ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ডাইনোসরের বিপুল পরিমাণ জীবাশ্মের খোঁজ পেলেন বিজ্ঞানীরা

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১১, ৯ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডাইনোসরের বিপুল পরিমাণ জীবাশ্মের খোঁজ পেলেন বিজ্ঞানীরা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : এক সময় পৃথিবীর মাটিতে দাপিয়ে বেড়াত বিশালাকার সব ডাইনোসর। বৈজ্ঞানিদের অনুমান এই প্রভাবশালী প্রাণীরা প্রায় ১৬ কোটি বছর ধরে পৃথিবীতে রাজত্ব করেছে। প্রথম ডাইনোসরের বিবর্তন হয়েছিল আনুমানিক ২৩ কোটি বছর পূর্বে।

 

কিন্তু বিশালাকার ডাইনোসরগুলো কীভাবে পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেল, তা আজও রহস্য হয়ে আছে বিজ্ঞানীদের কাছে।

 

পৃথিবীর বিভিন্ন দেশে নানা সময়েই ডাইনোসরের জীবাশ্মের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু সম্প্রতি অ্যান্টার্টিকায় যে পরিমান ডাইনোসরের জীবাশ্মের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা, তা চমকে দেওয়ার মতো।

 

চিলির দক্ষিণে অ্যান্টার্টিকার জেমস রস আইল্যান্ডে এক টনেরও বেশি জীবাশ্মের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। বিভিন্ন পরীক্ষার মাধ্যমে জীবাশ্মের বয়সের যে প্রমাণ মিলেছে, সে তথ্যও চমকে দেওয়ার মতো। বিজ্ঞানীদের মতে জীবাশ্মগুলো আনুমানিক সাত কোটি বছর পুরনো।

 

জেমস রস আইল্যান্ডে অভিযান চালায় নিউজিল্যান্ডের কুইন্সল্যান্ডের স্কুল অব বায়োলজিক্যাল সায়েন্সের গবেষকরা। গবেষক দলে ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। এই দ্বীপে গবেষকরা খোঁজ পান বিভিন্ন মেরিন রক বা পাথরের।

 

কিন্তু সেগুলো পরীক্ষা করে বিজ্ঞানীরা জানতে পারেন ওইগুলো আসলে প্রাগৈতিহাসিক যুগের বিভিন্ন প্রজাতির ডাইনোসরের জীবাশ্ম। দ্বীপটিতে এক টনেরও বেশি ডাইনোসরের হাড়ের সন্ধান পান বিজ্ঞানীরা। গবেষকদের মতে ওই হাড়ের মধ্যে অনেকগুলো প্লেসিওসরাস এবং মোজাসরাস প্রজাতির সামুদ্রিক লিজার্ডের জীবাশ্ম আছে। অনেকগুলো আবার ক্রেটাসিয়স পিরিয়ডেরও জীবাশ্ম আছে।

 

 

 

বিজ্ঞানীদের প্রত্যাশা, প্রায় সাত কোটি বছরের পুরনো বিপুল সংখ্যক এসব জীবাশ্ম গবেষণার মাধ্যমে ডাইনোসর কীভাবে পৃথিবী থেকে বিলুপ্ত হলো, তা জানার নতুন দ্বার খুলতে পারে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ মে ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়