ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১১টি গ‌্যান্ট্রি ক্রেন কিনছে চট্টগ্রাম বন্দর

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৮, ২১ ডিসেম্বর ২০২০  
১১টি গ‌্যান্ট্রি ক্রেন কিনছে চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম বন্দরে দ্রুত পণ্য ছাড় করতে ১১টি রাবার টায়ার্ড গ‌্যান্ট্রি ক্রেন কেনা হবে। এতে ব্যয় হবে ১৩২ কোটি ৭১ লাখ ১২ হাজার টাকা। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন ‘চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ক্রেনগুলো কেনা হবে।

সূত্র জানিয়েছে, ১১টি ক্রেনের মধ্যে ৫টি চিটাগাং কন্টেইনার টার্মিনালের জন্য এবং ৬টি নিউমুরিং কন্টেইনার টার্মিনালের জন্য সংগ্রহ করা হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন ‘চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমন্টে সংগ্রহ’ প্রকল্পটি ৯১৪ কোটি ৩৭ লাখ ৯৮ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে জানুয়ারি, ২০২০ থেকে জুন, ২০২২ মেয়াদে বাস্তবায়নের জন্য ২০১৯ সালের ১১ ডিসেম্বর নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়। প্রকল্পের অনুমোদিত ডিপিপিতে বর্ণিত কাজটি ওটিএম (আইসিটি) দরপত্র পদ্ধতি অনুসরণ করে সম্পাদনের জন্য নির্ধারিত থাকলেও পিপিআর ২০০৮ এর বিধি-৮৪ ক (২) মোতাবেক হোপের অনুমোদনক্রমে এক ধাপ দুই খাম দরপত্র পদ্ধতি অনুসরণ করা হয়। এটি ক্রয় পরিকল্পনায় জি-৪ প্যাকেজের অন্তর্ভুক্ত, যার বিপরীতে ১৩২ কোটি টাকার সংস্থান আছে।

প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে পিপিআর-২০০৮ অনুসরণ করে ২০২০ সালের ৩০ জুন দরপত্র আহ্বান করা হয়। পরবর্তী সময়ে করোনা পরিস্থিতির জন্য প্রি-টেন্ডার মিটিং ও দরপত্র দাখিলের সময়সীমা বৃদ্ধি করে ২/৯/২০২০ এর পরিবর্তে ২৯/০৯/২০২০ তারিখ নির্ধারণ করা হয়। এ সময় ৯টি প্রতিষ্ঠান দরপত্র দলিল সংগ্রহ করে। নির্ধারিত সময়ের মধ্যে চারটি দরপত্র দাখিল হয়। দরপত্র উন্মুক্তকরণ ও মূল্যায়নের লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কর্তৃক দরপত্র উন্মুক্তকরণ কমিটি এবং নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক দরপত্র মূল্যায়ন কমিটি করা হয়।

দরপত্র মূল্যায়ন কমিটি দরপত্র দলিলের আলোকে ২১-১০-২০২০ তারিখে কারিগরি ও ০২-১১-২০২০ তারিখে আর্থিক মূল্যায়ন প্রতিবেদন দাখিল করে। কমিটি তাদের আর্থিক মূল্যায়ন প্রতিবেদনে ৫টি রাবার টায়ার্ড গ্যান্ট্রি ক্রেন সরবরাহ বাবদ সংযুক্ত আরব আমিরাতের ট্রান্স গালফ পোর্ট ক্রেনস এলএলসি কর্তৃক উদ্ধৃত ৫৯ কোটি ৩৪ লাখ টাকা এবং ৬টি রাবার টায়ার্ড গ্যান্ট্রি ক্রেন সরবরাহ বাবদ চীনের সাংহাই ঝিনহুয়া হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড কর্তৃক উদ্ধৃত ৭০ কোটি ৮৩ লাখ ৩৬ হাজার টাকার দরপত্র দুটি অনুমোদনের জন্য সুপারিশ করে। যা পরবর্তী সময়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বোর্ড সভায় সরকারি অনুমোদন জ্ঞাপনের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয় বরাবর পাঠানোর সিদ্ধান্ত হয়।

১১টি রাবার টায়ার্ড গ্যান্ট্রি ক্রেনের লটভিত্তিক দর এবং সংশ্লিষ্ট প্রাক্কলিত দরের তুলনায় কম হওয়ায় প্রতিষ্ঠান দুটির কাছ থেকে ১১টি ক্রেন কেনা প্রস্তাব অনুমোদনের জন্য পরবর্তী সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে।

ঢাকা/হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়