Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৭ ১৪২৮ ||  ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

শহরে পূজার আমেজ

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১২, ৩ অক্টোবর ২০২১   আপডেট: ১৮:২১, ৩ অক্টোবর ২০২১

উৎসব মানেই আনন্দ। আনন্দের আবেশ বাংলার আকাশে-বাতাসে। সেই আনন্দ যদি হয় তাপদাহকে বিদায় আর শীতকে আমন্ত্রণের মাহেন্দ্রক্ষণ শরতে, তাহলে তার একটা আলাদা মাত্রা টের পাওয়া যায়।

এখন শরৎকাল। নাগরিক জীবনে ঋতু পরিবর্তনের আমেজ ঠিক ঠিক টের পাওয়া না গেলেও গ্রামে এখন কুয়াশার চাদর সবে ভাঁজ খুলতে শুরু করেছে। তপ্ত বাতাসেও শীতলতার মাখামাখি অনুভব করা যাচ্ছে। কোথাওবা দিগন্ত জুড়ে কাশফুল। টুপটাপ ঝরে পড়ছে শিউলি ফুল, যেন সাদা আর জাফরান রঙের শতরঞ্জি বিছানো।

মন্দির আর মণ্ডপে এখনো ঢাকে কাঠি না পড়লেও পুরনো ছাউনি ফেলে নতুন ছাউনি বাঁধার কাজ চলছে ঢাকিদের। খড়ের বেনা আর মাটির প্রলেপে নিজস্ব রূপে আবির্ভূত হচ্ছেন দুর্গা। কয়েক দিন পরেই শুরু হতে যাচ্ছে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা।

ইট-কাঠের শহরেও লেগেছে পূজার আমেজ। সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড়ো ধর্মীয় অনুষ্ঠান ক’দিন পরেই। সুপার মার্কেটগুলোতে কেনাকাটার ধুম। বিশেষ করে নারী এবং শিশুদেরই মনে বেশি আনন্দ। পরিবারের ছোট-বড় সবার জন্য দুই হাত ভরে কেনাকাটা করে হাসিমুখে ফিরছেন সবাই।

মণ্ডপ ও মন্দিরে চলছে পূজার আয়োজন। রাত-দিন কাজ করছেন কারিগররা। আর তো মাত্র কয়েকটা দিন। আগামী ৬ অক্টোবর মহালয়া। এর মধ্যেই পূজার সব ঠিকঠাক বানানো, রঙ করাসহ কত কাজ! দম ফেলারও সময় নেই তাদের। আশা করা হচ্ছে, আগামী ৫ তারিখের মধ্যেই মণ্ডপগুলো রঙিন হয়ে উঠবে। ভক্তদেরও তা-ই প্রত্যাশা। 

ছেলেমেয়েদের সঙ্গে নিয়ে কৈলাস ছেড়ে বাবার বাড়িতে আসছেন মা দুর্গা। শ্রদ্ধা ভরে পূজিত হবেন মণ্ডপে মণ্ডপে।

করোনা মহামারির এই সময়েও ঘরে ঘরে চলছে পূজার প্রস্তুতি। ভক্তদের একটাই কামনা—মা দুর্গা আবারও দুর্গতিনাশিনী হয়ে আসুন। মহিষাসুরের মতো বধ করুন মহাপরাক্রমশালী করোনা মহামারিকে।

দেবীর আগমন কী বার্তা দিচ্ছে এবার

পঞ্জিকা মতে, এবারে দেবী দুর্গা আসছেন ঘোটকে অর্থাৎ ঘোড়ায় চড়ে। ঘোড়া এমন একটি বাহন যা যুদ্ধের সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত হতো। ঘোড়ার পায়ের শব্দ যুদ্ধের ইঙ্গিত দেয়। অর্থাৎ এ সময়ে যুদ্ধ, অশান্তি, হানাহানির আশঙ্কা থাকে। তবুও ভক্তকূলের আকুল আবেদন—বিশ্ব হোক শান্তি ও সমৃদ্ধির।

মেসবাহ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়