ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আর্থিক প্রতিষ্ঠান পরিচালকদের প্রশিক্ষণ দিতে কমিটি   

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৩, ৮ ডিসেম্বর ২০২০  
আর্থিক প্রতিষ্ঠান পরিচালকদের প্রশিক্ষণ দিতে কমিটি   

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদের পরিচালকদের প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। পরিচালকদের প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়নের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এবিএম রুহুল আজাদকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির বাকি ৪ সদস্য হলেন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব মু. শুকুর আলী, উপসচিব মোহাম্মদ আবদুল আউয়াল,উপসচিব মোহাম্মদ এনামুল হক ও উপসচিব মো.জেয়াদ উদ্দিন। এই বিষয়ে দু’একদিনের মধ্যে একটি প্রজ্ঞাপন জারি হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট-সূত্র বলছে, ‘ব্যাংক,বিমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দেশের আর্থিক খাতে সেবা দিয়ে আসছে। এসব প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে অভিজ্ঞতা ও দক্ষতা বিবেচনা করে পরিচালক নিয়োগ দেওয়া হয়। তাদের জ্ঞান,প্রজ্ঞা ও কর্মদক্ষতার ওপর এসব প্রতিষ্ঠানের সফলতা নির্ভর করে।  প্রতিষ্ঠানগুলোর বিধি-বিধান, কার্যপদ্ধতি সম্পর্কে পরিচালকদের পরিপূর্ণ ধারণা থাকা দরকার। এছাড়া,নন-পারফরমিং লোন,করপোরেট গভর্নেন্স,ঝুঁকি ব্যবস্থাপনা, প্রযুক্তিনির্ভর আর্থিক সেবার প্রসারসহ এই সংক্রান্ত অন্যান্য বিষয়ে অধিকতর দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে।’

এই বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন কর্মকর্তা বলেন,‘আগে রাজনৈতিক পরিচয়ে যাদের নিয়োগ দেওয়া হতো, তাদের বেশিরভাগ পরিচালকই আর্থিক কর্মকাণ্ড সম্পর্কে তেমন ধারণা রাখতেন না। ফলে আর্থিকখাতে বিদ্যমান বিভিন্ন অনিয়ম তাদের পর্যবেক্ষণ এড়িয়ে যেতো। এরই  সুযোগে আর্থিক খাতে পাহাড় প্রমাণ সমস্যার সৃষ্টি হতো। এতে নানা ধরনের দুর্নীতির সুযোগ সৃষ্টি হতো।’ তিনি আরও বলেন, ‘আর্থিক প্রতিষ্ঠানগুলোতে শৃঙ্খলা ফিরিয়ে আনা জরুরি হয়ে পড়ে। এ কারণে পরিচালনা পর্ষদগুলোর দক্ষতা বাড়ানোর কোনো বিকল্প ছিল না। তাই  পরিচালকদের দক্ষতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।’

প্রস্তাবিত কমিটির কার্য পরিধিতে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন ব্যাংক,বিমা  ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর পরিচালকদের প্রশিক্ষণ মডিউল প্রস্তুতকরণ করতে হবে। তাদের জন‌্য জন‌্য প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। এছাড়া, প্রশিক্ষণের ব্যয় নিরূপণ ও প্রয়োজনীয় বাজেট বরাদ্দের উদ্যোগ নেওয়াসহ প্রশিক্ষণ সংক্রান্ত অন্য যেকোনো কাজ সম্পাদন করতে হবে এই কমিটিকে।

হাসনাত/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়