ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৭০ হাজার রোগীকে রক্ত দিয়েছে পাবনার সন্ধানী ডোনার ক্লাব

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ১৪ জুন ২০২১  
৭০ হাজার রোগীকে রক্ত দিয়েছে পাবনার সন্ধানী ডোনার ক্লাব

বাঁ থেকে: আসাদুজ্জামান খোকন, ছিফাত রহমান সনম ও খায়রুজ্জামান আহমেদ অরুন

৩৩ বছরে প্রায় ৭০ হাজার রোগীকে স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্ত দিয়েছে পাবনার সন্ধানী ডোনার ক্লাব।

অসহায় মুমূর্ষু রোগীদেরকে স্বেচ্ছায় রক্তদানের কাজটির সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িয়ে আছে পাবনার এই ক্লাবটির নাম। মানব সেবার ব্রত নিয়ে ১৯৮৮ সালের ১৭ জুলাই ক্লাবটির যাত্রা শুরু করে।

মানবসেবায় হাসপাতালে যাতায়াত ও রোগীদের সঙ্গে সম্পর্কের সূত্র ধরে ব্যাপক পরিচিতি লাভ করেন সন্ধানীর প্রাণবন্ত কর্মীরা। তাই অসুস্থ মানুষের রক্তের দরকার হলেই খুঁজে বের করেন সন্ধানীর কর্মীদেরকে।

এ ক্লাব প্রতিষ্ঠা থেকে আজ ৩৩ বছরে প্রতি বছরে এখন অবধি প্রায় ৭০ হাজার রোগীকে স্বেচ্ছায় রক্তদান করেছে এখানকার কর্মীরা, জানালেন ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি বিশিষ্ট চিকিৎসক আলহাজ্ব ডা. ইফতেখার মাহমুদ।

এখন অবধি ৬৮ জনকে স্বেচ্ছায় রক্তদান করেছেন ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খোকন। তিনি টেবুনিয়ার শামসুল হুদা ডিগ্রী কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। তার রক্তের গ্রু এ পজেটিভ।

সন্ধানীর প্রাণবন্ত আরেক কর্মী সাংবাদিক ছিফাত রহমান সনম এ পর্যন্ত ৬১ বার স্বেচ্ছায় রক্তদান করেছেন। বর্তমানে তিনি সন্ধানী ডোনার ক্লাব পাবনার উপদেষ্টা পরিষদের একজন সদস্য।  সনমের রক্তের গ্রুপ এবি পজেটিভ। রক্ত দিতে কখনো কার্পণ্য করেননি। কখনো কখনো ক্লাব খোলা না থাকলেও অথবা ফরম পূরণ না করেই রক্ত দিয়েছেন নিজের মতো করে। যেনো আগে তাকে এই দায়িত্বটুকুই পালন করতে হবে।  

৫০ বার স্বেচ্ছায় রক্তদান করেছেন সন্ধানী ডোনার ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক খায়রুজ্জামান আহমেদ অরুন।  তার রক্তের গ্রুপ ও পজেটিভ। অরুন বাংলাদেশ রোটারী ইন্টারন্যাশনাল জেলা-৩২৮১ এর ডেপুটি গভর্ণন ও একজন ব্যবসায়ী।

সন্ধানী ডোনার ক্লাব পাবনার ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর ডা. ইফতেখার মাহমুদ বলেন, কর্মীরাই একটা স্বেচ্ছাসেবী সংগঠনের প্রাণশক্তি।  এরা স্বেচ্ছায় রক্তদান করে মানব প্রেমের যে নিদর্শন রেখেছে, এতে আমরা গর্বিত।  এর মাধ্যমে তারা যেমন নিজেদেরকে মহান করে তুলে ধরেছেন।  জীবন বাঁচিয়েছেন অসহায় মুমুর্ষ মানুষদের।  পাশাপাশি পাবনার এই ক্লাবটিকে করেছেন গৌরবান্বিত।  

ডা. ইফতেখার বলেন, সন্ধানী ডোনার ক্লাব পাবনাতে এমন কর্মীরা আছেন বলেই আজ অবধি পাবনা জেনারেল হাসপাতালে রক্তের অভাবে কোনো মানুষ মারা যাওয়ার ঘটনা ঘটেনি।  

তিনি সন্ধানী ডোনার ক্লাবের কার্যক্রমকে গতিশীল করতে বিগতদিনের মতোই সকলের আন্তরিক সহযোগিতা প্রত্যশা করেন। বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে সন্ধানী ডোনার ক্লাবের পক্ষ থেকে সকল স্বেচ্ছায় রক্তদাতাকেও শুভেচ্ছা জানান।

শাহীন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়