Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০৩ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৮ ১৪২৭ ||  ১৮ রজব ১৪৪২

ইসিতে ঝুলছে দেড় লাখেরও বেশি এনআইডির ভাগ‌্য

হাসিবুল ইসলাম মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৪, ২১ ফেব্রুয়ারি ২০২১  
ইসিতে ঝুলছে দেড় লাখেরও বেশি এনআইডির ভাগ‌্য

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনে ভোগান্তি এটা নতুন কিছু নয়।  মাসের পর মাস এমনকী বছরেরও বেশি সময় ধরে ঘুরতে হয় সংশোধনের জন্য। সংশ্লিষ্টদের অভিযোগে—নির্বাচন কমিশনের (ইসি) কতিপয় কর্মকর্তার অবহেলা ও অলসতার কারণে এই এনআইডি সংশোধন করতে আসা দেড় লাখেরও বেশি নাগরিক ভোগান্তিতে পড়ছেন।

কমিশন-সূত্রে জানা গেছে, করোনার কারণে কিছুদিন এনআইডি সংক্রান্ত কার্যক্রম বন্ধ ছিল।  পরে গ্রাহকদের সেবার কথা বিবেচনা করে ইসি অনলাইনের মাধ্যমে এই কার্যক্রম চালু করে।  যা এখনো অব্যাহত রয়েছে।

ইসি সূত্রে আরও জানা গেছে, গত বছরের ২৬ এপ্রিল থেকে অনলাইনে এনআইডি সেবা কার্যক্রম চালু করে ইসি।  ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’—এই ৪ ক্যাটাগরি করে সংশোধনের জন্য মাঠপর্যায়ের নির্বাচন অফিসারদের সংশোধন দায়িত্ব দেয় ইসি।  ‘ক’ ক্যাটাগরিতে থানা নির্বাচন অফিসররা এখন পর্যন্ত ২৭ হাজার ৬২৮ অবেদন নিষ্পন্ন করেছেন।  অনিষ্পন্ন রয়েছে ৫৩ হাজার ৬৯৬ জনের আবেদন।  ‘খ’ ক্যাটাগরিতে জেলা নির্বাচন অফিসার নিষ্পন্ন করেছেন ৪৭ হাজার ২৫৭ জনের অবেদন, অনিষ্পন্ন রয়েছে ৪৩ হাজার ৭৭৩ জনের আবেদন।

এছাড়া ‘গ’ ক্যাটাগরিতে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা নিষ্পন্ন করেছেন ২১ হাজার ৪২৭ জনের অবেদন।  এ ক্যাটাগরিতে দশ জন কর্মকর্তার কাছে অনিষ্পন্ন রয়েছে ৬৯ হাজার ৪৯ জনের অবেদন।  এনআইডির মহাপরিচালকের ‘ঘ’ ক্যাটাগরিতে নিষ্পন্ন করা হয়েছে মাত্র ৩১২ আবেদন, অনিষ্পন্ন রয়েছে ১ হাজার ২৪৬ জন ভোটারের অবেদন।

ইসি-সূত্রে আরও জানা গেছে, ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার ‘গ’ ক্যাটাগরিতে আবেদন আসে ১৪ হাজার ২৪২টি। এর মধ্যে তিনি বাতিল করেন ২ হাজার ৭০০ আবেদন। অনুমোদন দেন ২০০ আবেদন।  তদন্ত ও ডকুমেন্ট চান ৭৯টি ফাইলের।  আটটে রয়েছে ১১ হাজার ২৬৩ ফাইল।   

এ প্রসঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকার রাইজিংবিডিকে বলেন, ‘আমরা এনআইডি সংশোধনের ভোগান্তির বিষয়টি জানি।  এজন্য ইতোমধ্যে একটি তদন্ত কমিটি গঠন করেছি।  এই কমিটি তদন্ত করে সাত কর্মদিবসের মধ্যে  রিপোর্ট জমা দেবে।’

ইসি সচিব বলেন, ‘তদন্ত কমিটি অনিয়ম, দুর্নীতি ও ভোটারদের এনআইডি সংশোধনের ফাইল আটকে থাকার বিষয়ে তদন্ত করবে। কমিটির প্রতিবেদনের পরই এই বিষয়ে সঠিক দিক-নির্দেশনা দিতে পারবো।’

উল্লেখ‌্য,  জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) অনিয়ম ও ভোগান্তির বিষয়ে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।  এনআইডি’র মো. রশিদ মিয়াকে আহ্বায়ক করে ৩ সদস্যর বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।  তদন্ত কমিটিকে আগামী ৭ কর্মদিবসের (২৫ ফেব্রুয়ারি) মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছে ইসি।

ঢাকা/ হাসিবুল/এনই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়