ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অনলাইন এজিএম প্রক্রিয়ায় অস্পষ্টতা, বঞ্চিত বিনিয়োগকারীরা

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৮, ৮ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অনলাইন এজিএম প্রক্রিয়ায় অস্পষ্টতা, বঞ্চিত বিনিয়োগকারীরা

করোনা পরিস্থিতিতে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ডিজিটাল প্লাটফর্মে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোকে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজনের সুযোগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই ধরাবাহিকতায় এ পর্যন্ত চারটি কোম্পানি অনলাইনে এজিএম করেছে। তবে এ পদ্ধতি সম্পর্কে কোম্পানিগুলোর ব্যাপক প্রচার না থাকা এবং অংশগ্রহণের প্রক্রিয়া সম্পর্কে বিশদ ধারণা না দেওয়ায় অনেক বিনিয়োগকারী অনলাইন এজিএমে শরিক হতে পারেননি বলে অভিযোগ উঠেছে।

একই সঙ্গে অনলাইন এজিএমে অংশ নিতে না পারায় কোম্পানির আর্থিক হিসাব বিবরণীর বিভিন্ন ত্রুটি, বিচ্যুতি ও গরমিলের বিষয়ে প্রশ্ন করা; বিবরণীর ওপর অবাধ আলোচনা এবং এজেন্ডা অনুমোদনে ভোট দেওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন বিনিয়োগকারীরা।

সম্প্রতি কোম্পানিগুলোর অনলাইন এজিএম প্রসঙ্গে রাইজিংবিডির কাছে অভিযোগ করেছেন বেশ কয়েজন বিনিয়োগকারী। তাদের মধ্যে বিনিয়োগকারী আব্দুল্লাহ আল ওহাব ও মামুন হোসেন শামীম বলেন, সম্প্রতি গ্ল্যাক্সোস্মিথক্লাইন, বিএটিবিসি, গ্রামীণফোন ও আরএকে সিরামিকসের এজিএম অনলাইনে হয়েছে। তবে কোম্পানিগুলোর কবে অনলাইনে এজিএম করবে তার নোটিশ অনেক বিনিয়োগকারী পাননি। আর নতুন এ ধরনের এজিএমে কীভাবে বিনিয়োগকারীরা অংশগ্রহণ করবেন সে বিষয়ে ব্যাপক প্রচার করেনি সংশ্লিষ্ট কোম্পানি কর্তৃপক্ষ। ফলে পুরো প্রক্রিয়া না বোঝার কারণে ও সার্ভার জটিলতায় অনেক বিনিয়োগকারী অনলাইন এজিএমে অংশগ্রহণ করতে পারেনি। আর যারা অংশ নিয়েছেন তাদের অনেকেই কথা বলার সুযোগ পাননি। ফলে কোম্পানিগুলোর নিজস্ব লোকজনদের মধ্যে অনলাইনে বিভিন্ন এজেন্ডা পাশ করিয়ে নিয়েছে।

তবে বিনিয়োগকারী অ্যাডভোকেট নুরুল আমিন বলেন, গ্রামীণফোনের অনলাইন এজিএমে অংশগ্রহণ করার সুযোগ হয়েছে। তবে সার্ভার জটিলতায় কথা বলার সুযোগ পাইনি।

এ বিষয়ে আরএকে সিরামিকসের শেয়ার ডিপার্টমেন্টের সিনিয়র এক্সিকিউটিভ মো. মহিউদ্দিন সুন্নাত চৌধুরী বলেন, ‘সম্মিলিত স্টেকহোল্ডারদের অংশগ্রহণে অনলাইন এজিএম প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এজিএমের নোটিশ ও অংশগ্রহণের প্রক্রিয়া সম্পর্কে বিনিয়োগকারীদের ইমেইলে জানানো হয়েছে।’

অনলাইনে এজিএম সুষ্ঠুভাবে বাস্তবায়নের দাবি জানিয়ে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক বলেন, ‘সকল বিনিয়োগকারী যেন অনলাইন এজিএমে প্রবেশ করতে পারে সেজন্য কোম্পানিগুলোকে শক্তিশালী সার্ভার ব্যবহার করতে হবে। মতামত ও প্রশ্ন করার সুযোগ দিতে হবে। শব্দ বিভ্রাট দূর করতে হবে। অনলাইন এজিএমে স্টক এক্সচেঞ্জ, বিএসইসি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিনিধিদের অংশগ্রণ নিশ্চিত করতে হবে।’

এ বিষয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. সায়েদুর রহমান বলেন, ‘করোনাকালে অনলাইনে এজিএম করার সুযোগ না দেওয়া হলে তা পিছিয়ে যাবে। এতে বিনিয়োগকারীরা লভ্যাংশ দেরিতে পাবেন। এ সংকটময় পরিস্থিতিতে বিনিয়োগকারীরা যেন দ্রুত লভ্যাংশ পেতে পারেন সেজন্যই এ ব্যবস্থা নিয়েছে বিএসইসি। তবে অনলাইনে এজিএম করা আমাদের জন্য নতুন বিষয়। সেক্ষেত্রে কিছু জটিলতা ও সীমাবদ্ধতা থাকতে পারে। তবে সে সমস্যাগুলো চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বিএসইসি।’

প্রসঙ্গত, গত ২৪ মার্চ বিএসইসির ৭২৩তম জরুরি কমিশন সভায় বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনা করে করোনা পরিস্থিতিতে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে এজিএম ও ইজিএম আয়োজন করার নির্দেশ দিয়েছে বিএসইসি। তবে ডিজিটাল মাধ্যমে এজিএম ও ইজিএম আয়োজনের ক্ষেত্রে বিনিয়োগকারীদের ভোটিং অধিকারসহ অন্যান্য আইনি অধিকার যাতে নিশ্চিত করা হয় সে বিষয়ে নজর দিতে বলা হয়েছে।


ঢাকা/এনটি/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়