ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আজ নওগাঁ মুক্ত দিবস 

নওগাঁ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ১৮ ডিসেম্বর ২০২০  
আজ নওগাঁ মুক্ত দিবস 

আজ ১৮ ডিসেম্বর শুক্রবার নওগাঁ জেলা পাক হানাদার বাহিনী থেকে মুক্ত হয়। দেশ স্বাধীন হওয়ার দুই দিন পর স্বাধীনতার স্বাদ পায় নওগাঁবাসী।   

জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ড হারুন অল রশিদ বলেন, ১৬ ডিসেম্বর ঢাকায় পাকিস্তানি সেনা বাহিনীর আত্মসমর্পণের খবর শোনার পর মুক্তিবাহিনীর স্থানীয় কমান্ডার জালাল হোসেন চৌধুরী তার বাড়িতে মুক্তিযোদ্ধাদের নিয়ে বৈঠক করেন। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী পরের দিন (১৭ ডিসেম্ববর) সকাল ৭টার দিকে ৩৫০ জন মুক্তিযোদ্ধা নওগাঁ শহরের দিকে অগ্রসর হন। তারা জগৎ সিংহপুর ও খলিশাকুড়ি গ্রামে আসতেই পাকিস্তানি সেনারা মর্টারশেল ছোঁড়া শুরু করে। মুক্তিযোদ্ধারা শহরের ভেতর যতই অগ্রসর হচ্ছিলো, পাকিস্তানি সেনাদের মর্টারশেল নিক্ষেপ ততই বাড়ছিল। জালাল হোসেন চৌধুরীর নির্দেশে মুক্তিযোদ্ধারাও পাল্টা আক্রমণ শুরু করে। সম্মুখযুদ্ধে দুই বাহিনীর মধ্যে দূরত্ব একেবারে কমে আসে। 

মুক্তিযোদ্ধা হারুন অল রশিদ বলেন, রাত পর্যন্ত এ যুদ্ধ স্থায়ী হয়। ১৮ ডিসেম্বর সকালে বগুড়া থেকে ভারতীয় মেজর চন্দ্র শেখরের নেতৃত্বে; পশ্চিম দিনাজপুর ও বালুরঘাট থেকে পিবি রায়ের নেতৃত্বে মিত্রবাহিনী ও মুক্তিবাহিনী নওগাঁয় প্রবেশ করে। হানাদার বাহিনীর তখন আর করার কিছুই ছিল না। সকাল ১০টার দিকে দুই হাজার পাকসেনা নওগাঁ কেডি স্কুল, পিএম গার্লস স্কুল, সরকারি গার্লস স্কুল, পুরনো থানা চত্বর এবং এসডিও অফিস এলাকায় রাস্তার দুইপাশে দাঁড়িয়ে আত্মসমর্পণ করে। 

হারুন অল রশিদ বলেন, তৎকালীন নওগাঁ মহকুমা প্রশাসক সৈয়দ মার্গুব মোরশেদ মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীকে স্বাগত জানান। বর্তমান ও পুরাতন কালেক্টরেট (এসডিও) অফিস চত্বরে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। সেখানে উপস্থিত মুক্তিযোদ্ধারা পতাকার প্রতি সম্মান প্রদর্শন করেন।
 

ঢাকা/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়