ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বিএসইসির নজরদারিতে ২১ মার্চেন্ট ব্যাংক

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ২৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএসইসির নজরদারিতে ২১ মার্চেন্ট ব্যাংক

পুঁজিবাজারের নিবন্ধিত ৬২ মার্চেন্ট ব্যাংকের মধ্যে মাত্র ৪১টি নতুন কোম্পানি আনতে পেরেছে। ২০১৫ সালের পর থেকে বাকি ২১ মার্চেন্ট ব্যাংকই পুঁজিবাজারে কোনো কোম্পানি আনতে পারেনি। ফলে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-এর ‘মার্চেন্ট ব্যাংকার্স অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার রুলস’ পালনে  এই ২১ মার্চেন্ট ব্যাংক পুরোপুরি ব্যর্থ হয়েছে। এসব কারণে এসবার এই ২১ কোম্পানিকে বিশেষ নজরদারিতে রেখেছে বিএসইসি। সংশ্লিষ্টদের সঙ্গে আলাপকালে এমন তথ্য পাওয়া গেছে।

বিএসইসির নজরদারিতে থাকার ২১ মার্চেন্ট ব্যাংক হলো—এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার ইনভেস্টমেন্টস, বেঙ্গল ইনভেস্টমেন্ট, বেটাওয়ান ইনভেস্টমেন্টস, কসমোপলিটন ফিন্যান্স, ইসি সিকিউরিটিজ, এক্সিম ইসলামী ইনভেস্টমেন্ট, এফএএস ক্যাপিটাল ম্যানেজমেন্ট। 

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট, গ্রামীণ ক্যাপিটাল ম্যানেজমেন্ট, গ্রিন ডেল্টা ক্যাপিটাল, হাল/সিগমা ক্যাপিটাল, আইএল ক্যাপিটাল, যমুনা ব্যাংক ক্যাপিটাল ম্যানেজমেন্ট,  জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট।

মাইডাস ইনভেস্টমেন্ট, পিএলএফএস ইনভেস্টমেন্ট, রেস পোর্টফোলিও অ্যান্ড ইস্যু ম্যানেজমেন্ট, রিভারস্টোন ক্যাপিটাল, সোনালি ইনভেস্টমেন্ট, ট্রাস্ট ব্যাংক ইনভেস্টমেন্ট ও উত্তরা ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

এই মার্চেন্ট ব্যাংকগুলো ২০১৫ সালের পর কোনো কোম্পানি শেয়ারবাজারে  আনতে পারেনি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তারা বলছেণ, কোম্পানিগুলোর সঙ্গে মার্চেন্ট ব্যাংকগুলোর যে নিবিড় লিয়াজোঁ থাকা দরকার, তা বজায় রাখতে পারছে না মার্চেন্ট ব্যাংকগুলো। এছাড়া ইস্যু ব্যবস্থাপনার চেয়ে পোর্টফোলিও ব্যবস্থাপনায় আগ্রহ বেশি তাদের। এ কারণে মার্চেন্ট ব্যাংকগুলো ইস্যু আনতে ব্যর্থ হচ্ছে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

সম্প্রতি ওই ২১টি মার্চেন্ট ব্যাংক কেন শেয়ারবাজারে কোনো কোম্পানি আনতে পারেনি, তার ব্যাখ্যা চেয়েছে বিএসইসি। প্রতিষ্ঠানগুলো যদি সন্তুষ্টিজনক ব্যাখা না দিতে পারে, তাহলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

বেশ কয়েকটি মার্চেন্ট ব্যাংকের সঙ্গে কথা বলে জানা গেছে, পুঁজিবাজারে যেকোনো কোম্পানিকে আনতে মার্চেন্ট ব্যাংকগুলোর বেশ লিয়াজোঁর রাখার প্রয়োজন। যে কাজটা অনেক মার্চেন্ট ব্যাংক সঠিকভাবে করতে পারে না।

এই বিষয়ে জানতে চাইলে একটি মার্চেন্ট ব্যাংকের প্রধান নির্বাহী বলেন, ‘যেসব কোম্পানি পুঁজিবাজারে আসতে চায়, তাদের পছন্দ বড় বড় মার্চেন্ট ব্যাংক। মূলত সে কারণে অনেকে মার্চেন্ট ব্যাংক ইস্যু আনতে ব্যর্থ হচ্ছে।’

পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেন, ‘যেসব ইস্যু ম্যানেজারের কর্মকাণ্ড ভালো, তাদেরই চায় কোম্পানিগুলো। সেবার মান ভালো হলে ছোট-বড় যেকোনো কোম্পানিই ভালো ইস্যু ম্যানেজারকে বেছে নেবে।’

এ বিষয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, ‘যেসব মার্চেন্ট ব্যাংক আইনানুযায়ী ইস্যু আনতে পারেনি, তারা বিএসইসি’র নজরদারিতে রয়েছে। পুঁজিবাজারের সঙ্গে সংশ্লিষ্ট যেকোনো প্রতিষ্ঠানকে আইন মানতে হবে।’ আইন না মানলে  বিএসইসি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও তিনি জানান।


ঢাকা/এনটি/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়