ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সড়কে নিরাপত্তা নিশ্চিতে বসছে ১২ লেনের ভিআইসি 

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৫, ৩ নভেম্বর ২০২০   আপডেট: ০১:১৪, ৪ নভেম্বর ২০২০
সড়কে নিরাপত্তা নিশ্চিতে বসছে ১২ লেনের ভিআইসি 

সড়কে নিরাপত্তা নিশ্চিতে ১২ লেনবিশিষ্ট ভেহিক্যাল ইন্সপেকশন সেন্টার (ভিআইসি) স্থাপনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এই প্রকল্পে সরকারের খরচ হবে ১০৫ কোটি ২২ লাখ ৯৪ হাজার টাকা।

বিআরটিএ-সূত্রে জানা গেছে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে মোটরযানের ফিটনেস পরীক্ষার উদ্দেশ্যে ভিআইসি বসাবে বেসরকারি প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক  সিস্টেম (সিএনএস) লিমিটেড। ৫ বছর মেয়াদি এই প্রকল্পের  সময়  শেষে বিআরটিএ-এর কাছে হস্তান্তর করবে তারা।

পরীক্ষামূলকভাবে ঢাকা মেট্রো-১, মিরপুর সার্কেল অফিসে ভিআইসি স্থাপনের উদ্যোগ নেয় বিআরটিএ।  তবে, বিআরটিএ-এর মিরপুর কম্পাউন্ডে জায়গা না থাকায় অফিস সংলগ্ন ১২ হাজার ৭৫ বর্গফুট জায়গা সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মাধ্যমে নেওয়া হয়েছে।

ভিআইসির ড্রয়িং, ডিজাইন ও নির্মাণ কাজ তদারকির জন্য ২০১৮ সালের ২৭ ডিসেম্বর পরামর্শক প্রতিষ্ঠান ডেক্সিটিরাস কনসালট্যান্টস লিমিটেডের সঙ্গে চুক্তি করে বিআরটিএ। চুক্তির মেয়াদ ২০২১ সালের ৩১ জুলাই পর্যন্ত। পরামর্শক প্রতিষ্ঠান প্রাথমিকভাবে ড্রয়িং ও ডিজাইন জমা দিয়েছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ডেপুটি প্রিন্সিপাল ইনফরমেশন অফিসার আবু নাসের টিপু বলেন, ‘এই প্রকল্প বাস্তবায়িত হলে যানবাহনের ফিটনেস পরীক্ষাসহ বিভিন্ন তদারকি সহজে সম্পন্ন হবে।’

আবু নাসের টিপু আরও বলেন, ‘এখন যানবাহনের ফিটনেস ম্যানুয়ালি করা হয়। এতে নানা ধরনের অনিয়মের অভিযোগ রয়েছে। এই প্রকল্প চালু হলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে যানবাহনের ফিটনেস চেক করা হবে। এজন্য গাড়িগুলো ওখানে নিয়ে যেতে হবে। গাড়ি না দেখিয়ে ফিটনেস দেওয়া বন্ধ হলে ত্রুটিপূর্ণ গাড়ি রাস্তায় নামা বন্ধ হবে। একটি বড় স্ক্যানিং মেশিনের ভেতরে গাড়ি নিয়ে যাওয়া হবে। কোনো সমস্যা থাকলে তাৎক্ষণিকভাবে তা ধরা পড়বে।’

উল্লেখ‌্য, এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য বুধবার (৪ নভেম্বর) অনুষ্ঠিতব‌্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হতে পারে।
 

ঢাকা/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়