Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১০ ১৪২৮ ||  ০৯ রমজান ১৪৪২

উন্নয়ন কর্মসূচি তুলে ধরতে প্রকল্প, ব্যয় ৩৮০ কোটি টাকা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৮, ১৬ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৮:২১, ১৬ ফেব্রুয়ারি ২০২১
উন্নয়ন কর্মসূচি তুলে ধরতে প্রকল্প, ব্যয় ৩৮০ কোটি টাকা

তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন গণযোগাযোগ অধিদপ্তরের বাস্তবায়নাধীন ‘গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ শিরোনামে জনসংযোগ কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার। এতে ব্যয় হবে ৩৮০ কোটি ২৭ লাখ টাকা। সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) প্রকল্পটি বাস্তবায়ন করবে আনসার ও ভিডিপি কো-অপারেটিভ সোসাইটি (আভিকো) লিমিটেড।

তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগের সুফল দেশের ৪ হাজার ৫৫৪টি ইউনিয়নে তৃণমূল পর্যায়ে তুলে ধরা হবে। এর পাশাপাশি মাদক ও বাল্যবিবাহ প্রতিরোধে গ্রামীণ জনগোষ্ঠীকে সচেতন করার লক্ষ্যে তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ‘গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ (১ম সংশোধিত)’ শীর্ষক মূল প্রকল্পটি ৫৯৬ কোটি ৩১ লাখ ৯ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ১ এপ্রিল, ২০১৮ থেকে ৩০ নভেম্বর, ২০২০ মেয়াদে বাস্তবায়ন করা হয়।

সূত্র জানায়, প্রকল্পটি বাস্তবায়নকালে সিটি করপোরেশন/পৌরসভার ৩ হাজার ১৮৬টি ওয়ার্ডে বসবাসরত অনগ্রসর লোকজন এবং ১ হাজার ৮৪৪টি বৃহৎ ইউনিয়নের ব্যাপক জনগোষ্ঠী প্রচারের বাইরে থেকে যায়। ফলে প্রকল্পটি সংশোধন করা হয়। সংশোধিত প্রকল্পটি ১ হাজার ৭৩ কোটি ৬৪ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ১ এপ্রিল, ২০১৮ থেকে ৩০ নভেম্বর, ২০২১ মেয়াদে বাস্তবায়নের জন্য গত ২৫ আগস্ট একনেক সভায় অনুমোদিত হয়।

সংশোধিত প্রকল্পে ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ কার্যক্রমটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ তুলে ধরা হচ্ছে। এর পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু জীবনী এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার বাস্তব রূপদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চলমান উন্নয়ন কার্যক্রম জনগণের মাঝে তুলে ধরার জন্য বিশেষ প্রচার কর্মসূচি অন্তর্ভুক্ত করা হয়েছে। এ কার্যক্রমের আওতায় বঙ্গবন্ধুর সংগ্রাম থেকে বাংলাদেশের স্বাধীনতা অর্জন, বিশ্বজুড়ে বঙ্গবন্ধুর কূটনৈতিক অবদান, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিদের মূল্যায়ন/মন্তব্য, বঙ্গবন্ধুর উক্তিসমূহ বই আকারে প্রকাশ, স্বাধীন বাংলাদেশে উন্নয়ন সংশ্লিষ্ট বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ ভিডিওচিত্র ও তথ্যচিত্র সংগ্রহ ও সংকলন করে অডিও-ভিডিও তৈরি, বিতরণ এবং প্রচার করা হবে।

সূত্র জানায়, মূল প্রকল্পের মতো সংশোধিত প্রকল্পের অধীনে ৩ হাজার ১৮৬টি ওয়ার্ডে (সিটি করপোরেশন/পৌরসভা) এবং ১ হাজার ৮৪৪টি ইউনিয়নে প্রতিদিন সকালে একটি স্কুলে এবং বিকেলে কোনো জনবহুল জায়গায় পিক-আপ ভ্যানে স্থাপিত এলিডি স্ক্রিনে প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ ও মুজিববর্ষ উপলক্ষে নির্মিত চলচ্চিত্র, টিভিসি, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র দেখানো হবে। তাছাড়া, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ প্রচার কার্যক্রম চালানো হবে। সংশোধিত প্রকল্পে ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ শীর্ষক জনসংযোগ কর্মসূচি বাস্তবায়নের জন্য আলাদা একটি সেবা ক্রয় প্যাকেজে ৪২১ কোটি ২১ লাখ টাকার সংস্থান আছে।

মূল প্রকল্পের সংস্থান অনুযায়ী ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ শিরোনামে জনসংযোগ কর্মসূচি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনক্রমে আনসার ও ভিডিপি কো-অপারেটিভ সোসাইটি (আভিকো) লিমিটেডকে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে কাজ দেওয়ার জন্য নির্বাচন করা হয়। এর পরিপ্রেক্ষিতে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি আভিকো লিমিটেডের অনুকূলে ৩৮০কোটি ২৭ লাখ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন করে। আভিকো লিমিটেড নির্ধারিত সময়ে যথাযথভাবে কাজ বাস্তবায়ন করেছে। সংশোধিত প্রকল্পের আলোকে জনসংযোগ কর্মসূচিটি বাস্তবায়নে জন্য আবার গণযোগাযোগ অধিদপ্তরে প্রস্তাব পেশ করেছে আভিকো লিমিটেড। গণযোগাযোগ অধিদপ্তর প্রস্তাবটি যাচাই করে আভিকো লিমিটেডকে আগের মতো সরাসরি ক্রয় পদ্ধতিতে মনোনীত করার সুপারিশ করেছে। 

‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ শীর্ষক জনসংযোগ কর্মসূচিটি পিপিএ-২০০৬ এর -৬৮(১) ধারা অনুযায়ী রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে ক্রয় করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। জাতীয় ও আন্তর্জাতিক সব সূচকই তার সাক্ষ্য বহন করছে। বাংলাদেশের এ সাফল্য বিস্ময় হিসেবে বিবেচিত হচ্ছে বিশ্বব্যাপী। সরকারের সফলতা প্রচার জরুরি, এ বিবেচনায় আভিকো লিমিটেডের প্রস্তাবিত সেবা অনুমোদনের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে।

ঢাকা/হাসনাত/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়