ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সহজ রাইডস: সহজে ও নিরাপদে গন্তব্যে

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ২০ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সহজ রাইডস: সহজে ও নিরাপদে গন্তব্যে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রায় পৌনে ২ কোটি মানুষের বাস রাজধানী ঢাকায়। এখানে কেউ চলে গাড়িতে, কেউ রিকশায়, কেউ সিএনজিতে, কেউ মোটরসাইকেলে। এই শহরে সবার মধ্যেই একটি বিষয় কাজ করে, তা হলো নিরাপদে ও দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছানো। কিন্তু সবাই কি সময়ে পৌছাতে পারে?

দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে বিপুল সংখ্যক মানুষ মোটরসাইকেল বেছে নেয়। কিন্তু মোটরসাইকেল কেনা সবার পক্ষে সম্ভব না এবং মোটরসাইকেল সবাই চালাতেও পারে না। তাই বর্তমানে ঢাকার মানুষদের কাছে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম বেশ জনপ্রিয়। বিভিন্ন প্রতিষ্ঠান এ সেবা প্রদানের কাজ করছে। এমনই একটি প্ল্যাটফর্ম হচ্ছে সহজ রাইডস।

মোটরসাইকেল করে গন্তব্যে যাওয়ার ক্ষেত্রে সহজ রাইডসের মোবাইল অ্যাপটি ব্যবহার করছেন প্রায় ১০ লাখেরও বেশি ব্যবহারকারী। সহজ রাইডসের অ্যাপটি গুগল প্লেস্টোর-এ বেশি জনপ্রিয় অ্যাপ যার রেটিং ৪.১। এটি খুব অল্প স্পেস নেয়। তাই, খুব দ্রুত ডাউনলোড করা যায়। সহজ রাইডস অ্যাপটি স্মার্টফোনের ব্যাটারি চার্জ দ্রুত শেষ করে না এবং ইন্টারনেট ডাটা ব্যয় অল্প হয়। অ্যাপটির রেসপন্স টাইম বেশ দ্রুত। তাই, যেকোনো কিছুই করা যায় বেশ তাড়াতাড়ি। এই অ্যাপে একজন যাত্রী এক মিনিটেরও কম সময়ে রাইড রিকুয়েস্ট করতে পারে। রাইড শেষ করার পর পেমেন্ট করার জন্য বিকাশের সুবিধা রয়েছে। অ্যাপটির আরেকটি বিশেষত্ব হলো, এই অ্যাপের মাধ্যমে জাতীয় জরুরি সেবা– ৯৯৯ এ কল করা যায়।

* সহজ রাইডস অ্যাপটি গুগল প্লে স্টোর (goo.gl/BcC8tv) এবং অ্যাপলের অ্যাপস্টোর (goo.gl/T7MwS1) থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

* অ্যাপটি ইনস্টলের পর ব্যবহারকারীকে তার নিজের নাম, মোবাইল নম্বর, ই-মেইল আইডি ও সদ্য তোলা ছবি প্রদান করে নিবন্ধন করতে হবে। বাইকার ও রাইডারের নিরাপত্তা নিশ্চিৎ করতেই প্রয়োজনীয় তথ্য প্রদান করা বাধ্যতামূলক।

* অ্যাপের সেটিং অপশন থেকে ব্যবহারকারী বাংলা ও ইংরেজি ভাষা থেকে যেকোনো একটি নির্বাচন করতে পারবেন। ব্যবহারকারী বাসা ও অফিসের ঠিকানা সংরক্ষণের সুযোগ রয়েছে এতে।

* অ্যাপটিতে প্রবেশ করে ব্যবহারকারী তার গন্তব্য উল্লেখ করলে আনুমানিক ভাড়া প্রদর্শন করা হবে। ব্যবহারকারী যদি রাজি থাকেন তবে নিশ্চিৎ করলেই অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আশেপাশে থাকা রাইডার খুঁজতে থাকবে। অতঃপর রাইডার পেয়ে গেলে তার বিস্তারিত তথ্য দেখে নিয়ে ব্যবহারকারী তার সঙ্গে যোগাযোগ করে রাইডটি নিতে পারবেন।

* অ্যাপটির নোটিফিকেশন সেকশনে গেলে নির্দিষ্ট ব্যবহারকারী সহজ রাইডসের পক্ষ থেকে বিভিন্ন ধরনের অফার, ও নোটিশ দেখতে পারবেন।

* ‘ইউর ট্রিপ’ সেকশনে গেলে ব্যবহারকারী দেখতে পাবেন সে কতগুলো ট্রিপ সম্পন্ন করেছেন। সেখানে সম্পন্ন করা ট্রিপের যাবতীয় তথ্য দেখার সুযোগ রয়েছে।

* রেফারেল সেকশনে থেকে যদি কেউ তার পরিচিতজনকে সহজ রাইডস ব্যবহারের জন্য রেফার বা পরামর্শ করে এবং যাকে রেফার করা হয়েছে সে যদি সহজ রাইডস অ্যাপ ব্যবহার করে তবে পরামর্শদাতা তার পরবর্তী রাইডে ডিসকাউন্ট উপভোগ করতে পারবেন।

* কুপন সেকশনে ব্যবহারকারীরা বিভিন্ন সময় আসা কুপন কোড বসিয়ে রাইডে ডিসকাউন্ট উপভোগ করতে পারবেন। এছাড়া বিকাশের বিভিন্ন অফার ব্যবহার করার সুযোগ রয়েছে এই অংশে।

* অ্যাপটি তৈরি করা হয়েছে নিরাপত্তার বিষয়গুলো মাথায় রেখে। ন্যাটিভ ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে তৈরি করা হয়েছে অ্যাপটি। ব্যবহারকারীর যাবতীয় তথ্য নেয়ার পাশাপাশি রাইডারের প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র যাচাই করে পূর্নাঙ্গ নিরাপত্তা নিশ্চিৎ করে সহজ রাইডস। মূলত অ্যাপটি তৈরি করা হয়েছে এমনভাবে যেন সহজেই ব্যবহারকারীরা এটি ব্যবহার করে গন্তব্যে পৌঁছাতে পারে।

জীবনকে সহজ করতে প্রযুক্তি আজ অনেক এগিয়ে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে প্রতিনিয়ত তৈরি হচ্ছে নতুন নতুন মাধ্যম। সহজ রাইডস সেই মাধ্যমকেই মানুষের হাতের মুঠোয় নিয়ে এসেছে।




রাইজিংবিডি/ঢাকা/২০ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়