ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অচেনা রূপে ঈদ রাজনীতি

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪২, ১৩ মে ২০২১   আপডেট: ১৭:৪৪, ১৩ মে ২০২১
অচেনা রূপে ঈদ রাজনীতি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত দুটি ঈদে মানুষের মাঝে ছিল না স্বাভাবিক হৃদস্পন্দন।  সাধারণ মানুষের মতো ঈদের আনন্দ ফ্যাকাসে রাজনীতিতেও।  ঈদের আনন্দকে কেন্দ্র করে নেতা আর কর্মীদের মধ্যেও ভ্রাতৃত্ব বন্ধনের সৃষ্টি হতো এবারও সেটি অনুপস্থিত। ঈদকে কেন্দ্র করে শীর্ষ নেতারা যেভাবে আপামর মানুষের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করতেন, গড়ে উঠতো মেলবন্ধন; এবার সেটিও থাকছে না। বিষয়টিকে খুব অনুভব করেন রাজনীতিবিদরা।

যেমনটি বলছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। রাইজিংবিডিকে তিনি বলেন, রাজনীতিবিদ হিসেবে মানুষের সান্নিধ্য আমরা খুব মিস করি। কারণ মানুষের জন্য কাজ করার তাদের সঙ্গে সম্পৃক্ত থাকাই আমাদের কাজ। তবে করোনার এই ঈদে স্বাভাবিক সময়ের মতো তাদের কাছে যেতে না পারলেও অসহায় সংকটপীড়িত মানুষের পাশে আছে আওয়ামী লীগের নেতাকর্মীরা।

ঈদে এবার তার নির্বাচনী এলাকা মাদারীপুর না থাকতে পারায় আক্ষেপ প্রকাশ করে আওয়ামী লীগের এই নেতা বলেন, এবার ঢাকাতেই ঈদ করা হবে।  তবে কয়েকদিন আগে স্বাস্থ্যবিধি মেনে এলাকায় গিয়েছিলাম সংকটে থাকা মানুষের পাশে দাঁড়াতে।

করোনাভাইরাসের সংক্রমণ আরও বেড়ে যাওয়ায় এবং সৃষ্ট লকডাউনে আ ফ ম বাহাউদ্দিন নাছিমের মতো বেশিরভাগ আওয়ামী লীগের নেতাই ঢাকায় ঈদ করছেন এবার। তবে এলাকায় না যেতে পারলেও নেতাকর্মীদের সহায়তায় করোনা সংকটে এলাকার অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছেন।

করোনা প্রাদুর্ভাবের এই সময়ে ঘরে বসে পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে এই দুঃসময়ে অসহায়-খেটে খাওয়া-দিনমজুর মানুষের পাশে সামর্থ্য অনুযায়ী দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

প্রতি বছর ঈদের দিন আওয়ামী লীগসহ রাজনৈতিক দলের নেতাকর্মী, বিদেশি কূটনীতিক, পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করার প্রথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।  তবে গত দুটি ঈদের মতো এবারও করোনাভাইরাসের কারণে ঈদের দিন কোনো আনুষ্ঠানিক কর্মসূচি রাখা হয়নি। তিনি এবারের ঈদও উদযাপন করবেন ঢাকায় তার সরকারি বাসভবন গণভবনে। তবে আনুষ্ঠানিক কর্মসূচি না থাকলেও ফোনে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলীয় নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী।

করোনা প্রাদুর্ভাবের পর থেকেই ওপেন হার্ট সার্জারি করানো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিজেকে কিছুটা গুটিয়ে নিয়েছেন। মাঝে মাঝে বিশেষ প্রোগ্রামে যেতেন, তবে সংক্রমণ বেড়ে যাওয়ায় একেবারেই ঘরবন্দি এই নেতা। তিনি ঈদ করবেন ঢাকায়।  তার পক্ষে এলাকায় ঈদ শুভেচ্ছা সামগ্রী বিতরণ করা হয়েছে।

অন্যদের মধ্যে দলের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, কাজী জাফর উল্লাহও ঈদ করবেন ঢাকায়। এছাড়া সভাপতিমণ্ডলীর সদস্য পীযুষকান্তি ভট্টাচার্য, ড. মো. আব্দুর রাজ্জাক, কর্নেল (অব.) ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান ঈদ করবেন ঢাকায়।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফও ঢাকায় ঈদ করবেন বলে জানিয়েছেন। তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ প্রতি বছর ঈদ করেন এলাকায়।  তবে এবার করোনার কারণে ঢাকায় ঈদ করবেন। তিনি ঈদের আগেই স্বাস্থ্যবিধি মেনে এলাকায় গেছেন, সহায়তা নিয়ে মানুষের পাশে ছিলেন।

সাংগঠনিক সম্পাদকদের মধ্যে বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন ঈদ করবেন ঢাকায়। সংগঠনিক সম্পাদকদের মধ্যে এসএম কামাল ঈদ করবেন রাজধানীর ধানমন্ডির নিজ বাসভবনে। এছাড়া আহমদ হোসেন, মির্জা আজম, অ‌্যাডভোকেট আফজাল হোসেন ঢাকায় ঈদ করবেন। তবে সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল ঈদ করছেন তার নিজ এলাকা সিলেটে।

আইন সম্পাদক অ‌্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, তথ‌্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, ত্রাণ ও সমাজকল‌্যাণ সম্পাদক শ্রী সুজিদ রায় নন্দী, দপ্তর সম্পাদক ব‌্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক সায়েম খানও ঢাকায় ঈদ করবেন।

আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা ঢাকার নিজ বাড়িতে ঈদ করবেন। শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন্নাহার চাঁপা টাঙ্গাইলের ধনবাড়ির নিজ বাড়িতে ঈদ করবেন।

ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী ইতিমধ্যে এলাকায় ঈদসামগ্রী, স্বাস্থ্য ও সুরক্ষাসামগ্রী বিতরণ করে এসেছেন। তিনিও ঈদে ঢাকায় থাকছেন। আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ তার নিজ এলাকা কচুয়ায় (চাঁদপুর) ইতিমধ্যে ঈদ সামগ্রী বিতরণ করেছেন।

এছাড়া আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু রাজধানীর ইস্কাটনের বাসায় এবং উপদেষ্টা পরিষদের আরেক সদস্য তোফায়েল আহমেদ বনানীর বাসায় ঈদ উদযাপন করবেন।

পারভেজ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়