ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আপনার ই-মেইলে নজরদারি করা হচ্ছে?

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১১ ৪:২৮:০৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১১ ৪:২৮:০৬ পিএম
আপনার ই-মেইলে নজরদারি করা হচ্ছে?
প্রতীকী ছবি
Walton E-plaza

মোখলেছুর রহমান : আপনার কাছে আসা কারো ই-মেইলের জবাব না দিয়ে আপনি হয়তো ভেবেই বসে আছেন যে, মেইল প্রেরণকারী ব্যক্তি জানতেই পারল না যে মেইলটি পড়েছেন। কিন্তু আপনি হয়তো জানতেই পারছেন না আপনাকে পাঠানো মেইল নজরদারি অর্থাৎ ট্র্যাক করা হচ্ছে। যার ফলে আপনি যতবার ওই মেইলে ক্লিক করছেন, ততবারই মেইল প্রেরণকারীর কাছে তথ্য চলে যাচ্ছে। ফলে কোনো মেইলের জবাব না পাঠালেও কিছু কিছু তথ্য প্রেরকের কাছে পৌঁছে যাচ্ছে।

বিষয়টি পুরোনো হলেও, আবার নতুন করে আলোচনায় এসেছে সিলিকন ভ্যালিভিত্তিক ই-মেইল স্টার্টআপ কোম্পানি সুপারহিউম্যান মাসিক ৩০ ডলারের বিনিময়ে মেইল ট্র্যাকিং সার্ভিস চালু করায়। প্রতিষ্ঠানটি নিয়ে এসেছে ‘রিড রিসিপ্টস’ নামক সেবা, যা ব্যবহারকারীদেরকে তাদের পাঠানো মেইলগুলো ট্র্যাক করতে সহায়তা করবে। নতুন এই অ্যাপটি মেইল প্রেরকদের জানান দিবে যে, কখন তাদের পাঠানো মেইলটি খোলা হচ্ছে বা পড়া হচ্ছে এবং কোন কোন ডিভাইস থেকে এটি পড়া হচ্ছে। এমনকি এর মাধ্যমে মেইল প্রাপকের লোকেশনও ট্র্যাক করা যাবে।

পিক্সেল ট্র্যাকিং

বেশিরভাগ ই-মেইল ট্র্যাকিং প্রোগ্রাম পিক্সেল ট্র্যাকিং ব্যবহার করে। এক্ষেত্রে মেইলে কিছু অদৃশ্য ইমেজ যুক্ত করা হয়। ফলে যে ব্যক্তি মেইল পাঠান তিনি জানতে পারেন যে, তার পাঠানো মেইলটি কত বার পড়া হয়েছে। মেইলের কোনো লিংকে আপনি ক্লিক করেছেন কিনা তাও ট্র্যাক করতে পারে প্রেরক। মেইল ট্র্যাকিং এর জন্য এ ধরনের হাজারো টুলস রয়েছে, যা ব্যবহার করে কাউকে পাঠানো মেইলটি নজরদারিতে রাখা যায়।

তবে ডিজাইন প্ল্যাটফর্ম ইনভিশন এর ভাইস প্রেসিডেন্ট মাইক ডেভিডসন তার ব্লগে পোস্টে দাবি করেছেন, এধরনের মেইল ট্র্যাকিং সেবাগুলো বিশেষ করে তাদেরকে নিরাপত্তা ঝুঁকিতে ফেলতে পারে, যারা জানেই না যে তাদের ই-মেইলের ইনবক্সটি ট্র্যাক করা হচ্ছে। অবশ্য এ ধরনের ট্র্যাকিং ব্লক কয়েকটি সহজ উপায়ও রয়েছে।

ই-মেইল ট্র্যাকার বন্ধ করবেন যেভাবে

বিভিন্ন ভাবে ই-মেইল ট্র্যাকার ট্র্যাকিং করা যায়। অনেকগুলো ব্রাউজার এক্সটেনশন রয়েছে যারা ট্র্যাকিং পিক্সেলগুলোকে ব্লক করে, যাতে করে ই-মেইল ট্র্যাকার আপনার মেইলগুলো ট্র্যাকিং করতে না পারে।

‘পিক্সেলব্লক’ এমন-ই একটি ক্রোম এক্সটেনশন, যা ইমেজ ব্লক করতে সাহায্য করে এবং কোনো ট্র্যাকার শনাক্ত করার সঙ্গে সঙ্গে মেইলগুলো রেড আই আইকন হিসেবে প্রদর্শন করে।

একইভাবে ‘ক্রোকার’ পিক্সেল ট্র্যাকার চিহ্নিত করতে এবং ট্র্যাক করা লিংকগুলো শনাক্ত করতে পারে। এই এক্সটেনশনটি ক্রোম এবং ফায়ারফক্স উভয় ব্রাউজারের জন্য উপযোগী।

এছাড়া ‘আগলি ই-মেইল’ এমন একটি ক্রোম এক্সটেনশন যার কাজ হচ্ছে, আপনি একটি মেইল খোলার আগেই আপনার ইনবক্সে সম্ভাব্য ট্র্যাকারের উপস্থিতির সম্পর্কে জানান দিবে।

তথ্যসূত্র : ম্যাশেবল


রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge