ঢাকা, সোমবার, ১০ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

২০১৯ সালে কোস্ট গার্ডের যত সাফল্য

আহমদ নূর : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৫ ৮:৫২:৫৩ এএম     ||     আপডেট: ২০২০-০২-১৫ ৭:২১:৪০ পিএম

১৯৯৫ সালে আধাসামরিক বাহিনী হিসেবে প্রতিষ্ঠার পর সগৌরবে দেশের জলসীমায় রক্ষায় কাজ করছে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী।

চোরাচালান রোধ, মৎস সম্পদ রক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, বনজ সম্পদ রক্ষা, পরিবেশ রক্ষা ও জরুরি প্রয়োজনে উদ্ধার অভিযানে অংশ নিচ্ছে এ বাহিনী।

২০১৯ সালেও আধাসামরিক এ বাহিনীর রয়েছে উল্লেখযোগ্য সাফল্য। এ সাফল্যকে সঙ্গী করে এ বছর তারা রজত জয়ন্তী পালন করতে যাচ্ছে।

২০১৯ সালে চোরাচালানের বিরুদ্ধে নিয়মিত অভিযান চালায় কোস্ট গার্ড। এতে প্রায় ৭৬ কোটি ২৯ লাখ টাকা মূল্যমানের অবৈধ সামগ্রী আটক করা হয়।

মৎস সম্পদ রক্ষায় বিভিন্ন অভিযান চালিয়ে এক হাজার ৮১১ কোটি ৮৯ লাখ টাকার মূল্যের মৎস সম্পদ আটক করে কোস্ট গার্ড। এর মধ্যে দুই লাখ ১০ হাজার ৫২ কেজি জাটকা, ৩১ কোটি ৩২ লাখ ৮৮ হাজার ৫৫০ বর্গ কিলোমিটার কারেন্ট জাল, অন্যান্য জাল ৭ কোটি ৭৩ লাখ ৫৩ হাজার ৬৬ বর্গ কিলোমিটার, মশারী জাল ১১ হাজার ২৮৮ পিস এবং ২৪ কোটি ৭২ লাখ ৮ হাজার ৯৯৫ পিস চিংড়ি পোনা আটক করা হয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণের উদ্দেশ্যে বিভিন্ন অভিযান চালিয়ে ১৬১ কোটি ৬৯ লাখ টাকা মূল্যমানের অবৈধ মাদক আটক করা হয। এর মধ্যে ৩৪ লাখ ৯৬ হাজার ৩৮৮ পিস ইয়াবা, দুই হাজার ৭৪০ বোতল বিভিন্ন ধরণের মদ, নয় লাখ ২৮ হাজার শলাকা বিদেশী সিগারেট রয়েছে। এছাড়া ১২১ জন মাদক ব্যবসায়ী ও পাচারকারীকে আটক করে ফোর্সটি।

বনজ সম্পদ রক্ষায় বিভিন্ন অভিযান চালিয়ে দুই কোটি ২১ লাখ টাকার বিভিন্ন ধরণের ১৩ হাজার ১৮৩ ঘনফুট কাঠ উদ্ধার করা হয়। পাশাপাশি পরিবেশ রক্ষার স্বার্থে অভিযান চালিয়ে ৮৮১ কেজি হরিণের মাংস, একটি জীবিত হরিণ, ১৫টি তক্ষক, একটি কুমিরউদ্ধারসহ ছয় জন চোরাকারবারিকে আটক করা হয়।

এছাড়া ২০১৯ সালে নৌ পথে দুর্ঘটনা কবলিত ১৫২ জনকে জীবিত, ২৮ জনের মৃতদেহ এবং ২৭ জন অপহৃত জেলে ও মৌওয়ালীকে উদ্ধার করে কোস্ট গার্ড।

উল্লেখ্য, ১৯৯৫ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ কোস্ট গার্ড যাত্রা শুরু করে। আধাসামরিক এ বাহিনী ১৫ ফেব্রুয়ারি (শনিবার) তাদের প্রতিষ্ঠার রজত জয়ন্তী পালন করবে। এদিন সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

জানা গেছে, রজত জয়ন্তী অনুষ্ঠানে বাংলাদেশ কোস্ট গার্ড পদক, প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক, বাংলাদেশ কোস্ট গার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) পদক নামে চার ক্যাটাগরিতে ৪০ জন সদস্যকে পুরস্কার দেওয়া হবে।


ঢাকা/জেনিস