ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২৪ বছর পর শেষ আটে সুইডেন

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ৩ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৪ বছর পর শেষ আটে সুইডেন

ক্রীড়া ডেস্ক : শেষ ষোলোতে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ২৪ বছর পর কোয়ার্টার ফাইনালে এসেছে সুইডেন। ম্যাচের ৬৬ মিনিটে জয়সূচক গোলটি আসে সুইডেনের ফর্সবার্গের পা ছুঁয়ে। বাকি সময়ে এই গোলটি আর শোধ দিতে পারেনি সুইসরা। ফলে হারও এড়াতে পারেনি তারা। ৬৪ বছর পর কোয়ার্টার ফাইনালে যাওয়ার স্বপ্নের সলিল সমাধি হয় শাকা-শাকিরিদের।

কোয়ার্টার ফাইনালে সুইডেন প্রতিপক্ষ হিসেবে পাবে ইংল্যান্ড কিংবা কলম্বিয়াকে।

 ম্যাচের ৬৬ মিনিটে এগিয়ে যায় সুইডেন। এ সময় ডি বক্সের সামনে বল পেয়ে খানিকটা সামনে এগিয়ে গিয়ে ডান পায়ে জোরালো শট নেন সুইডেনের ইমিল ফর্সবার্গ। তার নেওয়া জোরালো শট সুইজারল্যান্ডের রক্ষণভাগের খেলোয়াড় আকানিজ পা দিয়ে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন। তার পায়ে লেগে গতিপথ পরিবর্তন করে বাম কোনা দিয়ে জালে আশ্রয় নেয়। তিনি পা না লাগালে বলটি সরাসরি গোলরক্ষকের হাতে যেত। কিন্তু পা লাগিয়ে পিছিয়ে দেন নিজেদের। 

** প্রথমার্ধে সুইজারল্যান্ডের কাছে ছিল ৬৬ শতাংশ বলের দখল। ৩৪ শতাংশ ছিল সুইডেনের কাছে। সুইডেন অন টার্গেটে শট নিয়েছে ১টি, সুইজারল্যান্ড ২টি। উভয় দল ১টি করে কর্নার পেয়েছে। পাস অ্যাকুরেসি সুইজারল্যান্ডের ছিল ৮৪ শতাংশ। সুইডেনের ৭৪ শতাংশ। 

** ২৯ মিনিট পর্যন্ত ৬৩ শতাংশ বলের দখল সুইজারল্যান্ডের কাছে। ৩৭ শতাংশ সুইডেনের কাছে। পাস অ্যাকুরেসি সুইজারল্যান্ড ৮৩ শতাংশ। আর সুইডেন ৭১ শতাংশ। এখন গোলের খেলা ফুটবলে গোলে এগিয়ে যেতে পারলেই ৬৪ বছর পর কোয়ার্টার ফাইনালে স্থান করে নিতে পারবে তারা। 

সুইজারল্যান্ডের একাদশে আজ দুটি পরিবর্তন আনা হয়েছে। নিষেধাজ্ঞার সমস্যার কারণেই এই দুই পরিবর্তন। সেরা একাদশে এসেছেন জোরু ও ডার্মিক। অন্যদিকে সুইডেন দলে একটি পরিবর্তন আনা হয়েছে। নিষেধাজ্ঞায় থাকা লারসনের পরিবর্তে একাদশে এসেছেন এসভেনসন।

সুইডেন আজ ৪-৪-২ ফরমেশনে খেলবে। অন্যদিকে সুইজারল্যান্ড খেলবে ৪-২-৩-১ ফরমেশনে।

সুইডেন সবশেষ ১৯৯৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছিল। এরপর গেল ২৪ বছরে আর কোর্য়ার ফাইনালে উঠতে পারেনি। অন্যদিকে সুইজারল্যান্ড সবশেষ ৬৪ বছরেও শেষ ষোলোর গ-ি পেরুতে পারেনি। ১৯৫৪ বিশ্বকাপে সবশেষ তারা ঘরের মাঠে কোয়ার্টার ফাইনাল খেলেছিল। ২৪ নাকি ৬৪? কাদের অপেক্ষার অবসান ঘটবে?



রাইজিংবিডি/ঢাকা/৩ জুলাই ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়