RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৩ ১৪২৭ ||  ০২ জমাদিউস সানি ১৪৪২

বগুড়ায় ২ দিনব্যাপী কবি সম্মেলন শুরু

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৯, ২৭ নভেম্বর ২০২০  
বগুড়ায় ২ দিনব্যাপী কবি সম্মেলন শুরু

বগুড়া লেখক চক্রের ৩২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী কবি সম্মেলন শুরু হয়েছে। 

শুক্রবার (২৭ নভেম্বর) বেলা ১১টায় জেলা পরিষদ মিলনায়তনে কবি সম্মেলনের উদ্বোধন করেন সমবায় অধিদপ্তরের মহা পরিচালক কবি আমিনুল ইসলাম।

এর আগে সারাদেশ থেকে আসা কবিদের এক শোভযাত্রা জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে তারা জেলা পরিষদে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন।

জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লেখক চক্রের উপদেষ্টা অ্যাডভোকেট পলাশ খন্দকার। উদ্বোধনী বক্তব্য রাখেন সমবায় অধিদপ্তরের মহাপরিচালক আমিনুল ইসলাম। 

এ সময় তিনি বলেন, ‘বগুড়া লেখক চক্রের সাহিত্য চর্চার জন্য একটি ঘর থাকা জরুরি। সাহিত্যের বিকাশ ঘটাতে হলে সাহিত্য চর্চা করতে হবে। যদি লেখক চক্র উদ্যোগ নেয় তাহলে সাহিত্য চর্চার জন্য আলাদা ঘরের ব্যবস্থা করতে আমি ব্যক্তিগতভাবে সহযোগিতা করব।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সভাপতি তৌফিক হাসান ময়না, সাধারণ সম্পাদক আবু সাইদ সিদ্দিকী, রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার, লায়ন আতিকুর রহমান মিঠু, নাট্যাভিনেতা খলিলুর রহমান এবং রোকসানা পারভীন লিনা। এছাড়া বক্তব্য রাখেন বগুড়া লেখক চক্রের সভাপতি ইসলাম রফিক।

দুই দিনব্যাপী এই কবি সম্মেলনের প্রথম দিন শুক্রবার উদ্বোধনী পর্বের পর কথা ও কবিতা অনুষ্ঠিত হয়। এছাড়া দ্বিতীয় পর্বে কথা ও কবিতা, ‘সমাজ পরিবর্তনে লেখকের ভূমিকা’ শীর্ষক আলোচনা, শুভেচ্ছা বক্তব্য, কথা ও কবিতা এবং বাউল গান পরিবেশন করা হবে। 

পরদিন শনিবার কথা ও কবিতা (বগুড়া পর্ব), শতবর্ষে বঙ্গবন্ধু, সাহিত্যে বঙ্গবন্ধু এবং বগুড়া লেখক চক্র পুরষ্কার ২০২০ প্রদান করা হবে। 
এবারের লেখক চক্র পুরষ্কার ২০২০ পাচ্ছেন কবিতায় শামীম রেজা, কথা সাহিত্যে আকমল হোসেন নিপু, প্রবন্ধে মোহাম্মদ নুরুল হক, গবেষণায় শামীম রফিক, লিটল ম্যাগাজিন সম্পাদনায় এজাজ ইউসুফী এবং সাংবাদিকতায় জেএম রউফ।

এনাম আহমেদ/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়