ঢাকা, সোমবার, ১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ডিএনসিসি এলাকায় বসছে এলইডি বাতি

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৭ ১০:২৪:৪৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৭ ১০:২৪:৪৭ পিএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকায় এলইডি সড়ক বাতি স্থাপন করা হচ্ছে। এজন্য ব্যয় হবে ৩১৯ কোটি ৭৪ লাখ টাকা। সরাসরি ক্রয় পদ্ধতিতে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ সেনাবাহিনী।

এ সংক্রান্ত একটি প্রস্তাব পরবর্তী অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে বলে স্থানীয় বিভাগ সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, ডিএনসিসি আওতাধীন এলাকায় বসবাসরত নাগরিকদের যানবাহন ও পথচারী চলাচল নির্বিঘ্ন করার লক্ষ্যে ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় এলইডি সড়ক বাতি সরবরাহ ও স্থাপন’ শীর্ষক প্রকল্পটি ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি তারিখে একনেকে অনুমোদিত হয়। পরবর্তীতে গত ২০১৯ সালের ২৭ আগষ্ট তারিখে পরিকল্পনা মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পটির প্রথমবার সংশোধন করা হয়। এ প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ৩৬৯ কোটি ১ লাখ ৩২ হাজার টাকা। এর মধ্যে জিওবি ২৯৫ কোটি ৩১ লাখ ৪৬ হাজার টাকা এবং ডিএনসিসির নিজস্ব ৭৩ কোটি ৮২ লাখ ৮৬ হাজার টাকা।

‘প্রকল্পটি বাস্তবায়নকালে যাতে কোনো ধরনের বাধা-বিঘ্ন  না ঘটে ও বাস্তবায়ন পরবর্তী প্রডাক্টসমূহের নিরাপত্তাকল্পে সেনাবাহিনীর মাধ্যমে সরাসরি ক্রয় প্রক্রিয়ায় বাস্তবায়ন করা হবে’ মর্মে ডিপিপিতে উল্লেখ করা হয়েছে। প্রকল্পটির মোট প্যাকেজ সংখ্যা ১৮টি। এর মধ্যে ১৪টি প্যাকেজে ৩১৯ কোটি ৭৪ লাখ ব্যয়ে এলইডি সড়কবাতি সরাসরি ক্রয় পদ্ধতিতে বাংলাদেশ সেনাবাহিনী’র মাধ্যমে বাস্তবায়নের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রস্তাব দেয়া হয়।

সূত্র জানায়, পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ এর ধারা ৬৮(১) এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধমালা ২০০৮ এর বিধি ৭৬(২) মোতাবেক সরসরি ক্রয় পদ্ধতি অনুসরণের প্রস্তাবে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশ প্রয়োজন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রত্যয়নের ভিত্তিতে প্রত্যায়নপত্রে বরা হয়েছে, প্রস্তাবটি প্রক্রিয়াকরণে ক্রয় সংক্রান্ত প্রযোজ্য সব আইন ও বিধি-বিধান যথ যথভাবে অনুসরণ করা হয়েছে। এক্ষেত্রে প্রচলিত নিয়মনীতির কোনো ব্যত্যয় ঘটেনি। সংশ্লিষ্ট কাগজপত্রে সবকিছু সুস্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে।

এ অবস্থায় ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায এলইডি সড়কবাতি সরবরাহ ও স্থাপন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের অধীনে ১৪টি প্যাকেজে ৩১৯ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) বাস্তবায়নের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন চাওয়া হবে। কমিটি অনুমোদন দিলে বাংলাদেশ সেনাবাহিনী প্রকল্পের কাজ শুরু করবে।


ঢাকা/হাসনাত/সাইফ