ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বেকারত্ব দূর করতে পরিবহন খাতে উদ‌্যোগ 

হাসিবুল ইসলাম মিথুন  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ২ ফেব্রুয়ারি ২০২১  
বেকারত্ব দূর করতে পরিবহন খাতে উদ‌্যোগ 

দেশের বেকার যুবকদের জন্য পরিবহন খাতে কর্মসংস্থান ও আত্ম-কর্মসংস্থান সুযোগ সৃষ্টি করার উদ্যোগ নিয়েছে সরকার। এই জন্য ১০৫ কোটি টাকার একটি প্রকল্পও হাতে নেওয়া হয়েছে। যা আগামী একনেক সভায় অনুমোদনের কথা রয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুব উন্নয়ন অধিদপ্তর বাস্তবায়নের নিমিত্তে প্রকল্পটি অনুমোদনের প্রস্তাব করা হয়েছে। প্রকল্পটির জন্য ব্যায় ধরা হয়েছে ১০৫ কোটি ৯৪ লাখ টাকা। যার অর্থায়ন হবে সম্পূর্ণ সরকারি খাত থেকে। এই প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০২০ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন। 

মন্ত্রণালয়ের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব), মোসাম্মৎ নাসিমা বেগম বলেন, ‘প্রকল্পটি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুব উন্নয়ন অধিদপ্তর বাস্তবায়ন করবে। এর মূল উদ্দেশ্য হচ্ছে দেশের পরিবহন খাতের জন্য দক্ষ গাড়িচালক তৈরি করা। দেশের বেকার যুবকদের জন্য পরিবহন খাতে কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান সুযোগ সৃষ্টি করা। যুবকদের দারিদ্র্যবিমোচনের পাশাপাশি টেকসই জীবিকা নিশ্চিত করা।’ 

নাসিমা বেগম বলেন, ‘প্রকল্পটির ওপর গত বছরের ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখ পরিকল্পনা কমিশনে পরিকল্পনা মূল‌্যায়ন কমিটির (পিইসি) সভা হয়েছে। ওই সভার সিদ্ধান্তের আলোকে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। পিইসির সুপারিশ অনুযায়ী প্রকল্পটি অনুমোদনের জন্য আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগ সুপারিশ করেছে।’ 

এই কর্মকর্তা আরও বলেন, ‘বুধবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে প্রকল্প সম্পর্কে প্রধানমন্ত্রীকে জানাবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।’ সব কিছু ঠিক থাকলে সভায় প্রকল্পের অনুমোদন দেওয়া হতে পারে বলেও তিনি জানান। 

ঢাকা/ হাসিবুল/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়