেন, ‘স্থানীয়রা রোগটি নিয়ে আতঙ্কিত। তারা জানতে চায় এটি পরিবেশগত না জেনেটিক? মাছ নাকি হরিণের মাংস থেকে এ রোগের উৎপত্তি? নাকি অন্য কিছু? সবাই জানতে চায়।’ তবে এখনো ডাক্তার ও গবেষকরা এই রোগ সম্পর্কে তেমন কিছু জানতে পারেননি। 

রোগটির কিছু উপসর্গ 

রহস্যময় রোগটি মস্তিষ্কে আঘাত হানছে আর সে কারণে এর কিছু উপসর্গ বেশ আতঙ্কজনক। এ রোগে আক্রান্ত রোগীরা বলছেন, রাতে তাদের ঘুম হচ্ছে না এবং মস্তিষ্ক স্বাভাবিক গতিতে কাজ করতে পারছে না। এমনকি আক্রান্ত রোগীদের অনেকে হেলুসিনেশনে ভুগছেন উল্লেখ করে কেউ কেউ মৃত ব্যক্তিদের দেখতে পাচ্ছেন বলেও জানান।

সম্ভাব্য কারণ 

এখন পর্যন্ত রোগটির সঠিক কারণ জানা যায়নি। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা দাবি করছেন, মোবাইল ফোনের টাওয়ার থেকে যে রেডিয়েশন ছড়ায় তা এই রোগের কারণ। কেউ কেউ বলছেন, কোভিড নাইনটিন ভ্যাকসিনও এই রোগ সৃষ্টির সম্ভাব্য কারণ হতে পারে।

করোনার কারণে কানাডার এই রহস্যময় রোগ ধামাচাপা পড়ে যায়। দেশটির সরকার অবশ্য এই রোগ নিয়ে বেশ উদ্বিগ্ন। কারণ ইতিমধ্যে এই রোগে ৪৮ জন শনাক্ত করা হয়েছে। মস্তিষ্কের এই বিশেষ রোগ সম্পর্কে বিস্তারিত জানতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। এ রোগে আক্রান্ত প্রতিটা রোগীকে বিশেষভাবে পর্যবেক্ষণ করা হবে। খুব শিগগিরই হয়তো রহস্যজনক এই রোগ সম্পর্কে বিস্তারিত জানতে পারবো আমরা।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়