Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

‘চলনবিল বাঁচাতে সরকারের আন্তরিকতা দরকার’

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ২১ সেপ্টেম্বর ২০২১  
‘চলনবিল বাঁচাতে সরকারের আন্তরিকতা দরকার’

‘চলনবিলকে বাঁচাতে রাজশাহীর চারঘাট ও আটঘরিতে দু’টি স্লুইসগেট উচ্ছেদের কোনো বিকল্প নেই।  এক্ষেত্রে সরকারের উচ্চ পর্যায়ে যারা আছেন, তাদের আন্তরিকতা দরকার।  সেই সঙ্গে রাজনীতিবিদ, জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তারাও আন্তরিক না হলে চলনবিলের উন্নয়ন সম্ভব নয়। উন্নয়ন প্রকল্প নেওয়ার আগে চলনবিলকে নিয়ে ভাবতে হবে। তা না হলে সব প্রকল্পই চলনবিলের জন্য ক্ষতির কারণ হবে।’

চলনবিলের বর্তমান অবস্থা ও করণীয় শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।  মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুপুরে পাবনার চাটমোহর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভার আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) রাজশাহী কার্যালয়।

সভায় বক্তারা বলেন, ইতিমধ্যে সরকার থেকে চলনবিল ঘিরে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে।  যে প্রকল্প সম্পর্কে সাধারণ মানুষ কিছুই জানে না।  প্রকল্পের সার্বিক দিক নিয়ে সাধারণ মানুষকে অবহিত করা দরকার।  পর্যটনের নামে চলনবিলকে যেন হত্যা করা না হয়।  চলনবিলকে চলতে দিতে হবে।  চলনবিল থেমে গেলে জীবন জীবিকা, জীববৈচিত্র থমকে যাবে।  তাই চলনবিল রক্ষায় সব শ্রেণি পেশার মানুষের ঐক্যবদ্ধ আন্দোলনকে বেগবান রাখতে হবে।

বেলার প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সৈকত ইসলাম। মুখ্য আলোচক ছিলেন চলনবিল রক্ষা আন্দোলনের সদস্য সচিব এস এম মিজানুর রহমান।

বেলার রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী তন্ময় সান্যালের পরিচালনায় সভায় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন উপজেলা মৎস কর্মকর্তা শরীফুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মেহেদী হাসান, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) পাবনা জেলা শাখার সভাপতি ডা. গোলজার হোসেন, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান বেগম রোকেয়া আজাদ, ছাইকোলা ইউপির সাবেক চেয়ারম্যান বোরহান উদ্দিন সরকারসহ প্রমুখ।

শাহীন/মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়