ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জঙ্গিবাদ-সন্ত্রাস দমনে আরও আধুনিক হচ্ছে র‌্যাব

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৮, ২২ জুন ২০২১   আপডেট: ২২:১৮, ২২ জুন ২০২১
জঙ্গিবাদ-সন্ত্রাস দমনে আরও আধুনিক হচ্ছে র‌্যাব

জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) আরও শক্তিশালী করার পদক্ষেপ নিচ্ছে সরকার। এর অংশ হিসেবে ‘র‌্যাবের কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের আওতায় জিএসএম ইউএমটি ভেহিকুলার অ্যাকটিভ সাপোর্ট সিস্টেম কেনার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৯ কোটি ৬৪ লাখ ৩৯ হাজার টাকা।

সূত্র জানায়, বাংলাদেশ সরকারের একটি বিশেষায়িত বাহিনী হিসেবে র‌্যাব অত্যন্ত সফলভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে নিরলস কাজ করে যাচ্ছে। র‌্যাব জঙ্গিবিরোধী অভিযান অত্যন্ত দক্ষতার সঙ্গে পরিচালনা করে জনগণের জান-মাল রক্ষায় কার্যকর ভূমিকা পালন করছে, যা সারা দেশে প্রশংসা অর্জন করেছে।

র‌্যাবের এ কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে এর কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানোর জন্য আলোচ্য প্রকল্পের আওতায় জিএসএম ইউএমটি ভেহিকুলার অ্যাকটিভ সাপোর্ট সিস্টেম কেনার প্রস্তাব করা হয়েছে। এ প্রযুক্তি ব্যবহার করে সন্ত্রাসী ও জঙ্গিদের মোবাইল ট্র্যাকের মাধ্যমে তাদের অবস্থান চিহ্নিত এবং গ্রেপ্তার করা সম্ভব হবে। এর ফলে সন্ত্রাসী ও জঙ্গিদের কার্যক্রম নিয়ন্ত্রণ করে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা সম্ভব হবে, যা সন্ত্রাস ও জঙ্গি দমনে র‌্যাবের কার্যক্রমকে আরও গতিশীল ও কার্যকর করবে।

প্রকল্পটি সম্পূর্ণ বাংলাদেশ সরকারের অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে। চলতি ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) প্রকল্পটির অনুকূলে ৫০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। কারো অবস্থান শনাক্ত করতে জিএসএম ইউএমটি ভেহিকুলার অ্যাকটিভ সাপোর্ট সিস্টেম অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। তাই, র‌্যাবের সব ব্যাটালিয়ন এবং র‌্যাব সদর দপ্তরের বিশেষ অপারেশনাল কার্যক্রমের সক্ষমতা বাড়ানোর মাধ্যমে শতভাগ সফল অভিযান পরিচালনা করার লক্ষ্যে যন্ত্রটি কেনার উদ্যোগ নেওয়া হয়েছে।

জিএসএম ইউএমটি ভেহিকুলার অ্যাকটিভ সাপোর্ট সিস্টেম কেনার জন্য আন্তর্জাতিক দরপত্রের আহ্বান করা হয়েছে। গত ২৬ এপ্রিল উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে (আইসিটি) তিনটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। নির্দিষ্ট সময়ের মধ্যে পাওয়া দরপত্রগুলো কারিগরি বিনির্দেশনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি না, তা যাচাইয়ের লক্ষ্যে গঠিত টেকনিক্যাল সাব-কমিটি গত ৬ মে দরপত্র ও দরপত্রের কারিগরি বিষয়ে প্রস্তুত করা তুলনামূলক বিবরণী পর্যালোচনা করে। পুলিশ অধিদপ্তরের সুপারিশক্রমে এ বিষয়ে অভিজ্ঞ র‌্যাবের তিনজন কর্মকর্তার সমন্বয়ে কারিগরি মূল্যায়ন কমিটি (টিএসসি) গঠন করা হয়। কারিগরি মূল্যায়ন কমিটি তিনটি প্রতিষ্ঠানের দরপত্র পর্যলোচনা করে থার্টিসিক্টি টেকনোলজিসকে রেসপন্সিভ এবং অপর দুটি প্রতিষ্ঠানকে নন-রেসপন্সিভ ঘোষণা করে। প্রতিষ্ঠানটি সাইপ্রাসভিত্তিক আইটি প্রতিষ্ঠান ডেরহেজ লিমিটেডের তৈরি জিএসএম ইউএমটি ভেহিকুলার অ্যাকটিভ সাপোর্ট সিস্টেমটি সিঙ্গাপুরভিত্তিক প্যানমার্ক ইমপেক্স প্রাইভেট লিমিটেডের মাধ্যমে সরবরাহ করবে।

জিএসএম ইউএমটি ভেহিকুলার অ্যাকটিভ সাপোর্ট সিস্টেম ক্রয় সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

ঢাকা/হাসনাত/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়