ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কমলাপুরের পাশাপাশি বড় পরিবর্তন আসবে রাজধানীর অন্য স্টেশনগুলোতেও

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৯, ৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২২:০০, ৫ ফেব্রুয়ারি ২০২১
কমলাপুরের পাশাপাশি বড় পরিবর্তন আসবে রাজধানীর অন্য স্টেশনগুলোতেও

রাজধানীর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ম্যাস র‌্যাপিড ট্রানজিট-৬ এর লাইন সম্প্রসারণ এবং মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব নির্মাণের জন্য কমলাপুর রেলস্টেশন ভবনটি ভেঙে একটু সরিয়ে পুনরায় নির্মাণ করা হবে। এরইমধ্যে এ বিষয়ে নির্মাণসংশ্লিষ্টদের প্রস্তাবে সম্মতি জানিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে পরিবর্তন আনা হবে শাহজাহানপুর এলাকায় রেলের স্থাপনাসহ তেজগাঁও ও বিমানবন্দর স্টেশনেও।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন রাইজিংবিডিকে বলেছেন, ‘কমলাপুর স্টেশনটি ঐতিহ্যবাহী। তাই এটি ভেঙে ফেলার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত সিদ্ধান্ত দরকার ছিল। তিনি সম্মতি জানিয়েছেন। এখন ঐতিহ্যবাহী স্টেশনটির সৌন্দর্য্যের বিষয়টি মাথায় রেখে নতুন পরিকল্পনা করা হচ্ছে। এটি হবে মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব। বিমানবন্দর স্টেশনও মাল্টিমোডাল হাব হবে। এছাড়া, তেজগাঁও স্টেশন বিজনেস হাব হিসেবে তৈরি করা হবে। সব বিষয় মাথায় রেখেই নতুন পরিকল্পনা করা হচ্ছে।’

তিনি বলেন, ‘নতুন পরিকল্পনা অনুযায়ী, কমলাপুরে বর্তমান স্টেশনের কিছুটা উত্তর দিকে একই রকম একটি স্টেশন নির্মাণ করা হবে। কমলাপুর থেকে শাহজাহানপুরসহ পুরো এলাকায় রেলের স্থাপনায় পরিবর্তন আসবে। মাল্টিমোডাল হাব নির্মাণের এই পরিকল্পনা করা হয়েছে প্রাইভেট-পাবলিক পার্টনারশিপের (পিপিপি) ভিত্তিতে। পরিকল্পনা বাস্তবায়নের মেয়াদ ও ব্যয় এখনই জানানো যাচ্ছে না।’

রেলমন্ত্রী জানান, মেট্রোরেল সরকারের দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ। তাই এর সঙ্গে মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাবের বিষয়টি মাথায় রেখে সুদূরপ্রসারী প্রভাবের কথা ভেবেই নতুন পরিকল্পনা করা হচ্ছে। অনেক স্থাপনাই নতুন করে নির্মাণ করা হবে। কমলাপুর স্টেশনের চারপাশে অবকাঠামো নির্মাণের পাশাপাশি শপিং মল এবং বহুতল ভবন নির্মাণ করা হবে। ভবিষ্যতে পাতাল রেল, উড়ালপথ হাই স্পিড ট্রেনের লাইন এখানে সংযুক্ত হবে।

প্রসঙ্গত, উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত প্রথম মেট্রোরেল নির্মাণ করা হচ্ছে। শেষ স্টেশনটি পড়েছে কমলাপুর স্টেশনের ঠিক সামনে। মেট্রোরেলের স্টেশনগুলো ১৩ মিটার ওপরে হচ্ছে। তাই কমলাপুরে স্টেশনের সামনের অংশ পুরো ঢেকে যাবে। কমলাপুর স্টেশন সরানো হবে, না কি মেট্রোরেলের রুট পরিবর্তন হবে, এ নিয়ে রেলপথ মন্ত্রণালয় ও ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) মধ্যে আলোচনা চলছিল। রুট পরিবর্তন করলে মেট্রোরেলের খরচ বেড়ে যাবে। যেহেতু মাল্টিমোডাল হাব তৈরি করা হবে, তাতে এমনিতেই স্টেশন সরানোর প্রয়োজন পড়বে বলে জানিয়ে আসছিল ডিএমটিসিএল।

মেট্রোরেল উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত নির্মিত হবে বলে প্রাথমিকভাবে পরিকল্পনা করা হয়। ২০১৯ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী এটি সম্প্রসারণ করে কমলাপুর স্টেশন পর্যন্ত নেওয়ার নতুন পরিকল্পনা করা হয়। সম্প্রসারণের ব্যাপারে আপত্তি না থাকলেও নতুন ডিজাইনের বিষয়ে আপত্তি জানায় রেলওয়ে। পরে তারা নতুন ডিজাইনে সম্মতি দেয়।

গত ১৪ ডিসেম্বর বিভিন্ন প্রকল্প নিয়ে সরকারি-বেসরকারি অংশীদারত্ব কর্তৃপক্ষের কার্যালয়ে একটি সভা হয়। এর মধ্যে একটি ছিল কমলাপুর মাল্টিমোডাল হাব। সভায় গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের জন্য এ মাসের দ্বিতীয় সপ্তাহে সংশ্লিষ্ট অফিসগুলোতে তা পাঠানো হয়। সভায় সিদ্ধান্ত হয়, কমলাপুর স্টেশন বিল্ডিংয়ের আগে এমআরটি লাইন-৬ এর সিজর ক্রসিংয়ের স্থান সংকুলান করার জন্য এমআরটি লাইন-৬ এর প্ল্যানে স্টেশন বিল্ডিং উত্তর দিকে স্থানান্তর করা হবে। তবে ওই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠানো হয়।

ঢাকা/হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়