ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মন্দিরের ধ্বংসাবশেষ থেকে ২শ বছরের পুরনো চীন গো-মূর্তি উদ্ধার 

কুড়িগ্রাম প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ১১ জুলাই ২০২১  
মন্দিরের ধ্বংসাবশেষ থেকে ২শ বছরের পুরনো চীন গো-মূর্তি উদ্ধার 

কুড়িগ্রাম পুলিশ সুপার কার্যালয়ের কনফারেন্স রুমে প্রেস ব্রিফিং

কুড়িগ্রামে মন্দিরের ধ্বংসাবশেষ থেকে পাওয়া প্রায় ২শ বছরেরও বেশি পুরনো কষ্টিপাথরের মতো ২০ কেজি ওজনের প্রাচীন গো-মূর্তি উদ্ধার করেছে পুলিশ।

মূর্তিটি উদ্ধারের পর রোববার (১১ জুলাই) দুপুরে কুড়িগ্রাম পুলিশ সুপার কার্যালয়ের কনফারেন্স রুমে প্রেস ব্রিফিং করেছেন পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা।

সৈয়দা জান্নাত আরা জানান, গত ৯ জুলাই নাগেশ্বরী উপজেলার মধ্যসুখাতি বামনটারী এলাকায় পুরনো মন্দিরের ধ্বংসাবশেষের মাটি সরানোর সময় মূর্তিটি দেখতে পায় স্থানীয় কৃষক শ্রীধর চন্দ্র বর্মনসহ তার সঙ্গীরা। পরে সেটি গোপনে শ্রীধর চন্দ্র বর্মনের বাড়িতে রেখে দেওয়া হয়। পরে স্থানীয়ভাবে বিষয়টি প্রকাশিত হলে নাগেশ্বরী থানার বিট পুলিশ কর্মকর্তা সাব ইন্সপেক্টর আনোয়ারুল ইসলাম শনিবার শ্রীধর চন্দ্র বর্মনের বাড়ি থেকে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে আসে। মূর্তিটি প্রায় ২শ বছরের বেশি পুরনো হতে পারে ধারণা করা হচ্ছে।

পুলিশ সুপার আরও জানান, মূর্তিটি প্রাথমিকভাবে যাছাই করে দেখা গেছে এটি কষ্টিপাথরের হওয়ার সম্ভাবনা রয়েছে। যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করে এটি প্রত্নতাত্ত্বিক বিভাগের হাতে হস্তান্তর করা হবে।

প্রেস ব্রিফিংয়ে অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার উৎপল কুমার রায়, কল্লোল কুমার দত্তসহ জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ‌্য, জনশ্রুতি রয়েছে কয়েকশ’ বছর আগে গোসাইয়ের ভিটায় গোসাই রাজা নামে এক রাজা বসবাস করতেন। তারই নামে গ্রামের নামকরণ করা হয় গোসাইয়ের ভিটা। এটি ওই পুরাতন রাজবাড়ীর মন্দিরের মূর্তি হতে পারে বলে ধারণা স্থানীয়দের।

সৈকত/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়