ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

গণপরিবহনে ভাড়া বাড়তে পারে

আহমদ নূর : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৩ ৭:৫৮:২৯ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৭ ১০:৪৫:২২ পিএম
গণপরিবহনে ভাড়া বাড়তে পারে
Voice Control HD Smart LED

আহমদ নূর: নতুন করে গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে গণপরিবহন খাতে ভাড়া বাড়তে পারে বলে ইঙ্গিত করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, গ্যাসের দাম বাড়ানোয় গণপরিবহনে ব্যয় বৃদ্ধি পাবে। এর আগে গ্যাসের দাম বাড়লেও গণপরিবহনে ভাড়া বাড়েনি। ব্যয় সামঞ্জস্যের জন্য এবার ভাড়া বাড়ানো হতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাস, মিনিবাস, সিএনজি অটোরিকশাসহ সব ধরণের যানবাহনের ভাড়া পুন:নির্ধারণ করতে সরকারের কাছে দাবি তুলে ধরতে চায় পরিবহন খাতের মালিক ও শ্রমিকরা। তবে সরকারের কাছে দাবি উত্থাপনের আগে পরিবহন শ্রমিক ইউনিয়ন নেতা ও পরিবহন মালিক নেতারা বৈঠকে বসবেন। কী কী দাবি সরকারের কাছে তুলে ধরা যেতে পারে সে সিদ্ধান্ত নেওয়া হবে এই বৈঠকে।

পরিবহন শ্রমিকরা বলছেন, দফায় দফায় গ্যাসের দাম বাড়ানো হলেও ভাড়া বাড়ানো হয় না। মালিক পক্ষ কখনো খরচের বিষয়টা দেখে না। ফলে বাড়তি চাপ নিয়ে পরিবহন শ্রমিকদের কাজ করতে হয়। অন্যদিকে যারা চুক্তিভিত্তিক গাড়ি চালান তারা গ্যাসের দাম বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেছেন।

ঢাকায় কয়েকটি বাসের শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, চুক্তিভিত্তিক বাস চালানো নিষেধ থাকলেও অনেক মালিক চুক্তির ভিত্তিতে বাস চালাতে বাধ্য করেন। গ্যাসের দাম বাড়ায় স্বাভাবিকভাবেই গণপরিবহনে ব্যয় আরো বেড়ে যাবে। আর পরিবহনের ব্যয় বাড়লে সামগ্রিক ব্যয়ও বাড়বে।

শ্রমিকরা বলছেন, ব্যয় বাড়ায় ক্ষতি পোষাতে তারা যাত্রীদের কাছে বাড়তি ভাড়া নেবেন। তবে যেহেতু পরিবহন মালিক ও শ্রমিক নেতারা ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্তে যাননি সেহেতু আপাতত বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে না।

তবে পরিবহন মালিক সূত্রে জানা গেছে, ব্যয় সামঞ্জস্য রাখতে এবার গণপরিবহনে ভাড়া বাড়ানো হতে পারে। এর আগে তারা সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে বিষয়টি উত্থাপন করবেন।

মূলত, গ্যাসের দাম বাড়ানোয় যানবাহন পরিচালনার ব্যয় বাড়বে। বিশেষ করে সিএনজি চালিত অটোরিকশা, টেক্সি ক্যাব এবং ঢাকা মহানগরে চলাচলকারী সিএনজি চালিত বাসগুলো এর আওতায় থাকবে। এখনো কেউ ভাড়া বাড়ানোর দাবি তোলেনি কিন্তু ব্যয় বাড়ার সঙ্গে সঙ্গে তারা আগের ভাড়া রাখতে চাইবে না। এ নিয়ে নৈরাজ্যও হতে পারে।

ঢাকা-চট্টগ্রাম মহানগর সিএনজি অটোরিকশা মালিক ঐক্য পরিষদের আহ্বায়ক বরকত উল্লাহ ভূলু রাইজিংবিডিকে বলেন, ‘আমরা এখনো সিএনজি অটোরিকশায় ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেইনি। তবে গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে ভাড়া বাড়ানো হতে পারে। ২০১৫ সালে অটোরিকশার ভাড়া নির্ধারণ করে দেওয়া হয়। এরপর তিন দফা গ্যাসের দাম বাড়ানো হলো। কিন্তু ভাড়া বাড়ানো হয়নি।’

তিনি বলেন, ‘গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে চালকদের ব্যয় বেড়েছে। তারা এ ব্যয় কীভাবে পূরণ করবে? মাত্র একদিন হলো গ্যাসের দাম বাড়ানো হয়েছে। এখন পর্যন্ত চালকরা আমাদের কাছে ভাড়া বাড়ানোর কথা ব্যাপকভাবে বলছেন না। কিন্তু কেউ কেউ এসে বলছেন, ভাড়া বাড়ানো দরকার।’

বরকত উল্লাহ ভূলু বলেন, ‘জ্বালানির মূল্য বাড়ানোর কারণে প্রাথমিকভাবে প্রেশারটা পড়ে পরিবহন মালিক ও চালকদের উপর। কিন্তু স্থায়ীভাবে ভোক্তারা এ সমস্যার সম্মুখীন হন। পণ্য পরিবহনের ব্যয় বাড়ে। যাতায়াতের ব্যয় বাড়ে। শেষে সামগ্রিকভাবে ভোক্তার ব্যয় বাড়ে। আমরা যৌক্তিকভাবে ভাড়া বাড়ানোর জন্য সরকারের সঙ্গে কথা বলার চেষ্টা করব যেন আমাদের চালকরা ক্ষতিগ্রস্ত না হন আবার যাত্রীরাও যেন হয়রানির শিকার না হন।

আশরাফুজ্জামান মণ্ডল নামের একজন যাত্রী বলেন, ‘বিশ্ব বাজারে গ্যাসের দাম কমেছে। এমনকি আমাদের প্রতিবেশী দেশ ভারতেও গ্যসের দাম কমানো হয়েছে। কিন্তু আমাদের দেশে এর চিত্র সম্পূর্ণ বিপরীত। এখানে গ্যাসের দাম বাড়িয়ে দেওয়া হলো। এখন পরিবহন মালিক ও শ্রমিকরা ভাড়া বাড়াবে। পণ্য পরিবহনে ব্যয় বাড়বে। সব কিছুর দাম বেড়ে যাবে। আর একবার দেশে ভাড়া বাড়ানো হলে সেটা কমেও না। সর্বোপরি সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে।’

গ্যাসের দাম বাড়ার কারণে গণপরিবহনে ভাড়া বৃদ্ধি পাবে জানিয়ে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্যাহ রাইজিংবিডিকে বলেন, ‘যেহেতু ঢাকায় বেশিরভাগ গাড়ি গ্যাসে চলে সেহেতু ভাড়া বাড়ানো হবে- এটা বোঝাই যায়। তবে ভাড়া বাড়ানোর জন্য আমরা এখনো বৈঠক করিনি। প্রথমে আমরা মন্ত্রণালয়কে একটি চিঠি দেব এই মর্মে যে, গ্যাসের দাম বাড়ার কারণে গণপরিবহনে ভাড়া বাড়ানো দরকার। এরপর আমরা মালিক পক্ষকে নিয়ে বৈঠকে বসে ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেব। তবে ভাড়া বাড়বে এটা নিশ্চিত।


রাইজিংবিডি/ঢাকা/৩ জুলাই ২০১৯/নূর/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge