ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নওগাঁর পশুর হাটে উপেক্ষিত স্বাস্থ্যবিধি, চলছে বাড়তি অর্থ আদায়

নওগাঁ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ১০ জুলাই ২০২১  
নওগাঁর পশুর হাটে উপেক্ষিত স্বাস্থ্যবিধি, চলছে বাড়তি অর্থ আদায়

করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের ভয়াবহ সংক্রমণের কারণে দেশব্যাপী লকডাউন পরিস্থিতির মধ্যেও নওগাঁয় কুরবানির পশুর হাট বসানোর অনুমতি দেওয়া হয়েছে। এসব হাটে স্বাস্থ্যবিধি মানা ও সামাজিক দূরত্ব নিশ্চিত না করায় সংক্রমণ বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে লকডাউনে গরুর হাট বসিয়ে সরকারি নির্ধারিত টোলের চেয়ে বাড়তি অর্থ আদায় করা হচ্ছে হাটগুলোতে। এসব হাটে প্রশাসনের একাধিক টিম থাকলেও স্বাস্থ্যবিধি ও অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে নজর নেই তাদের।

লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রশাসনের প্রচার-প্রচারণা ও ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকলেও শুক্রবার (৯ জুলাই) নওগাঁর মান্দা উপজেলার চৌবাড়িয়ায় বসেছে পশুর হাট। লকডাউনের মাঝে এটিই ছিলো প্রথম হাট। হাটে নওগাঁ জেলার বিভিন্ন স্থানসহ পার্শ্ববর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে এসেছে হাজার হাজার ক্রেতা-বিক্রেতা। জেলা প্রশাসন স্বাস্থ্যবিধি মানা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে খোলা স্থানে হাট বসানোর অনুমতি দিলেও সরজমিনে গিয়ে দেখা গেছে এই বিশাল হাটে পা ফেলার জায়গাটুকুও নেই। অধিকাংশ মানুষের মুখে মাস্কও নেই।

অন্যদিকে লকডাউনে গরুর হাট বসায় হাটে ঢল নামা ক্রেতা-বিক্রেতার কাছ থেকে নেওয়া হচ্ছে অতিরিক্ত টাকা। গরুপ্রতি ৪০০ টাকা নেওয়ার অনুমতি থাকলেও নেওয়া হয়েছে ৬৫০ টাকা। তার সাথে নেওয়া হয় লেখনি ফি বাবদ ৩০ টাকা ও ঈদ বোনাস এর নামে আরও ৫০ টাকা। এসব বিষয়ে স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বললে দায়সারা উত্তর দেন তারা।

হাটে স্বাস্থ্যবিধি মানা ও অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে হাট ইজারাদার আব্দুস সামাদ বলেন, এই হাটে স্বাস্থ্যবিধি মানা কোন ভাবেই সম্ভব না। আর অতিরিক্ত টোল আদায়ের বিষয়ে বলেন, এই হাট লাগাতে গিয়ে অনেক অর্থ ব্যয় করতে হয়েছে একটু টাকা বেশি না নিলে লোকসানে পড়তে হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল হালিম এর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি ব্যস্ততা দেখিয়ে কথা বলতে অস্বীকার করেন এবং জেলা প্রশাসনের সাথে এ বিষয়ে কথা বলতে বলেন।

নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশিদ জানান, স্বাস্থ্যবিধি মানা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে হাট বসানোর মৌখিক অনুমতি দেওয়া হয়েছে। এর ব্যত্যয় ঘটলে হাট বন্ধ করে দেওয়া হবে। 

সাজু/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়