Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ছাত্রলীগকে ঢেলে সাজানোর পক্ষে নেতাকর্মী

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ১৩ নভেম্বর ২০২০   আপডেট: ১২:০১, ১৩ নভেম্বর ২০২০
ছাত্রলীগকে ঢেলে সাজানোর পক্ষে নেতাকর্মী

ছাত্রলীগের বিভিন্ন ইউনিটে বছরের পর বছর চলছে একই কমিটি দিয়ে। এতে নতুন নেতৃত্ব যেমন তৈরি হচ্ছে না, তেমনি সাংগঠনিক চেইনও ভেঙে পড়েছে। এ নিয়ে নেতাকর্মীদের মধ‌্যে আছে ক্ষোভ, হতাশা। ছাত্রলীগের সার্বিক কর্মকাণ্ড নিয়ে রাইজিংবিডির জ‌্যেষ্ঠ প্রতিবেদক এসকে রেজা পারভেজ তৈরি করেছেন পাঁচ পর্বের ধারাবাহিক প্রতিবেদন। আজ পড়ুন এর শেষ পর্ব।

কেন্দ্র থেকে তৃণমূল-দীর্ঘদিনের জঞ্জাল সরিয়ে দক্ষ, যোগ‌্য এবং প্রতিশ্রুতিশীলদের দিয়ে নতুন কমিটি করার মাধ‌্যমে সংগঠনকে গতিশীল এবং শক্তিশালী করতে দ্রুত পদক্ষেপ নেওয়ার মত এসেছে নেতাকর্মীদের কাছ থেকে।

তারা বলছেন, দল ক্ষমতায় থাকার কারণে ছাত্রলীগের সাংগঠনিক দুর্বলতা টের পাওয়া যাচ্ছে কমই। সংগঠনের স্বার্থে এখন অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে ছাত্রলীগকে ঢেলে সাজানোর। কারণ এখন পদে পদে গঠনতন্ত্র লঙ্ঘন হচ্ছে। গঠনতন্ত্র অনুযায়ী সংগঠন পরিচালিত হলে এই অচবলস্থা তৈরি হতো বলেও মনে করেন তরা।

বিশেষ করে দীর্ঘদিন যেসব জেলা-উপজেলা-ইউনিয়ন-ওয়ার্ডে কমিটি হয়নি সেখানে কমিটি গঠনের কাজে হাত দেওয়া। এমননি কমিটি করার পর নির্দিষ্ট সময়ে মধ‌্যে পূর্ণাঙ্গ কমিটি করতে না পারলে ওই কমিটি ভেঙে দেওয়ার বিষয়েও মত দিয়েছেন সংগঠনটির নেতাকর্মীরা।

করোনা প্রাদুর্ভাবের মধ‌্যে বেশ কয়েক মাস সাংগঠনিক কর্মকাণ্ড কার্যত স্থগিত থাকার পর পুরোদমে কাজ শুরু করেছে আওয়ামী লীগ। নির্দেশ এসেছে সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের সাংগঠনিক কর্মকাণ্ড শুরু করার। এরই মধ‌্যে সম্মেলন হয়েছে এমন সহযোগী সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ হয়েছে।  ধীরে ধীরে ছাত্রলীগও সাংগঠনিক তৎপরতা শুরু করেছে।

গত জানুয়ারিতে ভারপ্রাপ্ত থেকে পূর্ণাঙ্গ দায়িত্ব পাওয়ার পর থেকে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য এখন পর্যন্ত নড়াইল, চাঁদপুর, কিশোরগঞ্জ, কক্সবাজার, ঢাকা মেডিক্যাল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ, স‌্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ, ময়মনসিংহ মেডিক্যাল কলেজ, বেসরকারি চিকিৎসা বিজ্ঞান কমিটি দিতে পেরেছেন। যদিও করোনার কারণে বেশ কয়েক মাস সাংগঠনিক তৎপরতা শুরু করতে পারেনি সংগঠনটি।

