ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডায়াবেটিস রোগীদের জন্য করোনার টিকা কতটা নিরাপদ?

এস এম ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৫, ৯ আগস্ট ২০২১   আপডেট: ১৩:৫৭, ৯ আগস্ট ২০২১
ডায়াবেটিস রোগীদের জন্য করোনার টিকা কতটা নিরাপদ?

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের হার যেমন বেড়েছে, তেমনি বেড়েছে মৃত্যুর সংখ্যাও। এসময় ডায়াবেটিস রোগীরা বেশকিছু চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন। চিকিৎসকেরা ডায়াবেটিস রোগে কোভিডের উপসর্গ গুরুতর হতে দেখেছেন। তাদের বিপজ্জনক ছত্রাক সংক্রমণের ঝুঁকিও বেশি, বিশেষত যারা রক্ত শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে ব্যর্থ হন।

বিশেষজ্ঞদের মতে, কোভিড-১৯ থেকে রক্ষা পেতে ডায়াবেটিস রোগীদেরও টিকা নেওয়া উচিত। কিন্তু এই পরামর্শকে অনেকেই গুরুত্ব দিচ্ছেন না। তারা আশঙ্কা করছেন, ডায়াবেটিস রোগে করোনার টিকা নিলে মারাত্মক কিছু ঘটতে পারে।কিন্তু আসলে কি তাই?

এখনও পর্যন্ত কোনো প্রমাণ নেই যে, করোনার টিকা শরীরে রক্ত শর্করায় হস্তক্ষেপ করে। ডায়াবেটিস রোগ আছে এমন অনেকেই করোনার টিকা নিয়েছেন। তারা জানান যে, সাধারণত সুস্থ মানুষেরা টিকা গ্রহণ করলে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া হয় তাদের ক্ষেত্রেও তেমনটা ঘটেছে। ডায়াবেটিস রোগী ও সুস্থ ব্যক্তি উভয়েরই কিছু প্রচলিত পার্শ্বপ্রতিক্রিয়া হলো- অল্প জ্বর, ক্লান্তি ও বাহুতে ব্যথা। কিছুক্ষেত্রে টিকা গ্রহণের স্থানে র‍্যাশ দেখা গেছে, কিন্তু এটা নিয়ে অত ভয়ের কিছু নেই। কারো ক্ষেত্রে এটা অ্যালার্জিক রিয়্যাকশনের লক্ষণ হতে পারে, তাই চিকিৎসককে জানানো উচিত। বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদেরকে টিকা নেওয়ার আগে-পরে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখতে পরামর্শ দিচ্ছেন। চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যথানাশক ওষুধও সেবন করা উচিত নয়।

ডায়াবেটিস রোগে করোনার টিকা নিরাপদ?

গবেষণা বলছে, করোনার টিকা গুরুতর সংক্রমণ প্রতিরোধ করছে ও হাসপাতালে চিকিৎসার ঝুঁকি কমাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী রোগে কোভিড-১৯ জনিত মারাত্মক জটিলতার ঝুঁকি বেশি, যেকারণে তাদেরকে সেটাকে অগ্রাধিকার দেওয়া উচিত যা করলে করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদ থাকা যায়। এখনও পর্যন্ত কোভিড-১৯ থেকে সুরক্ষা পাওয়ার সেরা উপায় হলো টিকা গ্রহণ। যেহেতু ডায়াবেটিস রোগীদেরও টিকা গ্রহণে সুস্থ স্বাভাবিক মানুষদের মতো অল্প মাত্রার পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে, তাই দুশ্চিন্তার কিছু নেই।

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়া ও করোনাভাইরাসের সংক্রমণ- কোনটা বেশি উদ্বেগজনক? 

সাধারণত করোনার টিকা গ্রহণে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া হয় তা মৃদু প্রকৃতির এবং দু’এক দিনে দূর হয়ে যায়। অন্যদিকে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে হয়তো মৃদু সংক্রমণে, নয়তো পরিমিত সংক্রমণে অথবা তীব্র সংক্রমণে ভুগেন। বিশেষ করে যাদের দীর্ঘস্থায়ী রোগ রয়েছে বা স্বাস্থ্য একেবারে ভেঙে পড়েছে তাদের তীব্র সংক্রমণের ঝুঁকি বেশি। তীব্র সংক্রমণে হাসপাতালে চিকিৎসার প্রয়োজন হয়। তীব্র সংক্রমণে মৃত্যুর ঝুঁকিও বেশি। এছাড়া অনিয়ন্ত্রিত ডায়াবেটিস রোগে করোনাভাইরাসে সংক্রমিত হলে প্রাণনাশক কালো ছত্রাকের আশঙ্কাও রয়েছে। অন্যদিকে করোনার টিকা গ্রহণ করে পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে এমন ঘটনা বিরল বললেই চলে। সবদিক বিবেচনা করলে দেখা যায়, ডায়াবেটিস রোগে করোনার টিকা গ্রহণ করলে উপকার বেশি হতে পারে।

ডায়াবেটিস রোগীরা টিকা গ্রহণের পর এসব বিষয় মনে রাখবেন-

* ওষুধ চালিয়ে যাবেন নাকি স্থগিত করবেন চিকিৎসক থেকে জেনে নিন।

* বিশ্রাম নিন ও ভারী কাজ/শরীরচর্চা থেকে বিরত থাকুন।

* এমন খাবার খান যা রক্ত শর্করা বাড়াবে না, কিন্তু পর্যাপ্ত পুষ্টি যোগাবে।

* খাদ্যতালিকায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার, ডিম, ফল ও শাকসবজি রাখুন।

* প্রচুর পানি পানে শরীরকে হাইড্রেটেড রাখুন।

* স্বাস্থ্যবিধি মেনে চলুন, মাস্কের ব্যবহার থেকে নিরাপদ দূরত্ব সবকিছু।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়