ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নৌ পথে আসছে কোরবানির গরু

সিরাজগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ১৯ জুলাই ২০২১  
নৌ পথে আসছে কোরবানির গরু

নৌ-পথে আনা হচ্ছে কোরবানির গরু

ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখী মানুষের ভিড় বেড়েছে ঢাকা-সিরাজগঞ্জ মহাসড়কে। এ কারণে সিরাজগঞ্জের শাহজাদপুর থেকে নৌ পথে এ বছর ৪০ হাজার গরু আসছে ঢাকা ও নারায়ণগঞ্জে। 

সড়ক পথে যানজট থাকায় নৌ-পথে গরু আনা হচ্ছে। ব‌্যবসায়ীরা জানান, পরিবহন খরচও অনেকটাই কম। যানজটে আটকা পড়ার ভয় নেই। নৌ পথে দ্রুত হাটে পৌঁছানো যাচ্ছে। গত কয়েকদিন ধরে শাহজাদপুর থেকে নৌ পথে গরু পরিবহন করা হচ্ছে। তবে নৌ পথে গরু পরিবহনে ডাকাতের ভয় করছেন ব্যবসায়ীরা।

শাহজাদপুর উপজেলার পোরজোনা গ্রামের গরু ব্যবসায়ী কোরবান আলী জানান, পৌর এলাকাসহ ১৩টি ইউনিয়নের অধিকাংশ গ্রামের বাড়িতে কোরবানি উপলক্ষে ২ থেকে ৪টি করে গরু লালন-পালন করা হয়। এসব গরু স্থানীয় চাহিদা মিটিয়ে সিংহ ভাগ ঢাকা, নারায়ণগঞ্জসহ বিভিন্ন কোরবানির পশুর হাটে বিক্রি করা হয়।

একই উপজেলার সোনাতনী গ্রামের নাজমুল শেখ বলেন, ‘মহাসড়কে যানজটে অতিরিক্ত সময় লাগে ও খরচ বেশি হওয়ায় এসব গরু নৌ পথে পরিবহন করা হয়। কিন্তু নৌ পুলিশ ও থানা পুলিশের তেমন তৎপরতা না থাকায় আমরা অনেকটা আতঙ্কের মধ্যে গরু নিয়ে ঢাকা, নায়ারণগঞ্জের দিকে যাই।’ 

শাহজাদপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান বলেন, ‘ঈদুল আজহা উপলক্ষে ৬০ হাজার গরু মোটাতাজা করা হয়েছে। এলাকার চাহিদা মিটিয়ে প্রায় ৪০ হাজার গরু নৌ-পথে বিভিন্ন হাটে নিয়ে যাওয়া শুরু হয়েছে।’

শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. শামসুজ্জোহা জানান, নৌ-পথে কোরবানির গরু পরিবহনের জন‌্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ইতিমধ্যে শাহজাদপুর উপজেলা প্রশাসন, থানা পুলিশ ও নৌপুলিশকে এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়েছে। ব্যবসায়ীদের আতঙ্কিত না হওয়ার জন্য পরামর্শ দিয়েছেন তিনি।

সিরাজগঞ্জ/অদিত্য রাসেল/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়