ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘২০২০ সালের মধ্যে দেশের সর্বত্র উচ্চগতির ইন্টারনেট’

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১১ ৮:৪১:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১২ ৮:৪৬:৪৩ এএম
‘২০২০ সালের মধ্যে দেশের সর্বত্র উচ্চগতির ইন্টারনেট’
Walton E-plaza

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ২০২০ সালের মধ্যে দেশের সব অঞ্চলে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে যাবে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী ল্যাপটপ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ল্যাপটপ মেলা উদ্বোধনকালে মোস্তাফা জব্বার আরো বলেন, দেশে ল্যাপটপের বাজার দিন দিন বড় হচ্ছে। ইন্টারনেটের ব্যবহার যত বাড়বে, ল্যাপটপ ও ট্যাবের চাহিদাও তত বাড়বে। মানুষ ইন্টারনেট ব্যবহার করবে বিভিন্ন ডিভাইসে। প্রযুক্তিতে বাংলাদেশ অনেক এগিয়েছে। আমরা এখন ল্যাপটপ রপ্তানি করছি। ইতিমধ্যে নাইজেরিয়া ও নেপালে রপ্তানি করা হয়েছে। এছাড়াও মধ্যপ্রাচ্য, আফ্রিকা, দক্ষিণ এশিয়াতে রপ্তানি করার সম্ভাবনা রয়েছে।

মন্ত্রী বলেন, মেলার কারণে সচেতনতা তৈরি হচ্ছে। আগে যেমন কিবোর্ড-মাউস কিভাবে ব্যবহার করতে হয় সেটি বুঝাতে হতো সবাইকে, এখন আর সেটি বোঝাতে হয় না। আমরা জানি কিভাবে ল্যাপটপ ব্যবহার করতে হয়। নতুন প্রজন্ম প্রযুক্তিগত অভিজ্ঞতা নিয়ে বড় হচ্ছে। বেড়েছে ল্যাপটপ, ডেস্কটপ এবং ট্যাবের গুরুত্ব। তবে শুধু পুরোনো প্রযুক্তি নিয়ে বসে থাকলেই চলবে না। নতুন প্রযুক্তিও যুক্ত করতে হবে। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্টার টেক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের ডিরেক্টর মাহাবুব আলম রাকিব, আসুস গ্লোবাল প্রাইভেট লিমিটেডের কান্ট্রি গ্লোবাল ম্যানেজার আশিক খান, ডেল বাংলাদেশের মার্কেটিং ম্যানেজার প্রতাপ সাহা, এইচপি বাংলাদেশের ডিস্ট্রিবিউশন ও রিটেল বিজনেস ইমরান খান, লেনোভোর ম্যানেজার সেলস রাশেদ কবির ও এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান।

 

ল্যাপটপ মেলার উদ্বোধনী অনুষ্ঠান বিকেলে আয়োজন করা হলেও আজ সকাল ১০টা থেকেই মেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। ল্যাপটপ ও ট্যাবলেট নিয়ে দেশের সবচেয়ে বড় এই প্রদর্শনী ও বিকিকিনির আয়োজনটি শনিবার পর্যন্ত চলবে- প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

জনপ্রিয় ব্র্যান্ডগুলোর সর্বশেষ মডেলের ল্যাপটপ ও ট্যাবের পাশাপাশি আনুষাঙ্গিক যন্ত্রাংশও পাওয়া যাচ্ছে মেলায়। সব ধরনের পণ্যেই মিলছে বিশেষ ছাড় এবং সঙ্গে উপহার। মেলায় প্রবেশ মূল্য ৩০ টাকা। তবে স্কুলের শিক্ষার্থীরা ইউনিফর্ম পরিহিত অবস্থায় কিংবা পরিচয়পত্র প্রদর্শন করে বিনামূল্যে প্রবেশ করতে পারবে। প্রতিবন্ধীরাও বিনামূল্যে প্রবেশের সুযোগ পাবে।


রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge