ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আপনার প্রয়োজনীয় গ্যাজেট কোনটি?

আতিকুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৭, ১৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আপনার প্রয়োজনীয় গ্যাজেট কোনটি?

প্রতীকী ছবি

আতিকুর রহমান : জামিল আহমেদ একটি রপ্তানীমুখী প্রতিষ্ঠানের মালিক। ক্লাইন্টের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখতে হয়। সব সময় অনলাইনে থাকতে হয়। কখন, কোথা থেকে মেইল আসে। সময়মতো তার উত্তর দিতে না পারলে হয়তো বড় কোনো ক্ষতি হয়ে যাবে। অফিসের কর্মীদের সঙ্গেও মেইল আদান-প্রদান করতে হয়। চলার পথে জরুরি কোনো মেইল স্মার্টফোনেই রিপ্লাই করেন।। এতে কাজের গতি অটুট থাকে।

 

কেউ কেউ এ কাজ ট্যাবলেটে, আবার কেউ আল্ট্রাবুকে সেরে থাকেন। আপনি যদি এ যুগের একজন কর্মজীবি হয়ে থাকেন, তাহলে আপনার কাজে এই গ্যাজেটগুলো এনে দেবে গতি ও সাফল্য।

 

স্মার্টফোন, ট্যাবলেট, আল্ট্রাবুক তিনটিই এখন জনপ্রিয়তার তুঙ্গে। বাজারে সবগুলোর চাহিদা ব্যাপক। আপনি কোনটা কিনবেন? আপনার কোনটা প্রয়োজন? প্রয়োজনটা এখানে মূখ্য। বিভিন্ন জনের বিভিন্ন প্রয়োজন। আসুন দেখে নেয়া যাক কোন কাজের জন্য কোনটা বেশি উপযোগী। আপনার কাজের সঙ্গে মিলিয়ে নিন কোনটা আপনার জন্য উপযোগী।

 

স্মার্টফোন: ফোন শুধু কথা বলার উপযোগী হিসেবে আবিস্কৃত হয়েছিল। তাতেই আমাদের বিস্ময়ের সীমা ছিল না। আর স্মার্টফোনের যুগে এই একটিই আমাদের যোগাযোগ, বিনোদন ও ব্যস্ত জীবনের সার্বক্ষণিক সঙ্গী হয়ে আছে। স্মার্টফোনেই সেরে নিতে পারছেন প্রয়োজনীয় কাজগুলো। পথে-ঘাটে যেকোনো সময়। আপনার জরুরি ইমেইল নোটিফিকেশন প্রথমে চলে আসে আপনার ফোনে। সঙ্গে সঙ্গেই মেইলটির জবাব আপনাকে করে তুলবে আরো স্মার্ট। স্মার্টফোনে আছে হাজারো অ্যাপস, এগুলোর সাহায্যে বিভিন্ন প্রয়োজনীয় কাজ সারতে পারেন। এছাড়া বিনোদন ও সামাজিক যোগাযোগ তো আছেই। বাজারে এখন স্মার্টফোনের অভাব নেই। বিভিন্ন দামে এগুলো পাওয়া যায়। এগুলো থেকে সাধ ও সাধ্যমতো কিনে নিতে পারেন আপনার ফোনসেটটি। এটি আপনাকে এনে দিবে গতি ও স্বাধীনতা। আপনার অলস সময়কে উপভোগ্য করে তুলতে পারেন গান ও ছোট ছোট গেমের মাধ্যমে।

 

ট্যাবলেট: ট্যাবলেট পিসির আবির্ভাব ২০১০ এ হলেও এটি এখন ল্যাপটপের বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে। দিন দিন এর জনপ্রিয়তা বেড়েই চলেছে। কম্পিউটারের প্রায় সব সুবিধাই এখানে থাকছে কম খরচে। বর্তমানে শিক্ষাখাতে কম্পিউটারের যে প্রয়োজন তা সহজেই মেটানো যায় ট্যাবলেট দিয়ে। এছাড়া ডাক্তার, শিক্ষক, আইটি প্রফেশনাল, বিক্রয় কর্মীসহ সব পেশার মানুষের জন্য ট্যাবলেট অতি প্রয়োজনীয় গ্যাজেট। কাজ একই ধরনের হওয়ার কারণে স্মার্টফোন ও ট্যাবলেটের পার্থক্য শুধু স্ক্রিনের জন্য। বই পড়া, মেইল লেখা, সামাজিক যোগাযোগ সাইটের জন্য একটু বড় স্ক্রিন দরকার। এজন্য নিতে পারেন আপনার কাজের উপযোগী ট্যাবলেট পিসি।

 

আল্ট্রাবুক: আল্ট্রাবুক হচ্ছে, স্লিম ডিজাইনের ল্যাপটপ। ডেস্কটপের বিকল্প হিসেবে আধুনিক এই ল্যাপটপের ব্যবহার লক্ষনীয়। বিশেষ করে প্রফেশনালদের জন্য খুবই উপযোগী আল্ট্রাবুক।

 

যা হোক, এবার ভেবে দেখুন কোনটি আপনার জন্য প্রয়োজনীয়। ইচ্ছে করলে এই সবগুলোই আপনি নিতে পারেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়