Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৮ ১৪২৮ ||  ১৪ সফর ১৪৪৩

চাল মজুদে নারায়ণগঞ্জে হচ্ছে স্টিলের সাইলো

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ৫ আগস্ট ২০২১  
চাল মজুদে নারায়ণগঞ্জে হচ্ছে স্টিলের সাইলো

চাল সংরক্ষণের জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতায় নারায়ণগঞ্জে একটি স্টিলের সাইলো নির্মাণের উদ্যোগ নিয়েছে খাদ্য অধিদপ্তর। এতে ব্যয় হবে ৩২০ কোটি ২৩ লাখ টাকা। খাদ্য মন্ত্রণালয়ের মর্ডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রকল্পের আওতায় সাইলোটি নির্মাণ করা হবে।

সূত্র জানায়, ‘মর্ডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রজেক্ট (এমএফএসপি) (২য় সংশোধিত)’ শীর্ষক ৩ হাজার ৫৬৮ কোটি ৯৪ লাখ টাকার প্রকল্পটি ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের অক্টোবর মেয়াদে বাস্তবায়নাধীন আছে। দুর্যোগকালে এবং দুর্যোগ পরবর্তী সময়ে দেশে খাদ্য সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে খাদ্য মজুদ ক্ষমতা বাড়ানোর জন্য দেশের আটটি কৌশলগত স্থানে (চট্টগ্রাম, আশুগঞ্জ, ঢাকা, নারায়ণগঞ্জ, মধুপুর, ময়মনসিংহ, বরিশাল এবং মহেশ্বরপাশা) ৫ লাখ ৩৫ হাজার ৫০০ মেট্রিক টন ধারণ ক্ষমতার আটটি আধুনিক স্টিল সাইলো নির্মাণ করা প্রকল্পের মূল উদ্দেশ্য।

সূত্র জানায়, আটটি আধুনিক স্টিল সাইলো নির্মাণের জন্য অনুমোদিত ডিপিপিতে মোট ২ হাজার ৬৩৩ কোটি ৯৬ লাখ ৩৩ হাজার টাকা এবং কন্টিজেন্সি হিসেবে ৫০ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দ আছে। ডিপিপির প্রকিউরমেন্ট প্ল‌্যানে ডব্লিউ-২৩ প্যাকেজে নারায়ণগঞ্জে স্টীল সাইলো নির্মাণের জন্য প্রাক্কলন ব্যয় হিসেবে মোট ২৯০ কোটি ৩০ রাখ ১৩ হাজার টাকার সংস্থান আছে।

প্রকল্পের  ডিজাইন এবং সুপারিভিশন পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক প্রাথমিকভাবে প্রণীত প্রাক্কলনে প্রকল্পের দাপ্তরিক প্রাক্কলন কমিটি পর্যালোচনা করে এবং ৩ কোটি ৮৩ লাখ ২৬ মার্কিন ডলার বা ৩২৫ কোটি ৪৯ হাজার ৭১৮ টাকা টাকার প্রাক্কলন চূড়ান্ত করে।

পরামর্শক সংস্থা কর্তৃক প্রণীত নকশা, বিনির্দেশ, বিল অব কোয়ান্টিটি ইত্যাদির ভিত্তিতে দরপত্র দলিল ও দরপত্র বিজ্ঞপ্তি প্রণয়ন করে বিশ্বব্যাংকের ‘নো অবজেকশন’ নেওয়া হয়। পরবর্তী সময়ে দেশের কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকায় ও ওয়েবসাইটে দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

দরপত্রের বিভিন্ন ধাপ সম্পন্ন করার পর একটি সংক্ষিপ্ত তালিকা প্রণয়ন করা হয়। এতে রেসপন্সিভ চারটি নির্মাতা প্রতিষ্ঠানের মধ্যে  সর্বনিম্ন দরদাতা হিসেবে যৌথভাবে বাংলাদেশের প্রতিষ্ঠান মেসার্স কনফিডেন্স ইন্টারন্যাশনাল লিমিটেড এবং যুক্তরাষ্ট্রের জিএসআই গ্রুপ এলএলসি নির্বাচিত হয়। পরে দরপত্র মূল্যায়ন কমিটির সুপারিশ বিশ্বব্যাংকের কাছে পাঠালে সেখান থেকে ‘নো অবজেকশন’ পাওয়া যায়।

সূত্র জানায়, ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের জন্য খাদ্য মন্ত্রণালয় থেকে পাঠানো প্রকল্পটির ক্রয় প্রস্তাবে ইতোমধ্যে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে। খুব শিগগির এ বিষয়ে নির্মাতা সংস্থার সঙ্গে চুক্তি হবে। এর পরেই নারায়ণগঞ্জে চাল গুদামজাত করার জন্য স্টিলের সাইলো নির্মাণ শুরু হবে।

ঢাকা/হাসনাত/রফিক

সর্বশেষ