সাংগঠনিক কাজে নামার পরিকল্পনার কথা জানিয়ে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় রাইজিংবিডিকে বলেন, ‘দায়িত্ব পাওয়ার পর আমরা পুরোদমে কাজ শুরু করেছিলাম। কিন্তু করোনার কারণে সাংগঠনিক কর্মকাণ্ড স্থবির হয়ে যায়। এই সময়ে আমাদের নেত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা মানুষের পাশে দাঁড়িয়েছি। তাদের বিভিন্ন সাহায‌্য-সহযোগিতা দিয়ে সহায়তা করেছি। এখন আমরা আবার সাংগঠনিক কর্মকাণ্ড শুরু করেছি।’

‘আমরা এখন জেলা কমিটিগুলোর দিকে দৃষ্টি দিচ্ছি। বিশেষ করে যেসব জেলায় দীর্ঘদিন কমিটি হয়নি সেখানে যাতে দ্রুত কমিটি দেওয়া যায় আমরা সেই পদক্ষেপ নিচ্ছি। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কমিটি প্রতিষ্ঠান খুললেই আমরা দেওয়া শুরু করবো।’

ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ‘আমরা এরই মধ‌্যে মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোতে নতুন কমিটি দেওয়া শুরু করছি।  প্রথমে আমরা জেলা কমিটিগুলোতে হাত দিতে চাই। যেখানে দেখা গেছে বছরের পর বছর কমিটি হয়নি সেগুলো অগ্রাধিকার ভিত্তিতে কমিটি দেওয়ার চিন্তা ভাবনা রয়েছে।  এরপর ধীরে ধীরে অন‌্য ইউনিটগুলোতে হাত দেব।’

দলীয় সূত্র বলছে, দীর্ঘদিন সিন্ডিকেটের বাহুডোরে থাকায় ছাত্রলীগের জেলা কমিটিগুলো থেকে শুরু করে বিভিন্ন ইউনিটের নতুন কমিটি গঠনের দী্ঘসূত্রিতা হিসেবে কাজ করেছে। যে কারণে কোনো কোনো জেলা ৮/৯ বছর পর্যন্ত কমিটির মেয়াদ গড়িয়েছে। ছাত্রলীগকে সিন্ডিকেট থেকে বের করে এনে আওয়ামী লীগের চার নেতাকে দায়িত্ব দেওয়ার পর গতি ফেরে সংগঠনটিতে।  দলের সভাপতিমণ্ডলীর সদস‌্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হককে এখন ছাত্রলীগের সার্বিক বিষয় তদারকি এবং নির্দেশনা দিচ্ছেন।

সংগঠনের গতি ফেরানোর অংশ হিসেবে কর্মকাণ্ড শুরু হয়েছে জানিয়ে আব্দুর রহমান রাইজিংবিডিকে বলেন, যেখানে কমিটি নেই সেখানে আমরা অগ্রাধিকার ভিত্তিকে কমিটি দেওয়ার নির্দেশনা দিয়েছি।  এছাড়া মেয়াদোত্তীর্ণ  ইউনিটগুলোতেও ধীরে ধীরে নতুন নেতৃত্ব আনা হবে। শিক্ষা প্রতিষ্ঠানের বাইরের ইউনিটগুলোকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ‘আসলে সারা পৃথিবীই এখন বিশেষ সময়ের মধ‌্য দিয়ে অতিবাহিত করছে। বাংলাদেশও এর বাইরে নয়। যে কারণে ইচ্ছে করলেই বড় সম্মেলন করে কমিটি দেওয়ার সুযাগ নেই। নির্দেশনা অনুযায়ী স্বাস্থ‌্যবিধি মেনে সাংগঠনিক তৎপরতা এরই মধ‌্যে শুরু করেছে ছাত্রলীগ।’  

আরও পড়ুন

মেয়াদ এক বছর, চলছে ৯ বছর!

মাইম্যান থিওরিতে কমিটি আটকে থাকে বছরের পর বছর

কমিটি হয়, পূর্ণাঙ্গ হয় না

সংগঠনে ঢুকে পড়ছে অনুপ্রবেশকারী

পারভেজ/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়