ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনায় উৎপাদনমুখী কোম্পানির দিকে ঝুঁকছেন বিনিয়োগকারীরা

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ২ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় উৎপাদনমুখী কোম্পানির দিকে ঝুঁকছেন বিনিয়োগকারীরা

করোনায় সাধারণ ছুটিতে পুঁজিবাজারের অধিকাংশ কোম্পানিরই লেনদেন বন্ধ। এরই মধ্যে বেশ কিছু তালিকাভুক্ত কোম্পানি তাদের কারখানায় উৎপাদন লেনদেন চালু রেখেছে। সার্বিক দিক বিবেচনা করে বিনিয়োগকারীরা এখন ঝুঁকছেন এসব উৎপাদনমুখী কোম্পানির দিকে।

বিনিয়োগকারী-অংশীজনরা বলছেন, উৎপাদনশীল কোম্পানিগুলোর লোকসানের আশঙ্কা কম। বছর শেষে এসব কোম্পানিই ভালো মুনাফা করবে। একইসঙ্গে ভালো লভ্যাংশ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, গত ১০ ফেব্রুয়ারি একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, প্রতিটি তফসিলি ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগের জন্য সর্বোচ্চ ২০০ কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করতে পারবে। এর ফলে ৫৯টি তফসিলি ব্যাংক  নতুন করে ১১ হাজার ৮০০ কোটি টাকা বিনিয়োগ করতে পারবে। এতে ব্যাংকগুলো উৎপাদনশীল খাতে বিনিয়োগ করার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শেয়ারবাজার-সূত্র বলছে, করোনার ভেতরও শতভাগ উৎপাদনে রয়েছে ওষুধ, রসায়ন, বিদ্যুৎ ও জ্বালানি খাত। করোনা পরিস্থিতিও  এসব খাতের উৎপাদন অব্যাহত থাকবে।

এছাড়া দেশের অর্থনতিতে কৃষি খাতের অবদান সবচেয়ে বেশি। সে হিসাবে কৃষি অর্থনীতিকে সচল রাখার জন্যে সরকার বিভিন্ন প্রকল্প হাতে নিতে পারে। এর বাইরে টেলিযোগাযোগ, ব্যাংক খাতের কোম্পানিগুলোও সচল রয়েছে।

এই হিসাবে উল্লিখিত খাতগুলোর শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহের তালিকায় থাকার সম্ভাবনা রয়েছে।

একইসঙ্গে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ও বিমা খাতও বিনিয়োগকারীদের আগ্রহের তালিকায় থাকতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে একই অভিমত জানান বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক এবং বাজার বিশ্লেষক সালা্হউদ্দীন আইয়ুবী। তারা বলেন, ‘করোনার প্রভাবে বিনিয়োগকারীরা লোকসানে রয়েছেন। তাই লেনদেন চালু হলে যেসব কোম্পানি উৎপাদনে থেকে ভালো লভ্যাংশ দেওয়ার সম্ভাবনা রয়েছে, সেগুলোর প্রতিই আগ্রহী হবেন বিনিয়োগকারীরা।’

আর পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ মরে করেন, ‘করোনা পরিস্থিতিতে উৎপাদনমুখী কোম্পানিতে বিনিয়োগ করাই লাভজনক।’ বিনিয়োগকারীরা স্বাভাবিকভাবে এসব কোম্পানির দিকে ঝুঁকবেন বলেও তিনি মনে করেন।


ঢাকা/এনটি/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়