ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুঃসময়ে গ্রাহকদের বিশেষ সেবায় কমার্স ব্যাংক

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ৮ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দুঃসময়ে গ্রাহকদের বিশেষ সেবায় কমার্স ব্যাংক

করোনাভাইরাসের এই দুঃসময়ে সীমিত লোকবল নিয়েও গ্রাহকদের বিশেষ সেবা দিচ্ছে বাংলাদেশ কমার্স ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া স্বাস্থ্যবিধি অনুসরণ করে ব্যাংকটির কর্মকর্তা-কর্মচারী ও গ্রাহক পর্যায়ে সামাজিক দূরত্ব বজায় রাখছে ব্যাংকটি।  গ্রাহক সেবায় জীবাণুনাশক, মাস্ক, পিপিই ব্যবহার নিশ্চিত করা হয়েছে।

এক সময়ের অবলুপ্ত বাংলাদেশ কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে ১৯৯৯ সালে তফসিলি বাণিজ্যিক ব্যাংক হিসেবে কমার্স ব্যাংকের যাত্রা শুরু। বর্তমানে করোনা সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সরকারের সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে ব্যাংকটির ৬৭টি শাখা।

ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নাজমুল করীম সিদ্দিকী রাইজিংবিডিকে বলেন, শুরু থেকে বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন অনুসরণ করে ব্যাংকিং কার্যক্রম চলছে। সাধারণ ছুটির সময়ে কমার্স ব্যাংকের ৬৭টি শাখাই রোস্টার সিস্টেমে কার্যক্রম চালিয়েছে।  অধিকাংশ শাখাই খোলা ছিল।  যেখানে কাছাকাছি একাধিক শাখা রয়েছে, সেখানে রোস্টার পদ্ধতিতে শাখাগুলো কার্যক্রম পরিচালনা করেছে। বর্তমান সবগুলো শাখাই স্বাভাবিক নিয়মে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন অনুসারে করোনা রোধে সব ব্যবস্থা নেওয়া হয়েছে।  ই-ব্যাংকিংও সক্রিয়।  গ্রাহক চাইলে ইন্টারনেটে লেনদেন করতে পারে।  এছাড়া রয়েছে মোবাইল ব্যাংকিং।  শিওর ক্যাশের মাধ্যমে মোবাইলে লেনদেন বা যেকোনও বিল পরিশোধ করতে পারবে।  এছাড়া এটিএম বুথ সংখ্যা কম হলেও ডেভিট ও ক্রেডিট কার্ডধারী গ্রাহকরা অন্যান্য ব্যাংকের বুথ ব্যবহার করতে পারবেন।

সূত্র জানায়, ব্যাংক কর্তৃপক্ষ চাচ্ছে গ্রাহকরা যেন অনলাইন ব্যাংকিং সুবিধা গ্রহণ করে।  কারণ তাদের মোবাইল ব্যাংকিংসহ অনলাইন ব্যাংকিং চলমান রয়েছে।  বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসরণ করে গ্রাহকের সঞ্চয়ী হিসাবের কিস্তি, ঋণের কিস্তি কিংবা বিদ্যুৎসহ যেকোনও বিলে জুন পর্যন্ত বিলম্ব জরিমানা মওকুফ করা হয়েছে।  কৃষকসহ স্বল্প আয়ের মানুষের পাশে দাঁড়াতে ব্যাংকটির রয়েছে ৫০ হাজার টাকা জামানতবিহীন ঋণ সুবিধা।  ঋণ বিতরণের অন্যান্য ক্ষেত্রেও সরকারের নির্দেশনা অনুসারে কাজ করে যাচ্ছে।  সরকারি অন্যান্য বাণিজিক ব্যাংকের মতো সব ধরনের সেবা দিচ্ছে কমার্স ব্যাংক।

ব্যাংক কর্তৃপক্ষ বলছে, কর্মীদের জন্য রয়েছে স্বাস্থ্যবীমা এবং করোনা আক্রান্তদের ফ্রি চিকিৎসা সুবিধা।  বিভিন্ন কার্যালয়ের প্রবেশমুখে সাবান ও পানি রাখা হয়েছে হাত ধোয়ার জন্য।  বড় শাখাগুলোতে থার্মাল স্ক্যানার দেওয়া হয়েছে।  স্বাস্থ্যবিধি মেনেই ব্যাংকের কার্যক্রম চলছে।


এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়